ওয়াসিম আকরামের উত্তরসূরী পেয়ে গেল পাকিস্তান?

অন্য এক দিগন্ত | May 01, 2021 08:20 am
ওয়াসিম আকরামের উত্তরসূরী পেয়ে গেল পাকিস্তান?

ওয়াসিম আকরামের উত্তরসূরী পেয়ে গেল পাকিস্তান? - ছবি : সংগৃহীত

 

জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে চার উইকেট নিলেন শাহিন শাহ আফ্রিদি। এদিনের ম্যাচে ওয়াসিম আকরামের রেকর্ড ছুঁলেন তরুণ পাকিস্তানি বোলার। এরপরেই পাকিস্তানি ক্রিকেট ভক্তরা শাহিনকে নিয়ে আকরামের সঙ্গে তুলনা শুরু করে দিলেন। এটা কি আদৌ যুক্তি সঙ্গত!

বৃহস্পতিবার জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে দারুণভাবে জ্বলে উঠলেন পাক পেসার শাহিন শাহ আফ্রিদি। এদিন ১৫ ওবার বল করে দিলেন ৪৩ রান। এদিন তিনি নিলেন জিম্বাবুয়ের ৪টি ইউকেট। বলা যেতে পারে শাহিনের বোলিং-এ ভেঙে যায় জিম্বাবুয়ের প্রথম দিনের ইনিংস। তবে শুধু শাহিনই ছিলেন না, এদিন দুরন্ত বোলিং করলেন হাসান আলিও। তিনিও নিলেন ৪টি উইকেট। এই দুই বোলারের কাঁধে ভর করে জিম্বাবুয়েকে প্রথম দিনে ১৭৬ রানে আটকে দেয় পাকিস্তান।

এদিন ৪ উইকেট নিলেন, পরে পাক ক্রিকেটের স্মৃতিকে উস্কে দিলেন শাহিন। এদিন ওয়াসিম আকরামের একটি পুরানো রেকর্ডকে স্পর্শ করলেন তিনি। বর্তমানে ২১ বছরের তরুন পেসার শাহিন ১৬তম টেস্ট খেলছেন। নিজের ১৬তম টেস্টেই তিনি ৫০টি উইকেট শিকার করার কৃতিত্ব অর্জন করেন। এই একই কৃতিত্ব ছিল সাবেক পাক ক্রিকেটার ওয়াসিম আকরামের দখলে। আকরামমও টেস্টে ৫০টি উইকেট শিকার করার কৃতিত্ব ছুঁয়ে ছিলেন নিজের ১৬তম টেস্টে। সেই সময় তার বয়স ছিল শাহিনের মতোই মাত্র ২১।

সোশ্যাল মিডিয়াতে শাহিন ও আকরামের তুলনা আগুনের গতিতে ছড়িয়ে পড়ে। তবে এই তুলনা দেখে অনেক ক্রিকেট বিশেষজ্ঞই মুচকি হাসছেন। আকরাম ও আফ্রিদির এই মিল মানতে পারছেন না অনেকেই। কারণ আকরাম যেই পরিস্থিতি ও যেই প্রতিপক্ষের বিরুদ্ধে খেলে এই রেকর্ড গড়েছিলেন তার কাছে শাহিন আফ্রিদির রেকর্ড কোনো ক্ষেত্রেই মিল খায় না। আর এই যুক্তিতেই সোশ্যাল মিডিয়াতে সমালোচনার ঝড় উঠেছে। তবে পাকিস্তানে শাহিন শাহ আফ্রিদি যে যথেষ্ট প্রতিভাবান ক্রিকেটার তা মেনে নিচ্ছেন সকলেই।

জিম্বাবুয়ে বনাম পাকিস্তান প্রথম টেস্টে ঘটেছে একাধিক ঐতিহাসিক ঘটনা

এই মুহূর্তে জিম্বাবুয়ের সফরে রয়েছে পাকিস্তান দল। টি-২০ সিরিজ সদ্য শেষ হয়েছে। এক হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে সিরিজ নিজেদের পকেটে তুলেছে পাকিস্তান। ২-১ ফলে এই সিরিজ জয়ের পর বৃহস্পতিবার থেকে দু’দেশের মধ্যে শুরু হয়েছে টেস্ট সিরিজ।

হারারে স্পোর্টস ক্লাবের মাঠে প্রথম টেস্ট খেলতে দুই দেশ বৃহস্পতিবার থেকে মুখোমুখি হয়েছে। এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে জিম্বাবুয়ে।

তবে এই ম্যাচ শুরুর আগেই একাধিক নজির সৃষ্টি হয়েছে। নজির গড়েছেন এই ম্যাচের অনফিল্ড আম্পায়ার ল্যাংটোন রুসেরে। তিনি টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান আম্পায়ার। এছাড়াও এই ম্যাচে একাধিক ক্রিকেটারের অভিষেক হয়েছে। জিম্বাবুয়ের হয়ে অভিষেক করেছেন রয় কাইয়া, রিচার্ড নাগার্ভা ও সুম্বার। পাকিস্তানের হয়ে অভিষেক হয়েছে সাজিদ খানের।

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us