যা যা থাকছে ফেসবুক স্মার্টওয়াচে

অন্য এক দিগন্ত ডেস্ক | Jun 12, 2021 02:26 pm
ফেসবুক স্মার্টওয়াচ

ফেসবুক স্মার্টওয়াচ - ছবি সংগৃহীত

 

খুব শিগগিরই নতুন স্মার্টওয়াচ নিয়ে আসছে ফেসবুক। এই স্মার্টওয়াচে থাকতে পারে সেলুলার কানেক্টিভিটি। চলতি বছর ফেব্রুয়ারিতেই প্রথম এই স্মার্টওয়াচের খবর সামনে এসেছিল। কিন্তু ওই সময় এই ডিভাইসের হার্ডওয়্যার স্পেসিফিকেশনস সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি। সম্প্রতি ফাঁস হওয়া একটি রিপোর্টে জানা গেছে, ফেসবুক স্মার্টওয়াচে থাকছে ডিটাচেবল ডিসপ্লে ও দুটি ক্যামেরা।

এর আগেই একটি রিপোর্টে জানা গিয়েছিল, ফেসবুক স্মার্টওয়াচে থাকবে সেলুলার কানেক্টিভিটি। সেই সঙ্গেই আবার একাধিক হেলথ ও ফিটনেস ট্র্যাকিং ফিচারও থাকবে। এছাড়াও জানা গেছে এই উইয়্যারেবল ডিভাইসে অ্যান্ড্রয়েডের ওপেন সোর্স ভার্সন চলবে। পাশাপাশিই আবার সব জনপ্রিয় ফিটনেস সার্ভিস এই স্মার্টওয়াচে ইন্টিগ্রেটেড থাকবে।

যদিও সম্প্রতি একটি রিপোর্টে এই প্রডাক্ট লঞ্চের আগেই হার্ডওয়্যার স্পেসিফিকেশন ফাঁস হয়েছে। এতে বলা হয়েছে, ফেসবুকের স্মার্টওয়াচে ব্যবহার হবে সম্পূর্ণ নতুন ডিজাইন। এই স্মার্টওয়াচের স্টেইনলেস স্টিল ফ্রেম থেকে ডিসপ্লে পৃথক করা যাবে। ছবি, ভিডিও তোলা ও ভিডিয়ো কলের সময় এই ফিচার কাজে লাগবে। আর সেই জন্যই ফেসবুকের স্মার্টওয়াচে থাকছে দুটি ক্যামেরা। একটি ক্যামেরায় ১০৮০ পিক্সেল অটোফোকাস থাকছে। এই ক্যামেরা ব্যবহার করে মূলত ছবি ও ভিডিও রেকর্ড করা যাবে। এছাড়াও ভিডিয়ো কলের জন্য সামনে থাকছে আরও একটি ক্যামেরা। এই ডিভাইসের অ্যাক্সেসরিজ় তৈরির জন্য ইতিমধ্যেই একাধিক কোম্পানির সঙ্গে আলোচনা শুরু করেছে ফেসবুক।

এখন মানুষ যেভাবে স্মার্টফোন ব্যবহার করে থাকেন, স্মার্টওয়াচ দিয়েই সেই চাহিদা পূরণ করার লক্ষে এই ডিভাইস লঞ্চ করতে চলেছে ফেসবুক। অ্যাপল ও গুগলের সাথে কনজিউমার প্রডাক্টে টেক্কা দিতেই এই ডিভাইস লঞ্চের পরিকল্পনা করেছেন মার্ক জাকারবার্গ। আগেই জানা গিয়েছিল, এই স্মার্টওয়াচে সেলুলার কানেক্টিভিটি ব্যবহার করবে ফেসবুক। আর ওই কারণেই ইনস্টাগ্রাম ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় সহজেই ছবি শেয়ার করা যাবে স্মার্টওয়াচ থেকেই। সে বিষয়ে ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন টেলিকম কোম্পানির সঙ্গে কথা শুরু করেছে মার্ক জাকারবার্গের কোম্পানি। এছাড়াও কোম্পানির এআর গ্লাসের প্রাইমারি ইনপুট ডিভাইস হিসেবে কাজ করতে পারবে এই স্মার্টওয়াচ। ইতিমধ্যেই সেই কাজ শুরু করেছে ফেসবুক। ভবিষ্যতে এই ধরনের আধুনিক ফিচার প্রকাশ্যে আনবে সোশ্যাল মিডিয়া জায়েন্ট।

যদিও এই মুহূর্তে এই স্মার্টওয়াচ সম্পর্কে অন্য কোনো তথ্য জানা যায়নি। যদিও শোনা যাচ্ছে আগামী বছর গ্রীষ্মে এই প্রডাক্ট লঞ্চ করতে পারে ফেসবুক। প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্রডাক্ট লঞ্চ হতে পারে। ওই দেশে ফেসবুকের স্মার্টওয়াচের দাম হতে পারে ৪০০ ডলার। যদিও, লঞ্চের আগেই এই প্রডাক্ট সম্পর্কে আরো তথ্য জানা যাবে বলে আশা করছেন টেক গুরুরা। ফেসবুকের এই স্মার্টওয়াচের প্রধান প্রতিযোগী অবশ্যই এই মুহূর্তে বাজারে সবথেকে জনপ্রিয় স্মার্টওয়াচ অ্যাপল ওয়াচ। একদিকে অ্যাপল ওয়াচ যখন গ্রাহকের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রেখে জনপ্রিয়তা পেয়েছে, তখনই গ্রাহকের ব্যক্তিগত তথ্য যথেচ্ছ ব্যবহার করে একাধিকবার সমালোচিত হয়েছে ফেসবুক।

২০২২ সালে এই স্মার্টওয়াচের প্রথম প্রজন্ম লঞ্চের পরিকল্পনা থাকলেও ইতিমধ্যেই দ্বিতীয় ও তৃতীয় প্রজন্ম তৈরির কাজ শুরু করে দিয়েছে কোম্পানি। সোশ্যাল মিডিয়া দুনিয়ায় বিপুল সাফল্য পেলে, এখনো হার্ডওয়্যার প্রডাক্ট দুনিয়ায় ফেসবুকের কোনো উল্লেখযোগ্য সাফল্য নেই। ২০১৩ সালে এইচটিআরের সাথে হাত মিলিয়ে ব্যর্থ হয়েছিল ফেসবুক। অন্যদিকে এখনো প্রকাশ্যে আসেনি মোট কত ওকুলাস ভিআর হেডসেট বিক্রি করেছে কোম্পানি। যদিও, সম্প্রতি একটি সাক্ষাৎকারে কোম্পানির এক কর্মকর্তা নিয়েছিলেন, ওকুলাস কোয়েস্ট ২ আগের সব হেডসেট বিক্রির রেকর্ড ছাড়িয়ে গিয়েছে। তবে, এই বিষয়ে কোনো নির্দিষ্ট সংখ্যা প্রকাশ্যে আনেনি কোম্পানি।

অনেক দিন ধরেই স্মার্টওয়াচ তৈরির পরিকল্পনা করছিল ফেসবুক। এই জন্যই জনপ্রিয় ফিটনেস ওয়্যারেবল কোম্পানি ফিটবিট কেনার পরিকল্পনা থাকলেই পরে সেই কোম্পানি অধিগ্রহণ করেছিল গুগল। এর পরেই প্রায় এক বিলিয়ন মার্কিন ডলার খরচ করে স্মার্টওয়াচ তৈরির কাজ শুরু করে ফেসুবক।

সূত্র : জি নিউজ


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us