ছিটকে গেল অস্ট্রেলিয়া, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে গেল নিউজিল্যান্ড

অন্য এক দিগন্ত ডেস্ক | Feb 02, 2021 06:06 pm
ছিটকে গেল অস্ট্রেলিয়া, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে গেল নিউজিল্যান্ড

ছিটকে গেল অস্ট্রেলিয়া, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে গেল নিউজিল্যান্ড - ছবি সংগৃহীত

 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে গেল নিউজল্যান্ড। ছিটকে গেল অস্ট্রেলিয়া। আসন্ন দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজ বাতিল হওয়ার জন্যই এটা হল। করোনাভাইরাস আতঙ্কের জন্য ‘প্রবল ঝুঁকি’ হতে পারে মনে করায় টিম পেনের অস্ট্রেলিয়ার আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর বাতিল করে দেয়া হলো। আগামী মার্চ মাসে ৩ ম্যাচের টেস্ট সিরিজ আয়োজিত হওয়ার কথা ছিল। সেই জন্য গত সপ্তাহে ১৯ জনের দল ঘোষণা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে দক্ষিণ আফ্রিকার কোভিড পরিস্থিতি ভালো না হওয়ার জন্য শেষ পর্যন্ত আসন্ন সিরিজ বাতিল করার সিদ্ধান্ত নিল দুই দেশের ক্রিকেট বোর্ড।

গত ডিসেম্বর থেকে দক্ষিণ আফ্রিকার কোভিড পরিস্থিতি বেশ খারাপ। আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই কয়েক হাজার ছাড়িয়েছে। পরিস্থিতি জটিল হওয়ার জন্য এর আগে ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজও শেষ মুহূর্তে বাতিল করে দেওয়া হয়েছিল। সেই সময় একটি একদিনের ম্যাচ শুরু হওয়ার কিছুক্ষণ আগে কয়েকজন প্রোটিয়া ক্রিকেটার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। ফলে সেবার স্টেডিয়ামের কাছে এসেও টিম হোটেলে ফিরে গিয়েছিলেন জো রুটরা। এবারও ফাফ দু প্লেসিসদের দেশের কোভিড পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে। তাই ক্রিকেটারদের নিরাপত্তার কথা মাথায় রেখে সফর বাতিল করার সিদ্ধান্ত নিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

এই বিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার অন্তর্বর্তীকালীন মুখ্য কার্যনির্বাহী কর্মকর্তা নিক হকলে বলেছেন, “এই সময়টা আমাদের দলের কাছে খুবই কঠিন। করোনার জন্য আমাদের একাধিক সিরিজ বাতিল হয়ে গেল। ফলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠা সম্ভব নয়। তাই ক্রিকেটাররা মানসিকভাবে বিধ্বস্ত। তবুও ওদের নিরাপত্তার কথা চিন্তা করেই এমন সিদ্ধান্ত নিতে হলো। দক্ষিণ আফ্রিকা সরকার, ক্রিকেট সাউথ আফ্রিকা ও আইসিসিকে আগেই আমাদের সিদ্ধান্তের কথা জানিয়েছিলাম। ওরাও বিষয়টার গুরুত্ব বুঝতে পেরেছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা ফের বাইশ গজের যুদ্ধে নামব।”


নেট সেশনের শুরুতেই কোহালিদের উদ্বুদ্ধ করলেন শাস্ত্রী
মঙ্গলবার নেট সেশনে নেমে পড়লেন বিরাট কোহালিরা। চেন্নাইয়ের হোটেলে ঘরবন্দি থেকে নিভৃতবাস পর্ব শেষ করে নেটে অনুশীলন করতে নামল ভারতীয় দল। রবি শাস্ত্রীর কড়া নজরদারিতেই শুরু হলো অনুশীলন। সোমবারই মাঠে নেমেছিল দল, মঙ্গলবার থেকে শুরু হয়ে গেল নেট সেশনও।

২ ফেব্রুয়ারি বিসিসিআইয়ের তরফে একটি টুইট করা হয়। সেখানে দেখা যাচ্ছে গোটা দলকে পরামর্শ দিচ্ছেন শাস্ত্রী। টুইটে লেখা, ‘চেন্নাইতে প্রথম দিনের নেট সেশন। পুরো দলকে স্বাগত জানালেন কোচ রবি শাস্ত্রী’। নিভৃতবাসে থাকার সময়ই ইংল্যান্ড বধের পরিকল্পনা সেরে ফেলার কথা জানিয়েছিল ভারত। মাঠে নেমে এবার সেই পরিকল্পনা অনুযায়ী নিজেদের তৈরি করতে মঙ্গলবার নেট সেশনে অনুশীলন শুরু করে দিলেন বিরাটরা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-১ ব্যবধানে সিরিজ জিতে আত্মবিশ্বাসী ভারতীয় দল খেলতে নামবে ইংল্যান্ডের বিরুদ্ধে। জো রুটরাও শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জিতে ভারতে এসেছেন। ২ প্রতিপক্ষের মধ্যে তফাৎ থাকলেও রুট জানিয়ে রেখেছেন স্পিন খেলার জন্য ইংল্যান্ড প্রস্তুত। হুমকির স্বরে জানিয়ে দিয়েছেন যে বিদেশের মাটিতে সিরিজ জিততে শিখে গিয়েছেন তারা। ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা ৪ টেস্টের সিরিজের প্রথম ম্যাচ জিতে এগিয়ে যেতে চাইবে ২ দলই।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us