অমিতাভকে ‘স্যারজি’ না বলার খেসারত, আমৃত্যু বেদনা বয়েছেন কাদের খান

অন্য এক দিগন্ত ডেস্ক | Jan 03, 2021 01:12 pm
কাদের খান

কাদের খান - ছবি সংগৃহীত

 

বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চনের ভাষায় কাদের খান হলেন 'ফিল্মি দুনিয়ার সবচেয়ে প্রতিভাবান অভিনেতা। আমার বহু সফল ছবির লেখক। সঙ্গে এক জন গণিতবিদও।’ বলিউডে ৩০০-র বেশি ফিল্মে অভিনয় করেছিলেন কাদের খান। ২৫০-র বেশি ফিল্মের জন্য ডায়ালগ লিখেছিলেন। সেই তাকেও ফিল্ম থেকে বের করে দেয়া হয়েছিল অমিতাভকে স্যারজি না বলায়।


কখনো তিনি অভিনয় নিয়ে মন জয় করে নিয়েছেন আবার কখনো তার কলম থেকেই উঠে এসেছে সেরার সেরা সব স্ক্রিপ্ট।
এহেন একজন বহুমুখী প্রতিভার মানুষকে একবার ফিল্ম থেকে বার করে দেয়া হয়েছিল শুধুমাত্র প্রায় সমসাময়িক আর এক অভিনেতাকে ‘স্যরজি’ না বলার জন্য!

২০১৮ সালের ৩১ ডিসেম্বর কানাডায় হাসপাতালে মৃত্যু হয় কাদের খানের। মৃত্যুর পর তার পুরনো এক সাক্ষাৎকার খুব সাড়া জাগিয়েছিল।

ওই ভিডিও সাক্ষাৎকারে কাদের নিজেই এ কথা জানিয়েছিলেন। আর যার সম্পর্কে এই অভিযোগ করেছিলেন তিনি কে জানেন? বিগ বি অমিতাভ বচ্চন!

কাদের খানের সেই ভিডিও সাক্ষাৎকার সামনে আসার পর পানিঘোলা হয়েছিল এ নিয়ে। যদিও অমিতাভ নিজে এ ভিডিওর বিষয়বস্তু নিয়ে কোনো মন্তব্য করেননি।

ওই ভিডিও থেকেই বোঝা গিয়েছিল তাদের দীর্ঘদিনের বন্ধুত্ব কেন ‘তিতকুটে’ হয়ে গিয়েছিল।

অভিতাভ তখন বলিউডের শাহেনশাহ হয়ে ওঠেননি। ওই সময় থেকেই দু’জনের বন্ধুত্ব। তাই অমিতাভকে ‘অমিত’ বলে ডাকতেই অভ্যস্ত ছিলেন কাদের।

তেমনই এক ফিল্মে কাজ করার সময় অভ্যাসবশত অমিত বলেই সম্বোধন করছিলেন কাদের। তিনি জানতেন না তার জন্য এত বড় খেসারত দিতে হবে তাকে।

ফিল্মের নাম কী তা ওই ভিডিওয় খোলসা না করেই কাদের বলেছিলেন, ‘‘এক প্রযোজক আমাকে জিজ্ঞাসা করেন স্যরজির সঙ্গে আমার দেখা হয়েছে কি না।’’

কাদের বিষয়টি বুঝতে পারেননি। তখন পাশ দিয়ে অমিতাভ যাচ্ছিলেন। প্রযোজক অমিতাভকে দেখিয়ে বলেন, ‘‘ওই যে লম্বা লোকটা। গোটা বলি ইন্ডাস্ট্রি তাকে স্যারজি বলেই ডাকে।’’

এটা শুনে হেসে ফেলেছিলেন কাদের। ঘনিষ্ঠ বন্ধু তথা ভাইকে ‘স্যারজি’ কোনোভাবেই বলা সম্ভব না, সাফ জানিয়ে দেন তিনি।

আশেপাশে সকলেই অবাক হয়েছিলেন তার কথায়। কথাটা নাকি অমিতাভের কানেও পৌঁছয়। আর এর পরই কাদেরের কাজ বন্ধ করে দেয়া হয়। তাকে নাকি সেট থেকে বার করে দেয়া হয়।

এই ঘটনার অনেক বছর পরও যখন ভিডিও সাক্ষাৎকারে কাদের ঘটনাটি বলছিলেন, তার গলায় বিষাদের সুর বাজছিল।

কাদের খানের মৃত্যুর পর সৌজন্য বজায় রেখে টুইটে তার প্রতি সম্মান জানিয়েছিলেন অমিতাভ। লিখেছিলেন, ‘কাদের খান চলে গেলেন। খুবই দুঃখের খবর। ফিল্মি দুনিয়ার সবচেয়ে প্রতিভাবান অভিনেতা। আমার বহু সফল ছবির লেখক। সঙ্গে এক জন গণিতবিদও।’

সূত্র : আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us