বিশ্বের সবচেয়ে দামী সবজি ‘হপ শ্যুট’

অন্য এক দিগন্ত ডেস্ক | Nov 29, 2020 05:19 pm
হপ শ্যুট

হপ শ্যুট - ছবি সংগৃহীত

 

বাজারে সবজি কিনতে গিয়ে এমনিতেই মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার অবস্থা। লকডাউনের পর থেকে সবজির দাম হু হু করে বেড়েই চলেছে। নানা বিপর্যয়ের কারণে সব্জিতে হাত দেয়াই কঠিন। কিন্তু বিশ্বে এমন সবজিও আছে যা কিনতে গেলে সাধারণকে ঋণ গ্রহণ করতে হবে। ‘হপ শ্যুট’ এমনই এক সবজি যার দাম শুনলে মাথা ঘুরে যাওয়ার জোগাড়। ‘হপ শ্যুট’ এতটাই দামী সবজি যে বিশ্বের ধনী ব্যক্তিরাও এই সবজি কিনতে গেলে দু’বার ভাববে। সবজিটির মূল্য এক কেজি রুপার চেয়েও বেশি। এই সবজির স্বাদ নিতে গেলে আপনাকে বাংলাদেশী মুদ্রায় লাখ টাকা খরচ করতে হবে। হপ শ্যুট-এর প্রতি কেজির মূল্য ১০০০ ইউরো প্রতি কিলোগ্রাম। হপ শ্যুট-এর ফুল খুবই সুন্দর দেখতে। এই ফুলকে ‘হপ কোন্স’ বলা হয়। শুধু তাই নয়, এই সবজির ডালগুলোও খাদ্য হিসেবে ব্যবহার করা হয়।

আসলে এই সবজিতে প্রচুর পরিমাণে ওষধি গুণ রয়েছে, যা অ্যান্টিবায়োটিক ওষুধ তৈরিতেও এই সবজি কাজে লাগে।

জার্মানি থেকে শুরু হয়েছিল এই ওষুধের চাষ। এছাড়াও এই সবজির গুণের তালিকা খুবই লম্বা। দাঁতের ব্যাথার অব্যর্থ ওষুধ ‘হপ শ্যুট’। এছাড়া, টিবির মতো জটিল রোগের চিকিৎসাতে এই সবজি ব্যাবহার করা হয়। সবজির ডাল স্যালাড এবং আচার তৈরিতেও কাজে লাগে ।

উল্লেখ্য, ৮০০ শতাব্দীতে বিয়ারের সঙ্গে সবজির রস মিশিয়ে পান করার রেওয়াজ ছিল। প্রথমে জার্মানিতেই শুধু এই সবজির চাষ শুরু হয়েছিল। ধীরে ধীরে সারা বিশ্বে ‘হপ শ্যুট’-এর চাষাবাদ ছড়িয়ে পড়ে।

না ফাটিয়ে পচা ডিম চিনবেন কীভাবে?

ডিম এমন একটি পুষ্টিকর খাদ্য যা সবার প্রয়োজন রয়েছে। বাড়িতে ডিম কিনে আনার পর– অনেক সময়ই সেটা নষ্ট বের হয়। কিন্তু দোকান থেকে ভালো ডিম চিনে আনা সবার পক্ষে সম্ভব নয়। দোকান থেকে প্রতিটি ডিম ফাটিয়ে দেখে আনাও সম্ভব নয়। তা হলে উপায়? ডিম পরীক্ষা করে আনার কি কোনও উপায় নেই? অবশ্যই উপায় আছে। এবার জেনে নিন পচা ডিম চেনার পদ্ধতি।

১) কানের কাছে একটি একটি করে ডিম নিয়ে আলতো করে ঝাঁকান। যে ডিমগুলোর থেকে বেশি আওয়াজ আসবে– জানবেন সেগুলো পচা।

২) এরপরও যদি সন্দেহ না কাটে তবে গামলা ভর্তি পানির মধ্যে ডিমগুলো ডুবিয়ে দিন। যদি ডিমগুলো ডুবে থাকে তাহলে বুঝবেন যে সেগুলো ভালো। আর যদি ডিমগুলো ভেসে ওঠে তাহলে জানবেন সেগুলো পচা।

ব্যস– ছোট্ট এই পরীক্ষার মাধ্যমে আগেভাগেই চিনে নিন ভালো আর পচা ডিম। আর বাছাই করা ভালো ডিম দিয়ে অমলেট– সিদ্ধ–কারি যা ইচ্ছা তা নিশ্চিন্তে বানিয়ে ফেলুন।

সূত্র : পুবের কলম

 

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us