কোন দৃষ্টিতে মেয়েদের দুর্বল ভাবেন?

সাবিনা আহমেদ | May 17, 2021 08:59 am
শিশু নিয়ে ক্লাস করছেন এক নারী

শিশু নিয়ে ক্লাস করছেন এক নারী - ছবি : সংগৃহীত

 

এই প্রতিবেদনের সাথে থাকা ছবিটি ভালোভাবে লক্ষ্য করেছেন? আগে দেখে নিন, তারপর প্রতিবেদনটি পড়তে শুরু করুন। এক সপ্তাহ বয়সী সন্তানকে বাসায় না রেখে, সাথে করে নিয়ে এসেছেন ক্লাস রুমে। শিশুটিকে নিয়েই তিনি তার দৈনন্দিন কাজ করে যাচ্ছেন। সাধারণত বলা হয় যে মেয়েরা শারীরিক আর মানসিকভাবে দুর্বল। এক সপ্তাহের শিশুকে এভাবে গায়ের সাথে বেঁধে ক্লাস করাতে আসা এই মাকে কোন দৃষ্টিতে আপনাদের কাছে শারীরিক বা মানসিকভাবে দুর্বল মনে হচ্ছে?

শিশু জন্মলাভের পর আমেরিকায় যদিও একজন মা ছয় সপ্তাহ ছুটি পান, বা ইচ্ছা করলে উনি পুরা সেমিস্টার শিশুর পালনে আর নিজের শরীর রিকোভারিতে ছুটি নিতে পারতেন, কিন্তু উনি সিদ্ধান্ত নিয়েছেন এই সেমিস্টার উনি ক্লাস করাবেন। কারণ তাহলে নেক্সট সেমিস্টার আর সামার ব্রেক নিয়ে উনি আট মাস ছুটিতে যেতে পারবেন। যা এই শিশু লালনের জন্য আরো বেশি জরুরি।

যারা ধর্ম টেনে বলবেন যে মায়েদের বাসায় থাকা এই বয়সী শিশুদের জন্য জরুরি, তাদের মনে করিয়ে দেই, আরবে শিশুদের নিজের মা থেকে আলাদা করে দুধ মায়েদের সাথে ভিন্ন জায়গায় পাঠিয়ে দেয়া হতো তাদের শারীরিক আর মানসিক গড়নের জন্য। বিবি আমেনা রাসুলুল্লাহ সা.-কে জন্ম দিলেও উনি বিবি হালিমার কোলেই বড় হয়েছেন। যে আমলের যে নিয়ম-কানুন।

আর আমাদের মতো যারা বাচ্চা জন্ম দেয়ার পর কাজে ফিরে যাই, তারা টাইম আর বাচ্চা ম্যানেজমেন্টের কাজটা খুব দক্ষতার সাথেই করি। আমার বড় ছেলেকে সাথে নিয়ে আমিও ইউনিভার্সিটিতে ক্লাস করতে যেতাম, লেকচার অ্যাটেন্ড করতাম। ছয় সপ্তাহ বয়সী ছোট ছেলেকে বাসায় আমার মায়ের আর শাশুড়ির কাছে রেখে কাজে ফিরে গিয়েছিলাম, ওই সময় যাকির কোনো কষ্টই হয়নি, কিন্তু আমাকে যেভাবে টাইম আর শরীর ম্যানেজ করতে হয়েছিল তা আমি ভালো করেই জানি। যাকি গুড়া দুধ খেতো না বলে সেটাও আমি তার আড়াই বছর বয়স পর্যন্ত ম্যানেজ করেছি। কিন্তু একইসাথে কাজ চালিয়ে গেছি।

তাহলে কোন দৃষ্টিতে মেয়েদের শারীরিকভাবে দুর্বল মনে হয়, বা মানসিকভাবে দুর্বল ভাবেন? হ্যাঁ, মেয়েরা ভারী জিনিস আলগাতে পারে না, কিংবা হাতাহাতিতে একজন পুরুষ সহজে একজন নারীকে কাবু করে ফেলে। কিন্তু ১০ মাস নিজ শরীরে এক নারী যেভাবে শিশুকে আগলে রাখে, তা কম হারকিউলিয়ান নয়। নিজে না ঘুমিয়ে, নিজে না খেয়ে যেভাবে শিশুকে দিনের পর দিন পালন করে, তার জন্য যেই শারীরিক আর মানসিক শক্তি ব্যয় হয় তা পালোয়ানেরাও তাদের কুস্তিতে ব্যয় করে না।

নারী আসলেই আল্লাহর সৃষ্ট সবচেয়ে শক্তিশালী প্রাণী, বোথ ফিজিক্যালি অ্যান্ড মেন্টালি।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us