বাবর আজমকে হটিয়ে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান রিজওয়ান

অন্য এক দিগন্ত | May 09, 2021 05:00 pm
বাবর আজমকে হটিয়ে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান রিজওয়ান

বাবর আজমকে হটিয়ে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান রিজওয়ান - ছবি : সংগৃহীত

 

পাকিস্তান ক্রিকেটে যাবতীয় স্পটলাইট এই মুহূর্তে রয়েছে ক্যাপ্টেন বাবর আজমের দিকে। ব্যাটসম্যান হিসেবে তার সাম্প্রতিক ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন ওঠা উচিত নয়। তবে কোহলির থেকে বাবরকে শ্রেষ্ঠ প্রমাণ করার বাড়তি তাগিদের জন্যই পাকিস্তান ক্রিকেটমহলের উপেক্ষার শিকার হচ্ছেন আর এক তারকা।

উইকেটকিপার-ব্যাটসম্যান মোহম্মদ রিজওয়ান যে ধারাবাহিকতায় বাবরের থেকে কোনো অংশে কম নন, সেটার দিকে নজর দেয়ার প্রয়োজন মনে করেননি কেউই। অথচ সাম্প্রতিক পরিসংখ্যান বলছে যে বাবরের সঙ্গে পাল্লা দিয়ে রান করে গিয়েছেন রিজওয়ান। বরং টেস্ট ও টি-২০, দু'টি ফর্ম্যাটে বাবরকেও পিছনে ফেলে দিয়েছেন ২৮ বছর বয়সী তারকা। তা সত্ত্বেও বাবরের ছায়ায় ঢাকা পড়ে গিয়েছেন রিজওয়ান।

দুই তারকার তিন ফর্ম্যাটে শেষ ১০টি ইনিংসের পরিসংখ্যানের তুলনামূলক আলোচনা করলেই বোঝা যাবে যে, বাবর নন, সার্বিকভাবে এই মুহূর্তে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান রিজওয়ানই।

বাবরের শেষ ১০টি টেস্ট ইনিংস:- ৫, ৪৭, ১১, অপরাজিত ৬৩, ৭, ৩০, ৭৭, ৮, ০, ২। মোট-২৫০, হাফ-সেঞ্চুরি ২টি।

রিজওয়ানের শেষ ১০টি টেস্ট ইনিংস:- ৫৩, ৭১, ৬০, ৬১, ১০, ৩৩, ১৮, ১১৫, ৪৫, ২১। মোট-৪৮৭, সেঞ্চুরি-১টি, হাফসেঞ্চুরি-৪টি।

বাবরের শেষ ১০টি ওয়ান ডে ইনিংস:- ৪৫, ৯৬, ১১৫, ৩১, ১৯, অপরাজিত ৭৭, ১২৫, ১০৩, ৩১, ৯৪। মোট-৭৩৬, সেঞ্চুরি-৩টি, হাফসেঞ্চুরি-৩টি।

রিজওয়ানের শেষ ১০টি ওয়ান ডে ইনিংস:- ১১৫, ০, ১০৪, ১২, ১৪, ১, ১০, ৪০, ০, ২। মোট-২৯৮, সেঞ্চুরি-২টি।

বাবরের শেষ ১০টি আন্তর্জাতিক টি-২০ ইনিংস:- ০, ৫, ৪৪, ১৪, ৫০, ১২২, ২৪, ২, ৪১, ৫২। মোট-৩৫৪, সেঞ্চুরি-১টি, হাফ-সেঞ্চুরি-২টি।

রিজওয়ানের শেষ ১০টি আন্তর্জাতিক টি-২০ ইনিংস:- অপরাজিত ১০৪, ৫১, ৪২, অপরাজিত ৭৪, ০, অপরাজিত ৭৩, ০, অপরাজিত ৮২, ১৩, অপরাজিত ৯১। মোট- ৫৩০, সেঞ্চুরি- ১টি, হাফসেঞ্চুরি-৫টি।

সুতরাং তিন ফর্ম্যাটে শেষ ১০টি করে ইনিংস মিলিয়ে ৩০টি আন্তর্জাতিক ইনিংসে বাবর আজম সংগ্রহ করেছেন ১৩৪০ রান। রিজওয়ানের সংগ্রহ এক্ষেত্রে ১৩১৫ রান। লড়াইটা তুল্যমূল্য হলেও বাবর শুধু ওয়ান ডে ফর্ম্যাটেই এগিয়ে রিজওয়ানের থেকে। টেস্ট ও টি-২০'তে পাক অধিনায়ককে পিছনে ফেলে দিয়েছেন রিজওয়ান।


ক্রিকেট খেলে বছরে কত টাকা আয় করেন বাবর আজম?

এই মুহূর্তে পাকিস্তান তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে নিজেকে তুলে ধরেছেন বাবর আজম। পাক সমর্থকরা কারণে-অকারণে বাবর আজমকে বিরাট কোহলির সঙ্গে তুলনা করে থাকেন, দিনে দিনে যে দাবিটা তারা আরো জোরালো করে তুলছেন।

ক্রিকেটীয় দক্ষতায় বাবর আজমকে মাপা হলে নিঃসন্দেহে ক্রিকেটপ্রেমীদের কুর্নিশ কুড়িয়ে নেবেন পাকিস্তান দলনায়ক। এবার একঝলক নজর দেয়া যাক তারকা ক্রিকেটারের বার্ষিক উপার্জন ও স্থাবর সম্পতির দিকে। সারা বছরে বাবর আজম কম-বেশি কত টাকা আয় করেন এবং ভারতীয় মুদ্রায় তার সম্পত্তির পরিমাণ কত, তার একটা আনুমানিক পরিমাণ জানা গেল এত দিনে।

পিসিবির বার্ষিক চুক্তি : পাকিস্তান ক্রিকেট বোর্ডের সর্বোচ্চ ক্যাটাগরিতে থাকা বাবর বাংলাদেশী মুদ্রায় প্রায় ছয় লাখ টাকা পেয়ে থাকেন বছরে। এছাড়া সারা বছর ক্রিকেট খেলার জন্য ম্যাচ ফি বাবদ বেশ কিছু টাকা আয় করেন বাবর।

পিএসএল চুক্তি : পাকিস্তান সুপার লিগে করাচি কিংসের থেকে বছরে ১.৫০ কোটি টাকা উপার্জন করেন বাবর।

বাণিজ্যিক চুক্তি ও সম্পত্তি : বিভিন্ন বাণিজ্যিক সংস্থার কাছ থেকে বিজ্ঞাপনি প্রচার বাবদ বা ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে মোটা অঙ্কের অর্থ উপার্জন করেন বাবর। পাকিস্তানের অন্যতম ধনী ক্রিকেটার বাবর লাহোরে বিলাসবহুল বাড়িতে পরিবারের সঙ্গে থাকেন। বেশ কয়েকটি গাড়িও রয়েছে তার। এক পাক ওয়েবসাইটের তথ্য অনুযায়ী বাবরের স্থাবর সম্পত্তির পরিমাণ ৪ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশী মুদ্রায় ৩৪ কোটি টাকার মতো।

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us