হঠাৎ বদলে যাবে পশ্চিমবঙ্গ নির্বাচনের ফলাফল!

অন্য এক দিগন্ত | Apr 12, 2021 09:27 am
মমতা ব্যানার্জি

মমতা ব্যানার্জি - ছবি : সংগৃহীত

 

ভারতের পশ্চিমবঙ্গ নির্বাচন চলছে। এ পর্যন্ত আট রাউন্ডের মধ্যে চার রাউন্ড হয়ে গেছে। নির্বাচনে কোন দল জয়ী হবে? মমতা ব্যানার্জির তৃণমূল নাকি নরেন্দ্র মোদি ও অমিত শাহের বিজেপি? এই দুই দলের পাশাপাশি আছে বাম-কংগ্রেস-আইএসএফজোট। অনেকে মনে করছেন, এবার হবে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াই। আর এর কারণ ওই জোট। বিভিন্ন জায়গায় জোট প্রার্থীরা এমনভাবে ভোট কাটবে যে সমীকরণ বদলে যাবে। মিলনের কথায়, 'সহজ আসন বলে কিছু নেই বললেই চলে। জোট এমনভাবে ভোট কাটবে যে, যার জেতার কথা তিনি হারবেন, আবার যার হারার কথা তিনি জিতে যাবেন।'

বেশির ভাগ বিশেষজ্ঞের ধারণা ছিল, সদ্য সমাপ্ত বিহার রাজ্যের নির্বাচনে বিজেপি বিরোধী মহাজোট জয়লাভ করবে। বাস্তবে তা হয়নি। অত্যন্ত কম ব্যবধানে জয়ী হয়েছে জেডিইউ ও বিজেপির জোট। পশ্চিমবঙ্গ রাজ্যের ভোট বিশ্লেষণ করতে গিয়ে বিশেষজ্ঞদের বড় অংশ মনে করছেন, এখানেও একই ঘটনা ঘটবে। বহু আসনে অত্যন্ত কম ব্যবধানে প্রার্থীদের ভাগ্য নির্ধারিত হবে। উল্টা জেতে পারে যাবতীয় ভোট পূর্বের হিসাব-নিকাশ।

২৪৩ আসনের বিহার বিধানসভায় বহু আসনে হাজারেরও কম ভোটে প্রার্থীর ভাগ্য নির্ধারিত হয়েছে। পশ্চিমবঙ্গেও সেই সম্ভাবনা দেখা যাচ্ছে। ভোট বিশেষজ্ঞ বিশ্বনাথ চক্রবর্তীর মতে, 'প্রথম তিন দফার নির্বাচনে যা দেখা গেছে, তাতে স্পষ্ট অনেক হিসেব এদিক ওদিক হবে। যুযুধান প্রার্থীদের মধ্যে যে ভাবে লড়াই হচ্ছে, তাতে শেষ পর্যন্ত জল কোন দিকে গড়াবে, তা অনেক জায়গাতেই বোঝা যাচ্ছে না। খুব কম মার্জিনে এবার অনেক আসন বের হবে।'

বিশ্বনাথবাবু মনে করছেন, বিহারের মতোই পশ্চিমবঙ্গেও ফলাফল ঘোষণার দিন শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে।

প্রবীণ সাংবাদিক মিলন দত্তের বক্তব্য, এবার হাড্ডাহাড্ডি লড়াইয়ের মূল কারণ বাম-কংগ্রেস-আইএসএফজোট। বিভিন্ন জায়গায় জোট প্রার্থীরা এমনভাবে ভোট কাটবে যে সমীকরণ বদলে যাবে। মিলনের কথায়, 'সহজ আসন বলে কিছু নেই বললেই চলে। জোট এমন ভাবে ভোট কাটবে যে, যার জেতার কথা তিনি হারবেন, আবার যার হারার কথা তিনি জিতে যাবেন।' মিলনের ধারণা, জোটের ফলাফলও এবার অপ্রত্যাশিত হবে। বিশেষজ্ঞদের অনুমান ভুল প্রমাণ করে, জোট এবার অনেক বেশি আসন পাবে।

রাজনৈতিক বিশ্লেষক ত্রিদিবেশ বন্দ্যোপাধ্যায় অবশ্য মিলন বা বিশ্বনাথের সঙ্গে সহমত নন। তার মতে, খুব বেশি হলে ৫০টি আসনে কম ব্যবধানের লড়াই হবে। বাকি আসনে পাঁচ হাজারের বেশি ভোটে প্রার্থীদের ভাগ্য নির্ধারিত হবে। জোটকে খুব বড় ফ্যাক্টর বলে মনে করছেন না ত্রিদিবেশ। বিশ্বনাথ জোটকে গুরুত্ব দিলেও তারা খুব বেশি আসন পাবে বলে মনে করছেন না।

পশ্চিমবঙ্গে আট দফায় নির্বাচন শুরু হয়েছে। এখনো পর্যন্ত চার দফা ভোট হয়েছে। মোট ২৯৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা চলছে। প্রায় সকলেই মনে করছেন, এবারের ভোট গত বেশ কয়েক দশকের ভোটের চেয়ে চারিত্রিকভাবে আলাদা। ফলে ফলাফলেও তার প্রভাব পড়তে পারে।

সূত্র : ডয়চে ভেলে

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us