প্রযুক্তি দিয়ে বদলাতে চাই বাংলাদেশ

সালেহ মোবিন | Jun 13, 2021 01:26 pm
প্রযুক্তি দিয়ে বদলাতে চাই বাংলাদেশ

প্রযুক্তি দিয়ে বদলাতে চাই বাংলাদেশ - ছবি সংগৃহীত

 

আমি সালেহ মোবিন। আইটি প্রোফেশনাল হিসেবে কাজ করছি ২১ বছর ধরে লোকাল মার্কেটে। POS Software থেকে শুরু করে SAP হয়ে এখন Oracle নিয়ে কাজ করছি। বাংলাদেশকে উন্নত বিশ্বের সাথে তাল মেলাতে হলে আমাদেরকে টেকনোলজিতে এগিয়ে যেতে হবে। যে দেশ যত বেশি উন্নত তারা বিভিন্ন টেকনোলজির কারণেই এগিয়ে গেছে।

৪র্থ শিল্প বিপ্লব চলছে সারা বিশ্বে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশও এগিয়ে যাচ্ছে। আমাদের দেশের তরুণরা এখন IOT ব্যবহার করছে। Block chain/Cloud Computing/Artificial intelligence and Machin Learning . মত প্রযুক্তি গুলো ডুকে যাচ্ছে আমাদের দৈনন্দিন কাজে। এখন অফিস আদালতে লোকজন রিক্রুট হচ্ছে অনলাইনে। সব ধরনের কেনাকাটা হচ্ছে অনলাইনে। ব্যাংক বীমা কোম্পানিগুলোও চলছে অনলাইনের মাধ্যমে। বিকাশ, রকেট, নগদ-এর মতো সার্ভিসগুলোতে লেনদেন বেড়ে গেছে বহুগুণ। কিছু দিন পর দেখবেন মানুষে আর হাতে টাকা নিয়ে ঘুরবে না, টাকা হয়ে যাবে ইলেকট্রনিকস টাকা৷ সব লেনদেন হবে মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইসের মাধ্যমে। সব কাজেই ব্যবহৃত হবে মেশিন বা রোবটের মতো টেকনোলজি।

বিশ্বের সাথে তাল মিলাতে আপনাকে আমাকে চলতে হবে টেকনোলজির সাপোর্ট নিয়ে। আমাদের বাংলাদেশ ও এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে। আগে মানুষ বুঝতে পারত না সফটওয়্যার কী জিনিস আর এখন পাড়ার মুদি দোকানে POS Software ব্যবহার করে। সবাই টাকার বদলে ব্যবহার করছে ব্যাংকের কার্ড। আমরা আস্তে আস্তে প্রযুক্তি-নির্ভর হয়ে যাচ্ছি। এখন অফিসে যেতেই হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। বাসায় বসেও অফিসের কাজ করা যাচ্ছে। বড় বড় কোম্পানি কম্পিউটারাইজ হয়ে যাচ্ছে। তাই ঘরে বসেও অফিসের হিসাব নিকাশ দেখতে পারছে। মোবাইলে চলে আসছে প্রতি দিনের রিপোর্ট।

আইটি প্রফেশনে থেকে মানুষের সেবা করতে পেরে আমি নিজেও গর্ব বোধ করছি। গত কয়েক বছরে অনেকগুলো কোম্পানিতে সফটওয়্যার বিক্রি করে ডিজিটাল বাংলাদেশকে ডিজিটালের দিকে এগিয়ে নিয়ে গেছি। আমরা নতুন নতুন টেকনোলজি ব্যবহার করে দেশের উন্নয়নে অবদান রাখার চেষ্টা করছি।
এই করোনা আমাদেরকে অনেক জায়গায় পিছিয়ে দিলেও কিছু কিছু জায়গায় ৫ বছরের ও বেশি এগিয়ে দিয়েছে। যেমন ধরুন টেকনোলজিতে আমরা অনেক দূর এগিয়েছি। এখন আমরা Zoom, Google Meet-এর মাধ্যমে অনলাইন মিটিং করতে পারি। streamyard-এর মাধ্যমে ফেসবুক লাইভ প্রোগ্রাম করতে পারি। বসে অফিস করতে পারি। বাসায় বসে বাজার করতে পারি। ক্যাশ টাকা হাতে নিয়ে না ঘুরে ও বিকাশ রকেট দিয়ে যেকোনো কেনা কাটা করতে পারি। এটিএম কার্ডের মাধ্যমেও সব কিছু করতে পারি।

আমি বদলাতে চাই নিজেকে। বদলাতে চাই বাংলাদেশটাকে। বদলাতে চাই পুরো পৃথিবীটাকে। তাই প্রতিদিন নতুন নতুন টেকনোলজির সাথে পরিচিত হই আর নিজেকে বদলাই।
আমি মনে করি -

আমি বদলালেই বদলাবে দেশ,
লাল সবুজের বাংলাদেশ।

লেখক : আইটি প্রোফেশনাল, ওরাকল কনসালটেন্ট, ঘুড়ি ইনফুটেক লি.


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us