সোফা, ফ্রিজ, টিভি, লিফট : বিজেপি নেতা যে গাড়িতে করে নির্বাচনী প্রচারনা চালাচ্ছেন

অন্য এক দিগন্ত | Mar 19, 2021 12:59 pm
সোফা, ফ্রিজ, টিভি, লিফট : বিজেপি নেতা যে গাড়িতে করে নির্বাচনী প্রচারনা চালাচ্ছেন

সোফা, ফ্রিজ, টিভি, লিফট : বিজেপি নেতা যে গাড়িতে করে নির্বাচনী প্রচারনা চালাচ্ছেন - ছবি : সংগৃহীত

 

গলায় থাকা ‘পরিচিত’ গামছার বদলে‌ তাকে নামী ব্র্যান্ডের টি-শার্টে দেখা গিয়েছে আগেই। মেঠো কবাডির গণ্ডি পেরিয়ে রপ্ত করেছেন গল্ফ। নীলবাড়ির লড়াইয়ে এ বার একেবারে ঝকঝকে নতুন গাড়ি নিয়ে হাজির বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দলের প্রচারে এই বিলাসবহুল গাড়িই তার বাহন।

নিউটাউনের যে আবাসনে থাকেন দিলীপ, শুক্রবার সেই আবাসনের চত্বরেই গাড়িটি সংবাদ মাধ্যমের সামনে আনেন তিনি। তাতে দেখা যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা এবং নিজের ছবি দিয়ে গাড়িটি মুড়ে ফেলেছেন তিনি। তাতে নানা জায়গায়, ‘সবাই মিলে লড়ব, সোনার বাংলা গড়ব’, ‘লক্ষ্য সোনার বাংলা’, ‘বদল হবে, হাল ফিরবে’-র মতো বিজেপি-র নির্বাচনী স্লোগানও চোখে পড়ে।

চোখে পড়েছে স্বামী বিবেকানন্দ, নেতাজি সুভাষচন্দ্র বসু, রবীন্দ্রনাথ ঠাকুর, অরবিন্দ ঘোষ, রামকৃষ্ণ, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এবং বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়র সারি দেওয়া ছবিও। ছবির নীচে রবীন্দ্রনাথের লেখা বিখ্যাত লাইন, ‘চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির’। এ ছাড়াও হাওড়া ব্রিজ, দক্ষিণেশ্বর মন্দির, রয়্যাল বেঙ্গল টাইগারের ছবিও চোখে পড়েছে গাড়িটির গায়ে।

বিলাসবহুল এবং উন্নত প্রযুক্তির এই গাড়িটি উত্তরপ্রদেশ থেকে তৈরি করিয়ে আনা হয়েছে বলে জানা গিয়েছে। শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িটির ভিতরে আরামদায়ক সোফা রাখা রয়েছে। রয়েছে ফ্রিজ, এলইডি টিভি এবং টয়লেট। প্রচারের কাজে বেরিয়ে প্রায়ই হুডখোলা গাড়িতে দাঁড়িয়ে বক্তৃতা করতে দেখা যায় নেতাদের।

দিলীপের এই নয়া গাড়িতেও সেই ব্যবস্থা রয়েছে। তবে নজরকাড়া প্রযুক্তি রয়েছে তার জন্য। গাড়িতে একটি এলিভেটেড প্ল্যাটফর্ম রয়েছে, যা আসলে লিফটের মতো কাজ করবে। তার উপর দাঁড়ালেই, সেটি একদম গাড়ির ছাদে গিয়ে পৌঁছবে। সেখান থেকে জনতার উদ্দেশে হাত নাড়তে পারবেন নেতারা। রয়েছে মাইকের ব্যবস্থাও। ফলে চলন্ত গাড়িতে দাঁড়িয়েই বক্তৃতা করা যাবে।

নিরাপত্তার জন্য গাড়িটিতে সিসিটিভি ক্যামেরাও লাগানো রয়েছে। ভোটপর্বে এই গাড়িতে চেপেই প্রচারে বেরচ্ছেন দিলীপ। গেরুয়া শিবিরের অন্য নেতাদেরও সেখান থেকে বক্তৃতা করতে দেখা যেতে পারে।

বৃহস্পতিবার গাড়িটি সকলের সামনে আনার পর দিলীপ বলেন, ‘‘নির্বাচনী প্রচারের জন্য এই গাড়ি তৈরি করিয়েছি, যাতে এতে ঘোরা যায়। এর মধ্যে থাকার ব্যবস্থাও রয়েছে, ঘোরার ব্যবস্থাও রয়েছে। উপরের অংশটি রোড শো-র ডায়াসও বটে। চারদিকে রেলিং রয়েছে। ফটাফট লাগিয়ে দেয়া যাবে। মাইক রয়েছে, তাই সেখানে দাঁড়িয়ে ভাষণ দেয়া সম্ভব হবে। রোড শো-র সময় ওখানে দাঁড়িয়ে যেতে পারবেন নেতারা।’’

দিলীপ আরো বলেন, ‘‘গাড়ির ভিতরে একটি লিফট রয়েছে। সেটি করে উপরে ওঠা যায়। ছোট বাথরুমও রয়েছে। সোফা রয়েছে, যাতে নেতারা বিশ্রাম নিতে পারেন। এলইডি স্ক্রিনের টিভিও রয়েছে। যাতে ঘোরা যায়, সভা করা যায়, সে ভাবেই তৈরি করা হয়েছে গাড়িটি।’’ উদ্বোধনের পর বৃহস্পতিবারই গাড়িটি আরামবাগের উদ্দেশে রওনা দেয়।

দিলীপ যে গাড়িটি প্রচারের জন্য তৈরি করিয়েছেন সেটি ভারতীয় সংস্থা ফোর্স মোটর্সের। ১৯৫৮ থেকে ২০০৫ সাল পর্যন্ত ওই সংস্থা বজাজ টেম্পো মোটোর্স নামে পরিচিত ছিল কারণ বচরাজ ট্রেডিং লিমিটেড এবং জার্মানির টেম্পোর যৌথ উদ্যোগে সেটি চালু হয়েছিল।

দিলীপের গাড়িটি ফোর্সের টি-ওয়ান প্যাসেঞ্জার ভ্যান বলেই জানা গেছে। ভারতের বাজারে এই মুহূর্তে গাড়িটি দাম ২৫ লাখ রুপির আশেপাশে। তবে দিলীপ যে হেতু বিশেষ ভাবে গাড়িটির ‘মেকওভার’ করেছেন, সেই বাবদ আরো বাড়তি খরচ হয়েছে। তবে গাড়িটির কিনতে কত খরচ হয়েছে এবং সেটি সাজাতে-গোছাতে কত খরচ হয়েছে, তা খোলসা করেননি দিলীপ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us