নাক ডাকা মানেই ভালো ঘুম?

অন্য এক দিগন্ত ডেস্ক | Jun 14, 2021 05:26 pm
নাক ডাকা মানেই ভালো ঘুম?

নাক ডাকা মানেই ভালো ঘুম? - ছবি সংগৃহীত

 

একমাত্র অতি উত্তেজনাকর কিছু না ঘটে, অথবা পরের সকালে পরীক্ষার খাতায় উগরে দেয়ার তাড়না না থাকে, ঘুম না হওয়া কিন্তু মোটেই ভালো কথা নয়। পর্যাপ্ত ঘুমের প্রয়োজনীয়তার কথা নতুন করে বলার অপেক্ষা রাখে না। ঘুমের উপকারিতা, উপযোগিতা দেশে দেশে চর্চিত হচ্ছে বেশ কিছু কাল ধরেই। আধুনিক বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে বেশ কিছু লাইফ স্টাইল ডিজিজে নাকি পর্যাপ্ত ঘুমটাই ওষুধ।

ভালো ঘুম হওয়ার টোটকা নিয়ে অনেকের মধ্যেই ভুল ধারণা রয়েছে। গভীর ঘুমের দাওয়াই নিয়ে আপনি হয়তো দিনে পাচটা আর্টিকল পড়ছেন। বাড়ি ফিরে সেসব মেনেও চলছেন, কিন্তু তাও ভালো ফল পাচ্ছেন না। কেন এমন হয়?

ঘুম নিয়ে আসলে অনেক ভুল ধারণা প্রচলিত আছে।

দেখে নিন সে’সব কী?

পাঁচ ঘণ্টা কিম্বা আরো কম ঘুমে আপনার কাজ চলে যাবে

এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। চিকিৎসকরা বলেন অন্তত ৬ থেকে ৭ ঘণ্টা ঘুম একজন পূর্ণবয়স্ক ব্যক্তির প্রয়োজন। দীর্ঘদিন ৫ ঘণ্টা কিম্বা তার কম ঘুমোলে আপনার শারীরিক সমস্যা হতে পারে।

নাক ডাকা মানে অঘোরে ঘুম

একেবারেই না। বরং ঘুমের ব্যাঘাত ঘটছে বলেই আপনি নাক ডাকছেন। নাক ডাকা মানে আসলে ঘুমের মধ্যে শ্বাস প্রশ্বাসের সমস্যা হওয়া। স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ হতে পারে তা। দীর্ঘদিন ধরে নাক ডাকলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। স্লিপ অ্যাপনিয়ার ক্ষেত্রে রাতে ঘুমের মধ্যে শ্বাসরোধ হয়ে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

ঘুমের আগে সামান্য অ্যালকোহল পান করলে ঘুম ভালো হয়

প্রচলিত ধারণা রয়েছে ঘুমের আগে অ্যালকোহল পান করলে ঘুম গভীর হয়। চিকিৎসকদের মত, অ্যালকোহল আসলে গভীর ঘুম হওয়ার জন্য শরীরের যে অবস্থা থাকা দরকার, তা হতে বাধা দেয়।

টিভি দেখতে দেখছে বিছানায় শুলে তাড়াতাড়ি ঘুম আসে

এটিও অত্যন্ত প্রচলিত, কিন্তু আদতে ভুল একটি ধারণা। বরং ঘুম ভালো হওয়ার জন্য বিছানায় গা এলিয়ে দেয়ার পর কোনো ইলেকট্রনিক গ্যাজেটই ব্যবহার করা উচিত নয়।

যখন তখন ঘুম পায় আপনার? কেন এমন হচ্ছে?

আজকালকার ব্যস্ত জীবনে শরীরকে সুস্থ রাখা যেন একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। অনেক রাত পর্যন্ত জেগে থাকতে হয়। ফলে ঘুমের বৃত্ত পূরণ হতে চায় না। এর মধ্যেই দ্রুত ওঠে কোনোমতে নাস্তা খেয়ে যেতে হয় অফিসে। সেখানেও রেহাই নেই। দুপুরের খাবার খেতে হয় তাড়াহুড়া করে। কিন্তু যেই লাঞ্চ হলো তারপর থেকেই চোখ বুজে আসে ঘুমে। কাপের পর কাপ কফি খেয়েও যেন ঘুম তাড়ানোই যায় না। এ এক বিশাল জ্বালা। যারা কর্মরতা শুধুমাত্র তাদেরই যে ব্যস্ততায় দিন কাটে তা কিন্তু নয়, যারা বাড়িতে থেকে সারাদিন ধরে সংসার সামলান, তাদের ব্যস্ততা কোনো অংশেই কম নয়। কিন্তু আপনার যদি সারাক্ষণই ঘুম পাই এবং ঘুমিয়েও পড়েন তাহলে কিন্তু সেটা বেশ চিন্তার বিষয়।

অতিরিক্ত ঘুমের কারণ –

শারীরিক এবং মানসিক নানা কাজের চাপে অতিরিক্ত ঘুম পায়, তাছাড়াও আরো কিছু কারণ রয়েছে সেগুলো হলো-

১) ঠিক সময় না ঘুমোনো –

রাতে অনেকেই আছে যারা অনেক রাত করে ঘুমোন তাই পর্যাপ্ত ঘুম হয় না আর সারাদিন ঘুম পায় শরীরে অস্বস্তি লেগেই থাকে।

২) নানা অসুখ –

আজকাল লাইফস্টাইলের জন্য অসুখ নিত্য সঙ্গী হয়ে দাঁড়িয়েছে, মহিলাদের থাইরয়েডে, পি সি ও ডি, মধুমেহ ইত্যাদি সমস্যা থাকে। এগুলো কিন্তু শরীরে ক্লান্তি আনে এবং ফলস্বরূপ অতিরিক্ত ঘুম পায়।

৩) অবসাদ –

জীবনে নানা প্রতিকূলতার মধ্যে দিয়ে আমাদের যেতে হয়, সে কাজের চাপ হোক বা টাকাপয়সার চিন্তা বা শরীরের চিন্তা এসব নানান সমস্যার জন্য অনেকসময় অবসাদ হয়, শুধু শরীর খারপ হলেই যে ঘুম পায় তা কিন্তু নয় মানসিক ক্লান্তিতেও আমাদের বড বেশি ঘুম পায়। তাই নিজেই নিজের অবসাদগুলো চিনে সেটা কাটিয়ে তোলার ব্যবস্থা করুন।

৪) ভারী খাবার খাওয়া –

দুপুরে যদি খুব বেশি ভারী খাবার খান তাহলে কিন্তু দিনের বেলা ঘুম পেতে বাধ্য , আসলে আমাদের খাবার হজম হতে বেশ খানিকটা সময় লাগে, বেশি তেল মশলাযুক্ত খাবার, হাই প্রোটিন খাবার এগুলো হজম হতে তুলনায় আরো বেশি সময় লাগে। দুপুরে যদি খুব বেশি পরিমাণে ভাত খান তাহলে কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক বেশি চলে যায় শরীরে তার কারণে ঝিমুনি আর ঘুম পায়। বলছি না পেট খালি রাখুন বা আধপেটা খান, কিন্তু আপনার শরীরে যতটা প্রয়োজন তার থেকে বেশি না খাওয়াই ভালো।

৫) শরীরের ধরণ –

আয়ুর্বেদ শাস্ত্র মতে আমাদের শরীরের ৩ প্রকার দোষ হতে পারে- বাত, পিত্ত ও কফ। বাত অর্থাৎ যাদের শরীরে হাওয়া বা গ্যাসের পরিমাণ বেশি, পিত্ত অর্থাৎ যাদের শরীর খুব বেশি মাত্রায় গরম ও কফ অর্থাৎ যাদের শরীরে জলীয়ভাব বেশি থাকে। যাদের শরীরে পানির পরিমাণ বেশি তাদের মধ্যে সবসময় একটা ঘুম ভাব রয়ে যায় একটা ক্লান্তিবোধ লেগেই থাকে।

সূত্র : ইন্ডিয়া এক্সপ্রেস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us