ফেসবুক আপনার হোয়াটসঅ্যাপের সব মেসেজ পড়বে?

অন্য এক দিগন্ত ডেস্ক | Jan 14, 2021 05:22 pm
ফেসবুক আপনার হোয়াটসঅ্যাপের সব মেসেজ পড়বে?

ফেসবুক আপনার হোয়াটসঅ্যাপের সব মেসেজ পড়বে? - ছবি সংগৃহীত

 

হোয়াটসঅ্যাপ প্রাইভেসি নিয়ে ব্যাপক বিতর্ক চলছে। গুজব রটছে, ফেসবুক নাকি আপনার হোয়াটসঅ্যাপ-এর সমস্ত তথ্য শেয়ার করা হবে। এ নিয়ে শুরু হয় তোলপাড়। অনেকেই হোয়াটসঅ্যাপ ছেড়ে অন্যান্য প্লাটফর্মের শরণাপন্ন হয়। ফলে প্রবল চাপের মুখে পড়ে হোয়াটসঅ্যাপ।

এইই চাপের মাঝেই মঙ্গলবার একপ্রকার বাধ্য হয়েই ট্যুইট করে হোয়াটসঅ্যাপ। এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম জানায়, পলিসি পরিবর্তনের এই নতুন নীতি বন্ধুবান্ধব বা পরিবারের কাউকে মেসেজ করার ক্ষেত্রে নয়। বরং এটি তাঁদের জন্য, যারা বিজনেস অ্যাকাউন্ট ব্যবহার করেন বা কোনও বিজনেস অ্যাকাউন্টে মেসেজ পাঠান, খোলসা করেই জানায় হোয়াটসঅ্যাপ।

এই বিজনেস হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হোল্ডারদেরই মেসেজ বা কোনও ইউজার যদি কোনও বিজনেস অ্যাকাউন্টে মেসেজ পাঠান, এবার থেকে সেগুলোই পড়তে পারবে ফেসবুক ও মার্কেটিংয়ের জন্য সেই সব মেসেজও ব্যবহার করা হতে পারে বলে হোয়াটসঅ্যাপ-এর তরফে জানানো হয়েছে। আর হোয়াটসঅ্যাপ-এর এই বার্তার জন্যই বহু গ্রাহকের মধ্যে একপ্রকার ধন্দ্বের অবকাশ দেখা গিয়েছে। অনেকেই জানতে চাইছেন যে, 'পরিবার বা বন্ধুবান্ধবকে মেসেজ' এবং 'বিজনেসে মেসেজ' পাঠানোর মধ্যে আলাদা কোথায়?

সচরাচর কাছের মানুষ-বন্ধুবান্ধবের কাছে হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে যে বার্তা পাঠান, তার অর্থ কী -

* হোয়াটসঅ্যাপ বা ফেসবুক-এর কেউই আপনার গোপনীয় মেসেজ দেখতে বা আপনার কোনো হোয়াটসঅ্যাপ কল শুনতে পায় না। ব্যক্তিগত সব তথ্যই এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত এবং নয়া প্রাইভেসি পলিসিতেও তাই হতে চলেছে।

* আপনার হোয়াটসঅ্যাপ-এ কে মেসেজ করছেন বা কে কল করছেন, তার কোনো ট্র্যাক এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম রাখে না। কারণ এই জাতীয় ডেটা ডাম্পকে 'গোপনীয়তা এবং সুরক্ষা ঝুঁকি' হিসাবে বিবেচনা করে হোয়াটসঅ্যাপ।

* আপনার কোনো বন্ধুবান্ধবের সঙ্গে লোকেশন শেয়ার করলে, তা-ও দেখতে পায় না হোয়াটসঅ্যাপ। কারণ সেটিও এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত।

* হোয়াটসঅ্যাপ কোনো ইউজারের কন্ট্যাক্ট ফেসবুক তো বটেই, এমনকী অন্য কোনো অ্যাপের সঙ্গে শেয়ার করবে না।

* কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে কোনো ডাটা ফেসবুক-এর বিজ্ঞাপন বা অন্য কোনো কার্যসিদ্ধির জন্য শেয়ার করা হবে না, কারণ এই সব কমিউনিকেশন আদতে এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। সুতরাং, আপনি যদি এখনো কোনো স্কুলের গ্রুপ বা অফিসের গ্রুপ বা বন্ধুবান্ধবের কোনো গ্রুপে হোয়াটসঅ্যাপ-এ যুক্ত থাকেন, তাহলে চিন্তার কোনো কারণ নেই। কোনো মেসেজই ফেসবুক-এর কাছে পাঠাবে না হোয়াটসঅ্যাপ।

এখন এই বিজনেস মেসেজের অর্থ ঠিক কী -

* হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের প্যারেন্ট কোম্পানি একই - ফেসবুক। এই দুই অ্যাপই তখন খুব বেশি পরিমাণে দৃশ্যমান হয়ে ওঠে যখন কোনো মেসেজ বিজনেস অ্যাকাউন্টে পাঠানো হয়। আর এখানেই প্রযোজ্য হবে হোয়াটসঅ্যাপ-এর নতুন প্রাইভেসি পলিসি।

* হোয়াটসঅ্যাপ-এর পক্ষ থেকে বলা হচ্ছে, বড়সড় কোনো ব্যবসাকে এবার থেকে 'ফেসবুক-এর সুরক্ষিত হোস্টিং সার্ভিস ব্যবহার করতে হবে। তার কারণ হলো, কাস্টোমারদের সঙ্গে হোয়াটসঅ্যাপ চ্যাট ম্যানেজ করা, তাদের প্রশ্নের উত্তর দেয়া এবং সাহায্যকারী তথ্য যেমন কোনো কিছু কেনাকাটির রিসিপ্ট প্রদান করার জন্য।'

আবার বিতর্কে হোয়াটসঅ্যাপ! এবার আপনার প্রোফাইলের সব তথ্য, গোপনীয় চ্যাট গুগল সার্চ-এ
* হোয়াটসঅ্যাপ আরো বলছে, 'আপনি যদি কোনো বিজনেসের সঙ্গে ফোন, ইমেইল বা হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করেন, তাহলে হোয়াটসঅ্যাপ তার মার্কেটিং উদ্দেশ্যের জন্যই তার সবকিছু দেখতে পাবে, যার মধ্যে রয়েছে ফেসবুক-এর বিজ্ঞাপনও।' তবে হোয়াটসঅ্যাপ নিশ্চিত বার্তা সাফ জানাচ্ছে, এবার থেকে ফেসবুক হোস্টিং সার্ভিস ব্যবহার করে কোনো বিজনেস বা বিজনেস অ্যাকাউন্টের সঙ্গে কথোপকথন লেবেল করে দেওয়া হবে।

* যখন আপনি কোনো বিজনেস অ্যাকাউন্টের সঙ্গে কমিউনিকেট করবেনষ এবার থেকে সেই লেবেল দৃশ্যমান হতে শুরু করেছে। আপনি নিজেই ঠিক করে নিতে পারবেন যে, আদৌ সেই কথোপকথনে আপনার থাকা উচিত কী না। কারণ, আপনার সেই চ্যাটের সমস্ত তথ্যই টার্গেটেড বিজ্ঞাপনের জন্য ব্যবহার করা হতে পারে।

* আপনি যদি কোনও বিজনেসের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন এবং আপনার অনেক ক্লাইন্ট থাকে, তাহলে অন্য দিকে সেই বিজনেসও কিন্তু আপনার সমস্ত কথোপকথন দেখতে পারবে এবং আপনার পছন্দ-অপছন্দ সবই তার জানা। ফেসবুক প্ল্যাটফর্মে আপনাকে বিজ্ঞাপন দেখাতে সাহায্য করবে এই তথ্য। এখন আপনি যদি কোনও বিজনেসের মালিক হোন, তাহলে এই সব তথ্য বিজ্ঞাপন চালানোর জন্য ফেসবুক এবং অন্যান্য সার্ভিসে কাস্টোমারকে টার্গেট করতে সাহায্য করবে।

এখন হোয়াটসঅ্যাপ-এর নতুন প্রাইভেসি পলিসির ফলে ফেসবুক কী হবে আর কী হবে না -

* আপনি যদি হোয়াটসঅ্যাপ-এ থাকেন, তাহলে ব্যক্তিগত চ্যাটের ক্ষেত্রে কোনো পরিবর্তন গবে না। এখন যদি কোনো বিজনেস অ্যাকাউন্টের সঙ্গে আপনার কথাবার্তা হয়, তাহলে সেই ব্যবসা সম্পর্কিত কিছু বিজ্ঞাপন হোয়াটসঅ্যাপ-এ দেখতে পাবেন। এমনকী ইনস্ট্রাগ্রাম-এও দেখতে পাবেন।

* আপনি যদি ফেসবুক-এ না থাকেন, তাহলে তো কোনো প্রশ্নই নেই। ফেসবুক থেকে কোনো বিজ্ঞাপন আপনার কাছে পৌঁছবে না।

* ফেসবুক-এ যদি আপনার বিরাট ফলোয়ার্স থাকে, তাহলেও হোয়াটসঅ্যাপ আপনার সব ব্যক্তিগত তথ্য, গ্রুপ চ্যাট বা নির্দিষ্ট কোনও ব্যক্তির সঙ্গে কথোপকথনের সবকিছুই অত্যন্ত সুরক্ষিত ভাবেই রাখবে। তবে বিজনেস ফিচার্স ব্যবহার করার ক্ষেত্রে একটু বেশি পরিমাণেই সতর্ক থাকা জরুরি, কারণ আপনার পছন্দ বহু মানুষেরই নখদর্পণে।

ছেড়ে বিকল্প কোনো ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মে যাওয়ার দরকার আছে? উত্তরটা হলো না। কারণ হোয়াটসঅ্যাপ আপনার ব্যক্তিগত কোনো মেসেজই বুঝতে পারে না, কারণ সেগুলো এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। আর তা অন্য মিডিয়াম অর্থাৎ ফেসবুক বা ইনস্ট্রাগ্রাম-এ তো পাঠানোর প্রশ্নই ওঠে না। সুতরাং, নির্ভয়ে ব্যবহার করতে পারেন হোয়াটসঅ্যাপ। আর একান্তই যদি হোয়াটসঅ্যাপ-এর এই প্রাইভেসি পলিসি আপনাদের খটমট লাগে এবং বিকল্প অন্য কোনো ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের খোঁজ করেন, সে ক্ষেত্রে টেলিগ্রাম বা সিগন্যাল-এর মতো দ্বিতীয় কোনো অ্যাপ ব্যবহার করতে পারেন।

সূত্র : এই সময়

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us