কাপড়ের মাস্ক পরলে কী করবেন, কী করবেন না?

অন্য এক দিগন্ত ডেস্ক | Oct 22, 2020 08:32 am
কাপড়ের মাস্ক পরলে কী করবেন, কী করবেন না?

কাপড়ের মাস্ক পরলে কী করবেন, কী করবেন না? - ছবি : সংগৃহীত

 

করোনাভাইরাসে আক্রান্ত প্রায় ৪০ শতাংশ রোগীই উপসর্গহীন। এদের শরীরে ভাইরাস বাসা বাঁধলেও রোগ লক্ষণ ফুটে ওঠে না। মুশকিল হলো, এরা কিন্তু অন্যের মধ্যে রোগ ছড়িয়ে দিতে পারে। রোগ লক্ষণ থাকে না বলে এদের চিহ্নিত করাও কঠিন। আপনি বুঝতেও পারবেন না, সামনের মানুষটি উপসর্গহীন কি না! এই সমস্যা সমাধানে বাড়ির বাইরে পা দিলেই মাস্ক ব্যবহার করুন। এখন বহু মানুষই মেডিক্যাল মাস্কের বদলে নন মেডিক্যাল কাপড়ের মাস্ক ব্যবহার করছেন। এই মাস্ক পরলে বেশকিছু নিয়ম মেনে চলতে হবে—

কী করবেন?
 মাস্ক পরার আগে সাবান পানিতে হাত ধুয়ে নিন।
 দেখে নিন মাস্ক ভালো আছে কি না বা মাস্কে নোংরা লেগে আছে কি না।
 মাস্কের দড়ি বা ইলাস্টিক ধরে মুখ-নাক ঢেকে মাস্ক পরুন। দেখবেন, মাস্কের ধার যেন গালের সঙ্গে লেগে থাকে।
 মাস্কে হাত দেবেন না।
 মাস্ক খোলার আগে হাত ধুয়ে বা স্যানিটাইজার ব্যবহার করে জীবাণুমুক্ত করে নিন।
 মাস্কের দড়ি বা ইলাস্টিক ধরেই মাস্ক খুলুন।

 মাস্কে নোংরা না লেগে থাকলে বা মাস্ক ভালো থাকলে সেটাকে যত্ন করে রাখতে হবে। এক্ষেত্রে পরিষ্কার মুখ বন্ধ করা যায় এমন প্ল্যাস্টিক বা ব্যাগে রাখুন।
 রোজ অন্তত একবার মাস্কটিকে ডিটারজেন্ট বা সাবান ব্যবহার করে ধুয়ে নিন।
 মাস্ক খোলার পর অবশ্যই হাত সাবান-পানিতে ধুয়ে নিন।

কী করবেন না?
 নোংরা, নষ্ট হয়ে যাওয়া বা ভেজা মাস্ক পরবেন না।
 আলগা মাস্ক পরবেন না।
 নাকের নিচে মাস্ক পরবেন না।
 এক মিটারের মধ্যে মানুষ থাকলে মাস্ক খুলবেন না।
 শ্বাস নিতে সমস্যা হয় এমন মাস্ক পরা যাবে না।
 নিজের মাস্ক অন্যকে পরতে দেবেন না। অন্যের মাস্ক পরবেন না।

মনে রাখবেন
কাপড়ের ফেব্রিক মাস্ক পরে রোগ প্রতিরোধ করতে হলে অন্যের থেকে এক মিটার দূরত্বে থাকা, নিয়মিত ভালো করে হাত ধোয়া, মাস্ক এবং মুখে হাত না দেয়ার নিয়মগুলোও মানতে হবে।

সূত্র : বর্তমান

মাস্ক ব্যবহার অস্বস্তি তৈরি করে কেন?

অনেকে বলে মাস্ক ব্যবহারে মাথা ব্যথা, ত্বকে জ্বালাত্বন করা, অক্সিজেনের ঘাটতিসহ আরও বেশ কিছু সমস্যা তৈরি করে, যদিও এর স্বপক্ষে পর্যাপ্ত কোনো প্রমাণ নেই, উল্লেখ করেন ডা. মোজাহেরুল।

তিনি বলেন, ‘শারীরবৃত্তীয় কারণে অনেকে জ্বালাতন ও অস্বস্তি বোধ করে থাকেন। তাদের এমন মাস্ক পরা উচিত যা পরলে তারা আরাম পাবেন। উদাহরণ হিসেবে বলা যায়, কিছু মানুষ এন-৯৫ বা এর সমতুল্য মাস্ক পরতে পছন্দ করেন আবার অনেকের জন্য এটি অস্বস্তিকর। যাদের অস্বস্থি হবে তাদের সার্জিকেল বা কাপড়ের তৈরি মাস্ক ব্যবহার করা উচিত।’

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ডা. ইকবাল আর্সলান বলেন, যারা দীর্ঘ সময় ধরে পরিশ্রম করেন ও মোটা মাস্ক দীর্ঘ সময় ধরে পরে থাকেন তাদের জন্য মাস্ক কিছুটা অস্বস্থির কারণ হতে পারে।

তিনি বলেন, অস্বস্তি বোধ করলে নিরাপদ স্থানে গিয়ে কিছুক্ষণের জন্য মাস্ক সরিয়ে রাখার মাধ্যমে তার এ সমস্যার সমাধান পেতে পারেন।

স্বাচিপ সভাপতি বলেন, সাধারণত, স্বাস্থ্যকর্মীরা মাস্ক ও অন্যান্য সুরক্ষা সামগ্রী যেমন গ্লাভস, গগলস এবং পিপিই পরে দীর্ঘ সময় ধরে কর্মস্থলে থাকেন। এতে যদি তারা অভ্যস্ত না হতে পারেন তবে তাদের শুধু মাস্ক পরে গেলে কোনও সমস্যা হওয়ার কথা না। মাস্ক সম্পর্কে যে সমস্যাগুলোর কথা উল্লেখ করা হচ্ছে এর বেশিরভাগই হলো মানসিক।

ইকবাল বলেন, ‘সাধারণ মানুষের খুব মোটা ও এন -৯৫ বা সমমানের মাস্ক ব্যবহার করা দরকার নেই কেননা তারা চিকিৎসক ও নার্সদের মতো উচ্চ ঝুঁকিতে থাকেন না। সাধারণদের মার্জিকেল বা কাপড়ের তৈরি দুই বা বা তিনস্তরের মাস্ক ব্যবহার করা উচিত।’

বাড়িতে কাপড় দিয়ে মাস্ক তৈরি করে সেগুলো ব্যবহারের পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘এ ধরণের মাস্ক সাধারণ মানুষের জন্য খুবই উপকারী কারণ তারা নিয়মিত এগুলো ধুতে পারেন। এতে অর্থের অপচয়ও কমে যাবে।’

মাস্ক ব্যবহারের সুবিধা সম্পর্কে বলতে গিয়ে ডা. ইকবাল বলেন, ‘দেশে যেহেতু অনেক উপসর্গহীন করোনা রোগী আছেন, মাস্ক এ জাতীয় রোগীদের দ্বারা আক্রান্ত হওয়ার হাত থেকে মানুষকে রক্ষা করতে পারে। পাশাপাশি এটি সংক্রামিতদের থেকে ভাইরাস ছড়িয়ে পড়াও রোধ করতেও সহায়তা করে।’

তিনি বলেন, মাস্ক ব্যবহার মানুষকে বাতাস মিশে থাকা ধুলো, ধূলিকণা এবং অন্যান্য দূষিত উপাদান নিঃশ্বাসের মাধ্যমে শরীরের ভেতরে যেতে বাধা দেয়।

ইকবাল বরেন, ‘ধুলো দূষণের কারণে প্রায় ৮০ শতাংশ মানুষ শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন। তাই বাড়ি থেকে বেরোনোর ​​সময় নিয়মিত মাস্ক ব্যবহার করলে মানুষ ধূলিকণা, বায়ু এবং পরিবেশ দূষণের কারণে হওয়া অনেক রোগ থেকে বেঁচে থাকতে পারবেন।

তিনি বলেন, জাপানি লোকেরা সাধারণত যখনই বাড়ির বাইরে যায় তখন দীর্ঘক্ষণ ধরে তারা মাস্ক ব্যবহার করেন। তাদের মাস্ক ব্যবহারে কোনো সমস্যাই হয় না কারণ তারা এর সাথে অভ্যস্ত হয়ে গেছে। করোনা চলে গেলেও আমাদের মাস্ক ব্যবহারের অভ্যাস তৈরি করা উচিত।

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us