২০২১ সালে করোনার চেয়েও ভয়াবহ আঘাত আসবে!

অন্য এক দিগন্ত ডেস্ক | Dec 08, 2020 07:30 am
২০২১ সালে করোনার চেয়েও ভয়াবহ আঘাত আসবে!

২০২১ সালে করোনার চেয়েও ভয়াবহ আঘাত আসবে! - ছবি : সংগৃহীত

 

ভবিষ্যতবাণীর জন্য এখনো বিশ্ববাসীকে নাড়া দেন ফরাসি জ্যোতিষী নস্ট্রাদামুস। ১৫৫৫ সালে তিনি মোট ৯৪২টি ভবিষ্যতাবাণী করেছিলেন। তার বেশিরভাগই মিলে গিয়েছে বলে দাবি করা হয়ে থাকে। তবে নস্ট্রাদামুসের ভবিষ্যবাণীর ভাষা ও তার ইঙ্গিত নিয়ে এখনো বিতর্ক রয়েছে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়, নস্ট্রাদামুস অনেক আগেই ২০২০ সালে বিশ্বজুড়ে এক মহামারীর ভবিষ্যতবাণী করেছিলেন। কিন্তু ২০২১ সালের জন্য তার ভবিষ্যতবাণী নাকি আরো ভয়ঙ্কর। সোশ্যাল মিডিয়ার দাবি, ২০২১ সালের জন্য নস্ট্রাদামুসের একটি ভবিষ্যতবাণী ছিল, রাশিয়ার এক জৈব বিজ্ঞানী এমন এক জৈবাস্ত্র তৈরি করবেন যা ধ্বংস করে দেবে গোটা পৃথিবীর মানুষকে।

উল্লেখ্য, বিজ্ঞানী মহলের একাংশের দাবি, পৃথিবী ধ্বংসের আগে ঘন ঘন প্রকৃতিক বিপর্যয়, দুর্বিক্ষ, মহামারী, ভূমিকম্প হবে। করোমা মহামারীর পরও পৃথিবীতে বিশাল খাবারের সঙ্কট হতে পারে বলে মনে করছে কোনো কোনো মহল।

গোটা পৃথিবীতে বর্তমানে ৫০ শতাংশ মানুষ বসাবস করেন সমুদ্র উপকূলবর্তী এলাকায়। এখন যেভাবে উষ্ণায়ণ হচ্ছে তাতে রোজই বাড়ছে সমুদ্রের পানির স্তর। ফলে কোনো একটা সময় উপকূলবর্তী অঞ্চল সমুদ্রের পানিতে ডুবে যাওয়াও অসম্ভব কিছু নয়।

উল্লেখ্য, নস্ট্রাদামুস দ্বিতীয় বিশ্বযুদ্ধ, হিটলারের উত্থান, কমউনিজমের পতন, মার্কিন প্রেসিডেন্টের হত্যা, ইস্রায়েল রাষ্ট্রের গঠনের মতো ঘটনার ভবিষ্যতবাণী করেছিলেন বলে অনেকে দাবি করে থাকে।

নস্ট্রাদামুস তার বেশির ভাগ ভবিষ্যদ্বাণী চার লাইনের কবিতার মাধ্যমে প্রকাশ করেছেন। তার কাজের বেশির ভাগ প্রকাশিত হয়েছিল ১৫৫৫ সালে প্রকাশিত বই ‘লা প্রফেটিসে’, যে বইটির জন্য তিনি বেশি পরিচিত।

সমকালীন ফরাসি ভাষায় লেখা হলেও সাঙ্কেতিক কবিতাগুলোর মধ্যে ইতালীয়, গ্রিক, হিব্রু ও ল্যাটিন শব্দ পাওয়া গেছে। তার বইয়ে নস্ট্রাদামুস পৃথিবীর শেষ দিনটির বিষয়েও ভবিষ্যৎবাণী করেছেন। শেষের সেই দিনে পৃথিবী জুড়ে মহাপ্লাবন আসবে। সেই মহাপ্লাবনের পরে আসবে ধূমকেতুর ঝড়। সেই ঝড়ে ধ্বংস হবে পৃথিবী। কিন্তু মহা প্রলয়ের পরে কী হবে, সে বিষয়ে নস্ট্রাদামুস নিরুত্তর

সম্প্রতি এক ব্যক্তি টুইটারে লিখেছেন, নস্ট্রাদামুস কি ১৫৫১ সালেই করোনাভাইরাস নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন? একইভাবে আরেক ব্যক্তি সন্দেহ প্রকাশ করে লিখেন, আপনারা কি নস্ট্রাদামুস পড়েছেন? আমি সাধারণত পুরনো সাহিত্য পড়ি না। কিন্তু আমার ধারণা সম্ভবত করোনাভাইরাস এমন কিছু, যা আগেই ভবিষ্যদ্বাণী করা হয়েছিল।

অন্য একজন সরাসরিই লিখেন, ফরাসি জ্যোতিষী নস্ট্রাদামুস ১৬ শতকেই করোনাভাইরাস নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন।

কিন্তু কী লিখেছিলেন নস্ট্রাদামুস। ১৫৫১ সালে তিনি লিখেছিলেন, একটি টুইন ইয়ার (২০২০) আসবে। যখন একজন রানীর (করোনা) উত্থান ঘটবে, যিনি পূর্ব (চীন) দিক থেকে আসবেন এবং রাতের আঁধারে প্লেগ (ভাইরাস) ছড়িয়ে দেবেন। সাতটি পাহাড়সমৃদ্ধ দেশ (ইতালি) এবং মানুষকে ধুলোয় মিশিয়ে (মৃত্যু) দেবেন। বিশ্বকে ধ্বংস করে দেবে এবং বিশ্ব অর্থনীতি শেষ হয়ে যাবে।

সূত্র : জি নিউজ ও অন্যান্য

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us