ডায়াবেটিসের রোগীরা কি আম খেতে পারবেন?

শর্মিষ্ঠা দত্ত রায় | Jun 15, 2021 07:46 am
আম

আম - ছবি : সংগৃহীত

 

ফলের রাজা আম। সর্বজনবিদিত এই ফলের মোহময়ী স্বাদের ফাঁদে প্রায় প্রতিটি মানুষই বন্দি। তবে আমকে কেবল স্বাদের বাঁধুনিতে বেঁধে ফেললে চলবে না। এই ফলের খাদ্যগুণও কিন্তু কম নয়। আমে রয়েছে ডায়েটারি ফাইবার, ভিটামিন সি, ভিটামিন এ, পটাশিয়াম ইত্যাদি। তাই শরীরের স্বাভাবিক পুষ্টিতে এই রসাল ফলের যথেষ্ট অবদান আছে। এছাড়া আমে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। তাই রোগ প্রতিরোধেও এর বড় ভূমিকা রয়েছে।

ডায়াবেটিস ও আম
একজন ডায়াবেটিস আক্রান্তের সবচেয়ে বেদনার বিষয় হলো খাবারে বিধিনিষেধ। সুগারে আক্রান্ত হওয়ার পরেই একর পর এক জিভে পানি আনা খাবার খাদ্যতালিকা থেকে বাদ যেতে শুরু করে। এই ‘না’-এর তালিকায় রয়েছে আমও। আসলে এই ফলের গ্লাইসেমিক ইনডেক্স ও গ্লাইসেমিক লোড অনেকটাই বেশি। গ্লাইসেমিক ইনডেক্স ৫৬ থেকে ৬০-এর মধ্যে এবং গ্লাইসেমিক লোড ১৮ থেকে ১৯-এর ভিতর। পুষ্টিবিজ্ঞানের এই বিশেষ অঙ্ক বুঝিয়ে দিচ্ছে, আম খেলে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে। তাই সুগার রোগীকে এই ফল থেকে দূরে থাকতে বলা হয়। এমনকী যাঁদের সুগার হওয়ার আশঙ্কা খুব বেশি (প্রিডায়াবেটিক) তাদেরও আমের সঙ্গে খানিকটা দূরত্ব রাখার পরামর্শ দেয়া হয়।

সুগার রোগী কি একদমই আম খাবেন না?
এই প্রশ্নের উত্তর হল, রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রিত থাকলে পুষ্টিবিদ ও চিকিৎসকের পরামর্শ মতো মাসে কয়েকবার অনায়াসে আম খাওয়া যায়। তবে এক্ষেত্রে এই কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে—
* ডায়াবেটিস রোগীর রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণের জন্য সারা দিনে গৃহীত ক্যালোরির উপর সতর্ক নজর রাখতে হয়। রোগীর রক্তে সুগারের মাত্রা ও তার কাজের ধরন দেখে একজন চিকিৎসকের পরামর্শ মতো পুষ্টিবিদ রোগীর ক্যালোরির চাহিদা নির্দিষ্ট করেন। ওই ক্যালোরি চাহিদা অনুযায়ীই তৈরি করতে হয় ডায়েট প্ল্যান। এবার কোনও ব্যক্তির ডায়েট প্ল্যানে কোনো একটি সময়ে আম রাখা হলে তখনকার খাবারের তালিকা থেকে সমপরিমাণ কার্বোহাইড্রেট বাদ দেওয়া হয়। এই উপায়েই করতে হয় ব্যালেন্স। একটা উদাহরণ দেওয়া যাক— ধরুন কোনও ডায়াবেটিস রোগী সকালে একফালি আম খাবেন বলে মনস্থির করলেন। এক্ষেত্রে এক ফালি আম খেলে তাকে একটা রুটি কম খেতে হবে।

* দুপুরে বা রাতের খাবারের সাথে আম না খাওয়াই ভালো। বরং সকালের ব্রেকফাস্টে আম রাখা যেতে পারে। সকালের নাস্তার সাথে আম খেতে হলে ডায়েটের যোগ করতে হবে হাই ফাইবার ফুড। এক্ষেত্রে সব্জি সহযোগে ওটসের উপমা, ডালিয়া খাওয়া যেতে পারে। সাথে এক টুকরো আম খাওয়া যায়। পুষ্টিবিদের পরামর্শ মতো এই পদ্ধতিতে আম খাওয়া যেতে পারে।

* এই ঋতুতে আমের ব্যবহার সর্বত্র। আমের চাটনি, আমপান্না, আমদই...। তবে দুঃখের বিষয় হল, এই ধরনের খাবার তৈরির সময় আলাদা করে চিনি মেশানো হয়। তাই সুগার রোগীকে এই ধরনের খাবার থেকে দূরত্ব বজায় রাখতে হবে।

* আম সস্তা বলে বা আম খেতে ভালো লাগে বলে কেবল আমের দিকে মনোযোগ দিলেই চলবে না। সাথে অন্যান্য মরশুমি ফলও খেতে হবে। তবে মিলবে পুষ্টি।

* আর অবশ্যই আম খাওয়ার আগে একজন চিকিৎসক বা ডায়েটিশিয়ানের পরামর্শ নিন। বিশেষজ্ঞের পরামর্শ মতো চললেই রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করা সম্ভব।

লেখক : পুষ্টিবিদ

সূত্র : বর্তমান

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us