৬০০ মিলিয়ন ডলার বেশি পেলেন মেলিন্ডা

অন্য এক দিগন্ত | May 07, 2021 04:59 pm
মেলিন্ডা

মেলিন্ডা - ছবি : সংগৃহীত

 

বিশ্বের অন্যতম ধনী দম্পতির মধ্যে বিবাহবিচ্ছেদের কথা ঘোষণা হওয়ার এক দিন পরই বিল গেটস তার সদ্য সাবেক হওয়া স্ত্রী মেলিন্ডাকে ২.৪ বিলিয়ন ডলার দিয়েছেন। মেলিন্ডা যত পরিমাণ অর্থ পেতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছিল, পরিমাণটি তার চেয়ে ৬০০ মিলিয়ন ডলার বেশি।

নিউ ইয়র্ক পোস্ট ও অন্যান্য মিডিয়ায় বুধবার জানিয়েছিল যে বিল গেটস তার আর্থিক বিষয়াদি ব্যবস্থাপনাকারী প্রতিষ্ঠান ক্যাসকেড ইনভেস্টমেন্টের মাধ্যমে মেলিন্ডাকে ১.৮ বিলিয়ন ডলার দিতে যাচ্ছেন।
হস্তান্তর করা সম্পদের মধ্যে রয়েছে কানাডিয়ান ন্যাশনাল রেলওয়ের ১.৫ বিলিয়ন ডলারের শেয়ার এবং অটোনেশনের ৩০০ মিলিয়ন ডলারের স্টক। সোমবার হস্তান্তরের পর তা মঙ্গলবার প্রকাশ করা হয়।
তবে বুধবার আরো কিছু তথ্যে দেখা যায়, মেক্সিকোতে অবস্থিত কোকের বোতল প্রস্তুতকারী কোম্পানি কোকা-কোলা ফেমসার প্রায় ১২০ মিলিয়ন ডলারের শেয়ার ও মেক্সিকান সম্প্রচার প্রতিষ্ঠান গ্রুপো টেলিভিসার ৩৯০ মিলিয়ন ডলারের শেয়ারও হস্তান্তর করা হয়েছে।

এসবের ফলে মেলিন্ডা এখন পর্যন্ত ২.৪ বিলিয়ন ডলারের সম্পত্তি হাতে পেয়েছেন। আর এতে করে ওই চারটি প্রতিষ্ঠানে মেলিন্ডাই সবচেয়ে বেশি শেয়ারহোল্ডারের অধিকারী হয়েছেন।

উল্লেখ্য, বিল গেটস আগেই তার মাইক্রোসফটের বেশির ভাগ শেয়ার বিক্রি করে দিয়েছিলেন। তবে স্টক মার্কেটে তার বিনিয়োগ পরিচালনা করছিলেন তার ক্যাসকেড ইনভেস্টমেন্ট নামের প্রতিষ্ঠানের মাধ্যমে।
বিল গেটস দম্পতি সোমবার তাদের ২৭ বছরের দাম্পত্য জীবনের অবসানের ঘোষণা দেন। তবে ওয়াশিংটন স্টেটের কিং কাউন্টি সুপিরিয়র কোর্টে বিবাহবিচ্ছেদের যে আবেদন জানানো হয়েছে, তাতে মনে হচ্ছে, তাদের আনুমানিক ১৩০ বিলিয়ন ডলারের সম্পত্তি কিভাবে বণ্টিত হবে, সে ব্যাপারে কোনো কিছু লিপিবদ্ধ নেই।

গেটস দম্পতি শেয়ার মার্কেট ছাড়াও বিভিন্ন সম্পদের অধিকারী। উদাহরণ হিসেবে বলা যায়, তাদের বিপুল পরিমাণে জমি রয়েছে। আমেরিকার কয়েকটি রাজ্যে তাদের দুই লাখ ৭০ হাজার একর তথা ৪২২ বর্গমাইল জমি রয়েছে।
এসব সম্পত্তি কিভাবে বণ্টন করা হবে, তা এখনো সুস্পষ্ট নয়।

সূত্র : নিউ ইয়র্ক পোস্ট

বিল-মেলিন্ডা বিচ্ছেদ, কাঠগড়ায় এই চীনা নারী

বিল ও মেলিন্ডা গেটস তাদের বিয়ের ২৭ বছর পর এসে বিবাহ বিচ্ছেদের ঘোষণা দিয়ে বলেছেন, ‘জুটি হিসেবে এগিয়ে যেতে পারি এটা আমরা আর বিশ্বাস করি না।’ এক টুইট বার্তায় তারা ঘোষণা দিয়েছেন, ‘আমাদের সম্পর্কটি নিয়ে অনেক চিন্তা ভাবনা ও কাজের পর আমরা আমাদের বিয়ের সমাপ্তি টানার সিদ্ধান্ত নিয়েছি।’

তবে কেন এই বিচ্ছেদ তা নিয়ে বিশ্বজুড়ে চলছে নানা আলোচনা। সেই সূত্র ধরেই সামনে এসেছে এক চীনা নারীর নাম। যিনি পেশায় একজন অনুবাদক। নাম জে শেলি ওয়াং। চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবোতে দেয়া এক পোস্টে ৩৬ বছর বয়সী ওয়াং এ বিষয়ে তার বক্তব্য জানান।

খবরে বলা হয়, ওয়াং বিল গেটসের অধীনে অনুবাদকের কাজ করেন। তাকে জড়িয়ে যে গুজব অনলাইনে ছড়াচ্ছে তার প্রতিবাদ জানিয়ে বুধবার পোস্ট করেন তিনি। বিল গেটসের সঙ্গে তার কোনো ব্যক্তিগত সম্পর্ক নেই বলেও স্পষ্ট করেন তিনি। ওয়াং বলেন, আমি ধারণা করেছিলাম ভিত্তিহীন হওয়ায় এই গুজব নিজে থেকেই মিলিয়ে যাবে। এটি এতো সাড়া পরে যাবে আমি বুঝতেই পারিনি।

ওয়াং বর্তমানে সিয়াটলে থাকেন এবং বর্তমানে তিনি অবিবাহিত। তিনি পেশাদার অনুবাদক বা দোভাষী। তিনি কাজ করেছেন গেটস ফাউন্ডেশনসহ একাধিক বড় বড় প্রতিষ্ঠানে। গত সোমবার নিজের বিয়েবিচ্ছেদের কথা ঘোষণা করেন বিল গেটস। এরপরই নানা গুজব ছড়িয়ে পড়তে শুরু করে তাকে নিয়ে। কোথাও দায়ি করা হয় তার স্ত্রী মেলিন্ডাকে আবার কোথাও বিল গেটসকে। এরমধ্যেই ওয়াং এর সঙ্গে বিল গেটসের সম্পর্ক রয়েছে আর তার জন্যেই মেলিন্ডার সঙ্গে বিচ্ছেদ হচ্ছে তার এমন একটি গুজব বেশ বড় আকার ধারণ করে। এরপরই এমন বক্তব্য দিলেন ওয়াং।

সূত্র : ডেইলি মেইল

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us