ক্রিকেট খেলে বছরে কত টাকা আয় করেন বাবর আজম?

অন্য এক দিগন্ত | May 09, 2021 04:58 pm
বাবর আজম

বাবর আজম - ছবি : সংগৃহীত

 

এই মুহূর্তে পাকিস্তান তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে নিজেকে তুলে ধরেছেন বাবর আজম। পাক সমর্থকরা কারণে-অকারণে বাবর আজমকে বিরাট কোহলির সঙ্গে তুলনা করে থাকেন, দিনে দিনে যে দাবিটা তারা আরো জোরালো করে তুলছেন।

ক্রিকেটীয় দক্ষতায় বাবর আজমকে মাপা হলে নিঃসন্দেহে ক্রিকেটপ্রেমীদের কুর্নিশ কুড়িয়ে নেবেন পাকিস্তান দলনায়ক। এবার একঝলক নজর দেয়া যাক তারকা ক্রিকেটারের বার্ষিক উপার্জন ও স্থাবর সম্পতির দিকে। সারা বছরে বাবর আজম কম-বেশি কত টাকা আয় করেন এবং ভারতীয় মুদ্রায় তার সম্পত্তির পরিমাণ কত, তার একটা আনুমানিক পরিমাণ জানা গেল এত দিনে।

পিসিবির বার্ষিক চুক্তি : পাকিস্তান ক্রিকেট বোর্ডের সর্বোচ্চ ক্যাটাগরিতে থাকা বাবর বাংলাদেশী মুদ্রায় প্রায় ছয় লাখ টাকা পেয়ে থাকেন বছরে। এছাড়া সারা বছর ক্রিকেট খেলার জন্য ম্যাচ ফি বাবদ বেশ কিছু টাকা আয় করেন বাবর।

পিএসএল চুক্তি : পাকিস্তান সুপার লিগে করাচি কিংসের থেকে বছরে ১.৫০ কোটি টাকা উপার্জন করেন বাবর।

বাণিজ্যিক চুক্তি ও সম্পত্তি : বিভিন্ন বাণিজ্যিক সংস্থার কাছ থেকে বিজ্ঞাপনি প্রচার বাবদ বা ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে মোটা অঙ্কের অর্থ উপার্জন করেন বাবর। পাকিস্তানের অন্যতম ধনী ক্রিকেটার বাবর লাহোরে বিলাসবহুল বাড়িতে পরিবারের সঙ্গে থাকেন। বেশ কয়েকটি গাড়িও রয়েছে তার। এক পাক ওয়েবসাইটের তথ্য অনুযায়ী বাবরের স্থাবর সম্পত্তির পরিমাণ ৪ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশী মুদ্রায় ৩৪ কোটি টাকার মতো।


৩৬ বছর বয়সে টেস্ট অভিষেক, প্রথম ওভারেই উইকেট নিয়ে ইতিহাস পাকিস্তানি তারকার
৩৬ বছর বয়সে বহু ক্রিকেটার নিজেদের বর্ণোজ্জ্বল আন্তর্জাতিক কেরিয়ারে দাঁড়ি টেনে দেন। অথচ তাবিশ খানের আন্তর্জাতিক অভিষেক হয় ৩৬ বছর বয়সে। শুধু অভিষেক বলা ভুল হবে, বরং চমকে দেয়া অভিষেক বলাই ভালো। কেননা, পাকিস্তানের তৃতীয় বয়স্কতম টেস্ট অভিষেককারী আন্তর্জাতিক কেরিয়ারের প্রথম ওভারেই তুলে নেন উইকেট।

প্রায় ১৯ বছর প্রথম শ্রেণির ক্রিকেট খেলার পর জাতীয় দলের হয়ে প্রথমবার মাঠে নামেন তাবিশ। ১৩৭টি প্রথম শ্রেণির ম্যাচে ৫৯৮টি উইকেট নিয়ে অবশেষে টেস্টের আঙিনায় পা দেন তিনি। ঘরোয়া ক্রিকেটে ৩৮ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তাবিশ। ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ৭ বার। শেষমেশ পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করার স্বপ্ন সত্যি হয় তার।

জিম্বাবুয়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট শুরুর আগে তার হাতে টেস্ট ক্যাপ তুলে দেন কোচ মিসবাহ উল হক। কোচ তথা টিম ম্যানেজমেন্টকে হতাশ করেননি তাবিশ। পাকিস্তান ৮ উইকেটে ৫১০ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে। দ্বিতীয় দিনের শেষ বেলায় জিম্বাবুয়ে পালটা ব্যাট করতে নামলে শাহিন আফ্রিদির সঙ্গে নতুন বলে দৌড় শুরু করেন তাবিশ। ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে তিনি এলবিডব্লিউর ফাঁদে জড়ান মুসাকান্দাকে। ওই ওভারে কোনো রানও দেননি তিনি। সুতরাং মেডেন-উইকেট ওভার দিয়ে টেস্ট তথা আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেন তাবিশ।

জিম্বাবুয়ে দ্বিতীয় দিনের শেষে ৩০ ওভার ব্যাট করে ৪ উইকেটের বিনিময়ে ৫২ রান তুলেছে। তাবিশ ছাড়া ১টি করে উইকেট পেয়েছেন আফ্রিদি, হাসান আলি ও সাজিদ খান। নোমান আলি ২ ওভার বল করে উইকেট পাননি বটে, তবে কোনো রানও খরচ করেননি।

উল্লেখ্য, পাকিস্তানের হয়ে প্রথম ইনিংসে আবিদ আলি অপরাজিত ২১৫, আজহার আলি ১২৬ ও নোমান আলি ৯৭ রান করেন। জিম্বাবুয়ের হয়ে ৩টি উইকেট নেন মুজারাবানি।

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us