করোনার কারণে হচ্ছে বাতের সমস্যাও!

অন্য এক দিগন্ত ডেস্ক | Dec 24, 2020 02:40 pm
করোনার কারণে হচ্ছে বাতের সমস্যাও!

করোনার কারণে হচ্ছে বাতের সমস্যাও! - ছবি সংগৃহীত

 

ডায়াবেটিস কিংবা হার্টের রোগ নতুন করে বাঁধিয়ে দিয়েই থামছে না, করোনাভাইরাস জন্ম দিচ্ছে বাতেরও! যাদের কোনোকালেই বাত ছিল না, করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পর অনেকেই তাতে আক্রান্ত হচ্ছেন। মাসখানেক পর জ্বর আসছে। সঙ্গে হাত এবং পায়ের বিভিন্ন গাঁটে ব্যথা ও ফোলা। প্রাথমিকভাবে চিকুনগুনিয়ার লক্ষণ বলে মনে হলেও পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসছে। শুধু বাত বা আর্থ্রাইটিসের জন্ম দেয়াই নয়, বাতে কমবেশি ভুগতে থাকা বহু মানুষের ব্যথা-যন্ত্রণা বাড়িয়ে দিচ্ছে কোভিড। সঙ্গে রোগ পরবর্তী দুর্বলতা, গায়ে হাতে পায়ে যন্ত্রণা, ম্যাজম্যাজে ভাব তো আছেই। কলকাতা মেডিক্যাল কলেজ পোস্ট কোভিড ক্লিনিক সূত্রে এ খবর জানা গিয়েছে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনার কারণে বাতের সমস্যা সৃষ্টি হলে তাকে পোস্ট কোভিড রিয়াক্টিভ আর্থ্রাইটিস বলা হয়। বাত ছাড়াও ইউরিক অ্যাসিডের ব্যথা ও প্রদাহ বাড়িয়ে দিতে পারে করোনা। বাড়িয়ে দিতে পারে স্পনডিলোসিসের কষ্টও। সামগ্রিকভাবে বললে করোনা জয় করার পর প্রতি ১০ জনের মধ্যে একজনের বাত, বাতের মতো উপসর্গ, ইউরিক অ্যাসিডের ব্যথা বেড়ে যাচ্ছে। কারো কারো ক্ষেত্রে এই সমস্যা এক-দু’ মাস পর্যন্ত স্থায়ী হতে পারে। ওই সময়ের মধ্যে না কমলে ডাক্তারের পরামর্শে বাতের প্রচলিত চিকিৎসা শুরু করা যেতে পারে।

কলকাতা মেডিক্যালের এক চিকিৎসক জানান, কয়েকদিন আগে রাজ্যের এক প্রভাবশালী নেতার মা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখানে ভর্তি ছিলেন। করোনা রিপোর্ট নেগেটিভ আসার কয়েকদিন পর দেখা যায়, তিনি যন্ত্রণায় পা তুলতে পারছেন না। সারা শরীরেও অসম্ভব ব্যথা। এমন ঘটনা ঘটছে আকছার।

বিশিষ্ট অর্থোপেডিক সার্জেন এবং পিজি হাসপাতালের অধ্যাপক ডাঃ আনন্দকিশোর পাল বলেন, এই ধরনের প্রচুর রোগী দেখতে পাচ্ছি। তিন চারদিনের জ্বরের পরেই গা-হাত-পায়ে প্রচণ্ড ব্যথা, বাতের উপসর্গ নিয়ে আসছেন তারা। আমরা এই ধরনের রোগীদের দুটি ভাগে ভাগ করছি। এক, পোস্ট কোভিড ভাইরাল পলি আর্থালজিয়ার রোগী। এক্ষেত্রে বাত বলে মনে হলেও রক্ত ও অন্যান্য পরীক্ষার রিপোর্টে তার প্রমাণ মিলছে না। দুই, পরীক্ষার রিপোর্টে প্রমাণ মিলছে। বাতের বিভিন্ন সূচকও বেড়ে যাচ্ছে।

ডাঃ পাল বলেন, শুধু করোনা নয়, অন্যান্য ভাইরাল জ্বরেও এই ধরনের সমস্যা দেখা যাচ্ছে। যদি দেখা যায়, আর্থ্রাইটিস হয়েছে, তাহলে নির্দিষ্ট ওষুধ দিয়ে তার চিকিৎসা শুরু করা জরুরি।

কলকাতা মেডিক্যাল কলেজের করোনা সংক্রান্ত টাস্ক ফোর্সের প্রধান ডাঃ উদাস ঘোষ বলেন, আমাদের পোষ্ট কোভিড ক্লিনিকে চাঞ্চল্যকর সব তথ্য পাচ্ছি। বাত না থাকলেও করোনা কিছু ক্ষেত্রে বাতের জন্ম দিচ্ছে। কিছু লোকের গাঁটে গাঁটে ব্যথা এবং স্থায়ী সমস্যা তৈরি হচ্ছে। বাকিদের সমস্যা স্থায়ী না হলেও বহু দিন ভোগাচ্ছে। তাই কোভিড রোগীদের বলছি, করোনা জয় করলেই নিশ্চিন্ত হবেন না। নিয়ম করে ডাক্তারদের পরামর্শে ফলো-আপ করান। কোন সমস্যা কোন দিকে মোড় নেবে, কেউ জানি না।

সূত্র : বর্তমান


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us