এবারের অস্কার : সর্বকালের সবচেয়ে বৈচিত্র্যময় আয়োজন

নাহিদা ইয়াসমিন | Apr 29, 2021 08:31 am
এবারের অস্কার

এবারের অস্কার - ছবি : সংগৃহীত

 

দীর্ঘ দিন ধরে জল্পনা কল্পনা শেষে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস উৎসবমুখর, সাজ সাজ অবস্থায় ২৫ এপ্রিল প্রতিবারের মতো সরাসরি প্রদর্শিত হলো একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস অ্যাওয়ার্ড (অস্কার) অনুষ্ঠান। রূপালি জগতের অসাধারণ পেশাদার যেমন পরিচালক, অভিনেতা ও লেখকদের কাজকে সম্মানে ভূষিত করতে এ আয়োজন।

প্রতিবছর ফেব্রুয়ারি মাসে অস্কার অনুষ্ঠিত হয়। তবে করোনাভাইরাস মহামারী পরিস্থিতির কথা মাথায় রেখে, আরো দু'মাস পর বসে এবারের পুরস্কারের আসর। বাংলাদেশ সময় ভোর ৬টা থেকে ৯টা পর্যন্ত চলল বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে জমকালো পুরস্কার বিতরণীর ৯৩তম অস্কার। এ আসরে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মুক্তি পাওয়া চলচ্চিত্রগুলো লড়েছে।

ভার্চুয়ালি নয়, তারকাদের উপস্থিতিতেই প্রতি বছরের মতোই সাজেছে অস্কারের আসর।
অস্কার আয়োজনের হলরুমে যারা ছিলেন তারা তিন-তিনবার করোনা পরীক্ষা করে তারা এ আয়োজনে অংশ নিয়েছেন। মানা হয় কোভিড প্রোটোকল। তাপমাত্রা পরীক্ষা করে ঢুকতে তো হয়েছেই। যতক্ষণ অনুষ্ঠান সরাসরি দেখানো হচ্ছে না, ওই পর্যন্ত মাস্ক ছিল বাধ্যতামূলক।

উপস্থিত হয়েছেন দেশ-বিদেশের বিনোদন জগতের একাধিক প্রতিনিধি। চুপিসারে স্বাস্থ্যবিধি মেনে আয়োজক, মনোনীত সদস্য ও তাঁদের নিকটাত্মীয় ছাড়া মাত্র ১৭০ জন ভাগ্যবান দর্শক সরাসরি উপভোগ করেছেন এই আয়োজন। পুরস্কার ঘোষণার পর নেই আপনজনকে জড়িয়ে ধরার উচ্ছ্বাস। জাতপাত, গায়ের রং নিয়ে যে আর মাথাব্যথা নেই অস্কারের, মনোনয়নের পর সেই প্রমাণ পাওয়া গেছে অস্কারের ওয়াচ পার্টি আর মূল আয়োজনেও। যারা এই অনুষ্ঠানে ছিলেন তাদের সবাইকে থাকতে হবে ১০ দিনের কোয়ারান্টাইনে।

গণমাধ্যমের সবচেয়ে পুরনো পুরস্কার বিতরণী অনুষ্ঠান অস্কার। এ মূল অনুষ্ঠানের আগে ও পরে রেড কার্পেটের ভিড় খুবই স্বাভাবিক ঘটনা। কিন্তু এবার করোনা পরিস্থিতিতে তা হয়নি। ছিল না আলোর ঝলকানি, ক্যামেরার ফ্ল্যাশে ক্লিক ক্লিক, ছিল না হইচই বা উচ্ছ্বাসের বাড়াবাড়ি। সবমিলিয়ে মনোনয়ন আর বিজয়ী- সবদিক থেকেই সর্বকালের সবচেয়ে বৈচিত্র্যময় মনোনয়নের তালিকা এটি।

চলুন জেনে নেয়া যাক, চলচ্চিত্রের জগতে কারা হাসলেন এ বছরের শেষ হাসি। মনোনয়নে বারবার উচ্চারিত হয়েছিল ‘ম্যাঙ্ক’, ‘দ্য ফাদার’, ‘নোম্যাডল্যান্ড’, ‘মিনারি’, ‘ব্ল্যাক মোসিয়েহ’, ‘সাউন্ড অব মেটাল’-এর মতো ছবিগুলোর নাম।

সেরা সিনেমা হয়েছে ‘নোম্যাডল্যান্ড’, সেরা পরিচালক নোম্যাডল্যান্ড সিনেমার ক্লোয়ি ঝাও , সেরা অভিনেতা দ্য ফাদার সিনেমার অ্যান্থনি হপকিন্স ও সেরা অভিনেত্রী নোম্যাডল্যান্ড সিনেমার ফ্রান্সিস ম্যাকডোরম্যান্ড।

এছাড়াও সেরা মৌলিক গান জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মোসিয়েহ এর 'ফাইট ফর ইউ'। এনিমেটেড সিনেমার সেরা স্থান অর্জন করেছেন 'সোল'।সেরা প্রামাণ্যচিত্র: কোলেট।

এবার ৯৩ তম অস্কার আসরে একমাত্র ভারতীয় সিনেমা হিসেবে যৌথভাবে যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্কারের দৌড়ে শামিল হয়েছিল আদর্শ গৌরব, প্রিয়াঙ্কা চোপড়া ও রাজকুমার রাও অভিনীত ‘দ্য হোয়াইট টাইগার’। ঐক্যের আড়ালে লুকিয়ে থাকা বৈষম্যের ফাটলের কাহিনি নিজের উপন্যাসে তুলে ধরেছিলেন অরবিন্দ আদিগার ‘দ্য হোয়াইট টাইগার’ উপন্যাসে। ২০০৮ সালে প্রথম প্রকাশিত হয় উপন্যাসটি। তাকেই ২ ঘণ্টার ৫ মিনিটের সিনেমার রূপ দিয়েছেন আমেরিকার পরিচালক রামিন বাহরানি । ছবির মুক্তির পর থেকেই সকলের কাছে প্রশংসা কুড়োচ্ছেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। কিন্তু সিনেমাটি অস্কার জয় করতে পারেনি।

লেখক : শিক্ষার্থী, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ
তৃতীয় বর্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us