বইমেলায় ডা. অপূর্ব চৌধুরীর নতুন বই ভাইরাস ও শরীর

অন্য এক দিগন্ত ডেস্ক | Mar 15, 2021 05:11 pm
ভাইরাস ও শরীর

ভাইরাস ও শরীর - ছবি সংগৃহীত

 

ভাইরাস একধরনের জীবাণু। ভাইরাস কোনো কোষ নয়, কিছু জেনেটিক উপকরণ ও প্রোটিন থাকে এতে । ভাইরাস কোষের বাইরে মৃত কিছু উপাদান মাত্র । কোষের সংখ্যা বৃদ্ধির প্রক্রিয়া চুরি করে কোষের ভেতরে থেকে ভাইরাস তার সংখ্যা বৃদ্ধি করে । তারপর কখনো কোষকে মেরে ফেলে, কখনো কোষের বাইরে এসে নতুন কোনো কোষের ভেতর ঢোকে । ভাইরাসকে মেরে ফেলার কোনো ওষুধ নেই। তবে ভাইরাসের সংখ্যা বৃদ্ধিকে থামানো যায়। একমাত্র শরীরের নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থা যা ইমিউনিটি নামে পরিচিতি, ভাইরাসকে দমন করতে পারে। বাইরে থেকে ভ্যাকসিন প্রয়োগ করে ভাইরাসের বিরুদ্ধে শরীরের আত্মরক্ষার ব্যবস্থাকে বৃদ্ধি করা হয়।

২০২০, ভাইরাসের বছর। নতুন করোনাভাইরাস SARS-CoV-2 । ভাইরাস বদলে দিয়েছে জীবন, অর্থনীতি, স্বাস্থ্য এবং শরীর। ভাইরাসের সাথে মানুষের লড়াইয়ে ভাইরাস ও শরীর নিয়ে জানা তাই জরুরি।

ডা. অপূর্ব চৌধুরীর নতুন বই : ভাইরাস ও শরীর।

বইটিতে ৩০টি প্রবন্ধের সমন্বয়ে, চারটি পরিচ্ছেদে বিভক্ত- ভাইরাস, করোনাভাইরাস, শরীর ও বিবিধে এসেছে ভাইরাসের জন্ম-কথা, প্রাত্যহিক জীবন সংশ্লিষ্ট মোবাইল ফোনের কথা, শরীরে বাসা বাঁধা বিভিন্ন রোগে মৃত্যুর পরিসংখ্যান থেকে বাদুড়ের ভাইরাস বহনের কথা, ভালো ঘুমের রহস্য থেকে ভিটামিনের গল্প, ওষুধ বিজ্ঞানের জটিল ব্যাখ্যাগুলো সহজ করে বলার সাথে সাথে শরীর এবং স্বাস্থ্য নিয়ে চিকিৎসা বিজ্ঞানের জটিল ব্যাখ্যাকে করা হয়েছে সাধারণের বোধগম্য ।

ভাইরাস ও শরীর বইখানি চিকিৎসক এবং বিজ্ঞানীদের এক সমন্বিত চেষ্টার সাবলীল বিশ্লেষণ । কথাসাহিত্যিক অপূর্ব চৌধুরীর সাথে চিকিৎসক ও বিজ্ঞানী অপূর্ব চৌধুরী'র সমন্বয়ে মেডিক্যাল সায়েন্স সর্বজনীনের ভাষায় ফুটে উঠেছে।

ভাইরাস ও শরীর, সাধারণ পাঠকদের সাথে সাথে চিকিৎসক ও বিজ্ঞানীদের কৌতূহলী মনের তৃষ্ণা মেটানোর একটি অনন্য প্রচেষ্টা ।

অমর একুশে গ্রন্থমেলা ২০২১-এ পাওয়া যাবে কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক ডা. অপূর্ব চৌধুরীর নতুন বইটি।

ভাইরাস ও শরীর
ডা. অপূর্ব চৌধুরী
প্রচ্ছদ : ধ্রুব এষ
পৃষ্ঠা : ২৫৬
মলাট মূল্য : ৩৫০ টাকা
প্রকাশনী : চৈতন্য প্রকাশন
স্টল নং : ৩৩২-৩৩৩


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us