আল্লাহ যাকে ভালোবাসেন, তাকে সম্মান দেন : দৃঢ়তার সাথে বললেন সানা খান

অভিনেত্রী সানা খান | Jun 06, 2021 05:58 pm
সানা খান

সানা খান - ছবি সংগৃহীত

 

অভিনয় জগত থেকে চিরবিদায় নিয়েছেন বলিউড সুপার সআর সানা খান। ১৫ বছরের সুদীর্ঘ অভিনয় জীবনে ইতি টেনে ইসলাম নির্দেশিত ধর্মীয় জীবনের পথ বেছে নিয়েছেন এই সাবেক অভিনেত্রী। গত ২১ নভেম্বর সুরতের মুফতি আনাস নামক আলেমকে বিয়ে করার পরে আক্রমণের শিকার হতে হয়েছিল তাকে। নেটাগরিকদের কারো প্রশ্ন ছিল, ‘সানা, আপনি কি ভালো কাউকে পেতেন না’? কে‌উ দাবি করেছিলেন, ‘সানা মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন’ ইত্যাদি।

এখনও কটাক্ষ তার পিছু ছাড়েনি। সম্প্রতি তার একটি ছবি দেখে তাকে বলা হয়েছে, ‘হিজাবে মুখ লুকোনোর জন্য শিক্ষার কোনো দরকার ছিল না’। ছবিতে তিনি একটি কফির কাপ হাতে নিয়ে বসে রয়েছেন। মাথায় তার হিজাব। পরনে কালো বোরখা। ছবিটি তুলেছেন তার স্বামী মুফতি আনাস। ছবির তলায় সানা লি‌খেছেন, ‘মানুষকে ভয় পাওয়ার কিছু হয়নি। আল্লাহ যাকে ভালোবাসেন, তাকে সম্মান দেন, যাকে ভালোবাসেন না, তাকে পাত্তা দেন না’।

কিন্তু তার সেই ছবির তলায় এমন মন্তব্য দেখে চুপ থাকেননি অভিনেত্রী। জবাবে লিখেছেন, ‘আল্লাহের আশীর্বাদেই আমি পড়াশোনা শে‌ষ করেছি’। তাঁর মতে, যদি হিজাব পরেও তিনি নিজের ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে পারেন, যদি হিজাব পরেও এত ভাল পরিবারে বিয়ে হতে পারে, এত ভালো স্বামীর সঙ্গ পান তিনি, তবে এই জীবন থেকে আর কিছুই চান না সানা। তিনি মনে করেন, আল্লাহ তাকে রক্ষা করেছেন এত দিন ধরে। তাই এখানে পরাজয়ের কোনো প্রশ্নই ওঠে না।

তামিল, তেলুগু, কন্নড়, মালায়ালাম ভাষায় একাধিক ছবিতে দেখা গিয়েছে সানাকে। ২০১২ সালে রিয়্যালিটি শো ‘বিগ বস’-এ অংশগ্রহণ করে মুম্বই নগরীতেও জনপ্রিয়তা পান অভিনেত্রী। এর পর সালমান খানের ‘জয় হো’, ‘ওয়াজা তুম হো’, ‘স্পেশ্যাল অপস’, ইত্যদিতে অভিনয় করতে দেখা যায় তাকে।

ইনস্টাগ্রামে একটি পোস্টে অভিনয় থেকে অবসর নেয়ার কথা জানিয়েছিলেন সানা। আশ্রয়হীন, অসহায় মানুষের পাশে দাঁড়ানোকে কর্তব্য বলে মনে করেন অভিনেত্রী। পরলোককে সুখময় করার জন্য পার্থিব জীবনে পুণ্য অর্জন করার কথা বলেন তিনি। সেই সঙ্গে স্পষ্ট জানান, ইসলাম-নির্দিষ্ট পথেই তিনি চলতে চান।

শ্বাসকষ্টে ভুগছেন দিলীপ কুমার, ভর্তি করানো হলো মুম্বইয়ের হাসপাতালে

অসুস্থ অভিনেতা দিলীপ কুমার। শ্বাসকষ্ট শুরু হতেই রবিবার সকালে মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে ভর্তি করানো হলো বর্ষীয়ান অভিনেতাকে। আপাতত চিকিৎসকের পর্যবেক্ষণে রয়েছেন ৯৮ বছরের দিলীপ।

দিলীপ-জায়া অভিনেত্রী সায়রা বানু জানালেন, বেশ কয়েক দিন ধরেই শ্বাসকষ্ট হচ্ছে দিলীপের। রোববার সকালে তাই কোভিড রোগীর জন্য নির্দিষ্ট নয় এমন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে তাকে। শ্বাসকষ্টের কারণ জানতে রক্ত পরীক্ষার সঙ্গে অন্যান্য পরীক্ষানিরীক্ষাও করা হবে।

সায়রা জানালেন, অতিমারির প্রকোপ বেড়ে যাওয়ার পর থেকে দিলীপ কারো সঙ্গে দেখা সাক্ষাৎ করেননি। কারণ তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম। এর আগেও একাধিক বার দিলীপকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। তার ফুসফুসে সংক্রমণও হয়েছিল।

কোভিডের হাত থেকে বাঁচার জন্য স্বেচ্ছায় নিভৃতবাসে যান দিলীপ। সেখান থেকেই টুইটে বার্তা দেন, ‘আমার স্ত্রী সায়রা কোনো ঝুঁকি নিতে চায় না। তাই আমি নিভৃতবাসে রয়েছি। আপনারাও খুব প্রয়োজন না হলে বাড়ি থেকে বেরোবেন না’।

‘পদ্মবিভূষণ’-এ সম্মানিত অভিনেতা ‘দেবদাস’, ‘ক্রান্তি’, ‘মোগল-ই-আজম’-এর মতো একাধিক ছবিতে অভিনয় করেছেন। ১৯৯৪ সালে ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার পান দিলীপ।

গত বছর নিজের দুই ছোট ভাইকেই হারিয়েছেন বর্ষীয়ান বলিউড অভিনেতা। ৮৮ বছরের আসলাম খান এবং ৯০ বছরের আহসান খান দু’জনেই কোভিডে প্রাণ হারান।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us