লাদাখ নিয়ে ভারত-যুক্তরাষ্ট্রের নতুন কৌশল!

শিশির গুপ্ত | Oct 22, 2020 10:08 pm
লাদাখ নিয়ে ভারত-যুক্তরাষ্ট্রের নতুন কৌশল!

লাদাখ নিয়ে ভারত-যুক্তরাষ্ট্রের নতুন কৌশল! - ছবি : সংগৃহীত

 

আগামী সপ্তাহে ভারত আর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে যে তৃতীয় দফার টু প্লাস টু বৈঠক হতে যাচ্ছে, ওই বৈঠকের মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার সামরিক সম্পর্ক আরো সংহত হতে যাচ্ছে এবং গোয়েন্দা তথ্য বিনিময়ের বিষয়টি প্রাতিষ্ঠানিকীকরণের পাশাপাশি সহযোগিতার ক্ষেত্র তিন বাহিনীর মধ্যে গতানুগতিক সহযোগিতার বাইরে ড্রোন, মহাকাশ এবং সাগরতলের ক্ষেত্রগুলোতে সম্প্রসারিত হতে যাচ্ছে। বিষয়টি সম্পর্কে অবগত সূত্র এ তথ্য জানিয়েছে।

আগামী ২৬-২৭ অক্টোবর ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আর প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপারের সাথে দিল্লিতে বৈঠকে বসতে যাচ্ছেন। ২০১৭ সাথে এই টু প্লাস টু কৌশলগত সংলাপের ব্যাপারে একমত হয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই দেশ ভূ-কৌশলগত সামরিক ফাউন্ডেশনাল চুক্তি বিইসিএ (বেসিক এক্সচেঞ্জ অ্যাণ্ড কোঅপারেশান এগ্রিমেন্ট) স্বাক্ষর করবে বলে ধারণা করা হচ্ছে। এই চুক্তির মাধ্যমে ভারত যুক্তরাষ্ট্রের কাছ থেকে এমকিউ-৯বি’র মতো সশস্ত্র ড্রোন কেনার অনুমোদন পাবে।

আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহে আগের এই বৈঠকে আগের বৈঠকগুলোর অর্জনকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার আশা করছে দুই দেশ। সাধারণভাবে দুই দেশের মধ্যে এই ধারণা রয়েছে যে, মার্কিন নির্বাচনের ফল যাই হোক না কেন ভারত-যুক্তরাষ্ট্র কৌশলগত সম্পর্কের গতি আগের মতোই বজায় থাকবে।

দুই দেশের মধ্যে এমন চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে যেটার মাধ্যমে দুই দেশের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে তথ্য বিনিময়ের বিষয়টির প্রাতিষ্ঠানিকীকরণ হবে। ভারত আর যুক্তরাষ্ট্রের মধ্যে আগেই গোয়েন্দা তথ্য বিনিময়ের জন্য সিওএমসিএএসএ চুক্তি হযেছে। তবে নতুন চুক্তির মাধ্যমে দুই দেশের তিন বাহিনীর মধ্যে দক্ষিণ চীন সাগর থেকে নিয়ে লাদাখ পর্যন্ত সমস্ত প্রতিরক্ষা বিষয়ে চলমান ঘটনাপ্রবাহ সম্পর্কে তথ্য বিনিময় সম্ভব হবে। এই প্রস্তাবটি বেশ কিছুকাল ধরে ঝুলে থাকলেও এ ব্যাপারে এত দিন কোনো সিদ্ধান্ত হয়নি।

বিইসিএ-কে অবশ্যই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভার অনুমোদন পেতে হবে। এই চুক্তির ফলে ভারত মার্কিন সশস্ত্র ড্রোন এবং সাগরতলের প্রযুক্তিগুলো কিনতে পারবে। এই প্রযুক্তিগুলোতে প্রতিবেশী এলাকাগুলোর বিশদ মানচিত্র যুক্ত থাকবে এবং সমস্ত টার্গেট জায়গাগুলো নিখুঁতভাবে চিহ্নিত থাকবে। এই টেরেইন মানচিত্রগুলো যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনা অ্যাপাচি বা চিনুক হেলিকপ্টারের মতো সরঞ্জামাদি নিখুঁতভাবে ওড়ানোর ক্ষেত্রেও ভারতকে সহায়তা করবে।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে সশস্ত্র ড্রোন কেনার সিদ্ধান্তটি যদিও যুক্তরাষ্ট্রকে জানানো হয়েছে, তবে দুই দেশ তাদের সহযোগিতার ক্ষেত্রকে শুধু ড্র্রোনে সীমিত না রেখে সেটাকে মহাকাশ ও সাগর তলের ক্ষেত্রে সম্প্রসারণের চিন্তাভাবনা করছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us