শাহরুখ খান : কে এই নতুন ক্রিকেট তারকা!

অন্য এক দিগন্ত | Feb 19, 2021 02:13 pm
শাহরুখ খান

শাহরুখ খান - ছবি : সংগৃহীত

 

প্রিয় তারকার নামে বোনপোর নাম রেখেছিলেন খালা। আড়াই দশক পরে ওই দিনের শিশুও আজ তারকা হওয়ার পথে। তবে অভিনয়ে নন। তামিলনাড়ুর তরুণ শাহরুখ খান খ্যাতির আলোয় এসেছেন ক্রিকেটের হাত ধরে।

সদ্য সমাপ্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা আইপিএল ২০২১ নিলামে তাকে পাঞ্জাব কিংস কিনে নিয়েছে সোয়া ৫ কোটি রুপিতে।

শাহরুখের জন্ম ১৯৯৫ সালের ২৭ মে। অনূর্ধ্ব ১৩ স্তর থেকে ক্রিকেট খেলছেন তিনি। প্রথম থেকেই নজর কেড়েছিলেন বাইশ গজে। নিজের বয়সসীমায় সবথেকে বেশি রান করেছিলেন তিনিই। তখনই তাঁর মনে হয়েছিল, ভবিষ্যতে ক্রিকেট নিয়ে এগিয়ে যাওয়া যায়।

শাহরুখ জানিয়েছেন, শুরুর দিকে তিনি শুধুই অফ স্পিন বোলিং করতেন। গত দু’বছরে ফাস্ট বোলিং শুরু করেছেন।

ইতিমধ্যে তিনি পাঁচটি প্রথম শ্রেণির ম্যাচ, ২০টি ওয়ান ডে এবং ৩১টি ঘরোয়া টি-২০ ম্যাচে তামিলনাড়ুর প্রতিনিধিত্ব করেছেন। তাঁর কেরিয়ারের সূত্রপাতে প্রশিক্ষক ছিলেন আর বেঙ্কটেশ। এখন তিনি তামিলনাড়ুর প্রবীণ নির্বাচক। তার মতে, ক্রিকেট খেলার প্রথম দিন থেকেই শাহরুখের মধ্যে ভালো অলরাউন্ডারের সব লক্ষণ উজ্জ্বল।

২৫ বছর বয়সী শাহরুখ হার্ড হিটার হিসেবে পরিচিত। লোয়ার মিডল অর্ডারে নেমে ৩০ অথবা ৪০ বলে চটজলদি রান তোলা তার তুরুপের তাস। তামিলনাড়ু প্রিমিয়ার লিগে তিনি বাজিমাত করেছেন এই ঘরানার ক্রিকেটেই।

ক্রিকেটের পাশাপাশি তিনি দক্ষ সাঁতারেও। জুনিয়র স্তরে তিনি ছিলেন চ্যাম্পিয়ন সাঁতারু। তবে ক্রিকেটের দক্ষতা পেয়েছেন বাবার কাছ থেকেই। শাহরুখের বাবা ছিলেন লোয়ার ডিভিশনের ক্রিকেটার।

শাহরুখ প্রথম বার টি-২০ ম্যাচ খেলেন সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে। প্রথম ম্যাচেই চমকপ্রদ পারফরম্যান্স। গোয়ার বিরুদ্ধে সেই ম্যাচে মাত্র ৮ বলে ২১ রান করেছিলেন তিনি।

২০১৩-’১৪ বিজয় হাজারে ট্রফিতে তামিলনাড়ুর হয়ে লিস্ট এ ম্যাচে তার আত্মপ্রকাশ। ২০১৮-’১৯ রনজি ট্রফিতে তামিলনাড়ুর হয়ে প্রথম বার খেলেন প্রথম শ্রেণির ম্যাচে।

তবে অভিষেক টি-২০ প্রতিযোগিতায় গোটা টুর্নামেন্টে প্রথম ম্যাচের পরে তিনি খেলেছিলেন মাত্র ৪টি ম্যাচে। সম্পূর্ণ প্রতিযোগিতা থেকে তার ব্যাটে এসেছিল ৩১ রান।

এর পরই তিনি সুযোগ পান তামিলনাড়ু প্রিমিয়ার লিগে। অভিনব মুকুন্দের পাশাপাশি তিনিও ছিলেন টুর্নামেন্টের নির্ভরযোগ্য ওপেনার। ক্রিকেটপ্রেমীদের ধারণা, শাহরুখ লম্বা দৌড়ের ঘোড়া।

আইপিএল খেলতে টেস্ট বাদ দিলেন সাকিব

ফের কলকাতা নাইট রাইডার্স দলে সাকিব আল হাসান। শেষ বার খেলেছিলেন ২০১৭ সালে। তার পর সানরাইজার্স হায়দরাবাদ দলে চলে যান তিনি। নির্বাসিত থাকার ফলে গত আইপিএলে খেলতে পারেননি সাকিব। বাংলাদেশের অন্যতম সেরা অলরাউন্ডার এ বার তাই আইপিএল নিলামের পর থেকেই যেন শুরু করে দিলেন প্রস্তুতি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ইতিমধ্যেই চিঠি পাঠিয়েছেন সাকিব। সেখানে তিনি জানিয়েছেন দেশের হয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবেন না তিনি। এপ্রিলে বাংলাদেশের সঙ্গে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা বাংলাদেশের। আইপিএলের জন্য ওই সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিলেন সাকিব।

২০১১ সালে প্রথম বার কলকাতার হয়ে খেলেছিলেন সাকিব। এ বারের নিলামে ৩ কোটি ২০ লক্ষ রুপি খরচ করে বাংলাদেশের অলরাউন্ডারকে দলে নিয়েছে কলকাতা। ২০১২ এবং ২০১৪ সালে কলকাতার আইপিএল জয়ী দলের সদস্য ছিলেন সাকিব। এ বারেও সেই ট্রফি জয়ই লক্ষ্য থাকবে নাইটদের।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us