হাজার কোটি টাকায় সরকারি কর্মকর্তাদের ৬ আবাসিক ভবন

বিশেষ সংবাদদাতা | Jun 27, 2021 07:20 am
হাজার কোটি টাকায় সরকারি কর্মকর্তাদের ৬ আবাসিক ভবন

হাজার কোটি টাকায় সরকারি কর্মকর্তাদের ৬ আবাসিক ভবন - ছবি : সংগৃহীত

 

প্রায় এক হাজার কোটি টাকায় সরকারি কর্মকর্তাদের জন্য ছয়টি বহুতল আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে। এটি নির্মাণ করা হবে রাজধানীর আজিমপুর সরকারি কলোনির মধ্যে। এ জন্য ব্যয় হবে ৯৪৪ কোটি ১২ লাখ ২২ হাজার ৯৩৬ টাকা। সরকারি ক্রয়সংক্রান্ত বৈঠকে এই নির্মাণ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

অর্থমন্ত্রীর সভাপতিত্বে গতকাল শনিবার ভার্চুয়ালি ১৯তম অর্থনৈতিক বিষয় সংক্রান্ত এবং ২৩তম সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। বৈঠক শেষে অনলাইন ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ভবন নির্মাণ ছাড়াও স্পট মার্কেট থেকে এলএনজি আমদানিসহ ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। এ ছাড়া ইতঃপূর্বে অনুমোদিত পাঁচটি প্রস্তাবের চুক্তিমূল্যের সংশোধনীর (ভেরিয়েশন) প্রস্তাব অনুমোদন দেয়া হয়। সংশোধিত সব ক’টি প্রস্তাবেই ব্যয় বেড়েছে। সব মিলিয়ে ব্যয় দাঁড়াচ্ছে ১ হাজার ৬০৫ কোটি ৫২ লাখ টাকা। এর পাশাপাশি অর্থনৈতিকবিষয়ক একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। বৈঠকের পর সংবাদিকদের কাছে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো: সামসুল আরেফিন।

অতিরিক্ত সচিব জানান, ‘ঢাকাস্থ আজিমপুর সরকারি কলোনির ভেতরে সরকারি কর্মকর্তাদের জন্য বহুতল আবাসিক ভবন নির্মাণ (জোন-এ)’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউ-৩-এর পূর্ত কাজ ১৪৩ কোটি ৯৬ লাখ ৬৯ হাজার ৩৪৪ টাকায় বঙ্গ বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এখানে ১৫২টি ফ্ল্যাট তৈরি করা হবে।

এ ছাড়া একই প্রকল্পে যার প্যাকেজ নং ডব্লিউ-৪-এর পূর্ত কাজ ১৪৬ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১৭২ টাকায় বঙ্গ বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এই প্রকল্পের আওতায় ১৫২ ফ্ল্যাট তৈরি করা হবে।

সামসুল আরেফিন আরো জানান, জোন-এ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউ-৮-এর পূর্ত কাজ ১৬৭ কোটি ৯৭ লাখ ৩৭ হাজার ১৮৯ টাকা ব্যয়ে নূরানি কন্সট্রাকশন লিমিটেডের কাছ থেকে ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় ১৫২ ফ্ল্যাট তৈরি করা হবে। এ ছাড়া ডব্লিউ-৯-এর পূর্ত কাজ ১৬৫ কোটি ৪১ লাখ ২৪ হাজার ৭৯৯ টাকা ব্যয়ে নূরানি কন্সট্রাকশন লিমিটেডের কাছ থেকে ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
সামসুল আরেফিন জানান, সরকারি কর্মকর্তাদের জন্য বহুতল আবাসিক ভবন নির্মাণ (জোন-এ) প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউ-৭-এর পূর্ত কাজ ১৬২ কোটি ৯৩ লাখ ৭৫ হাজার ৩৬৬ টাকা ব্যয়ে ওয়াহিদ কন্সট্রাকশন লিমিটেডের কাছ থেকে ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় ১৫২ ফ্ল্যাট তৈরি হবে। আর একই প্রকল্প যার প্যাকেজ নং ডব্লিউ-৬-এর পূর্ত কাজ ১৫৬ কোটি ৮৪ লাখ ৯৭ হাজার ৬৬ টাকা ব্যয়ে ওয়াহিদ কন্সট্রাকশন লিমিটেডের কাছ থেকে ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সেটি হলোÑ খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর কর্তৃক রাশান ফেডারেশন থেকে জি-টু-জি (সরকার-টু-সরকার) ভিত্তিতে ডিপিএম (সরাসরি ক্রয় পদ্ধতি) দুই লাখ মেট্রিক টন গম ক্রয় এবং উন্মুক্ত দরপত্র পদ্ধতি অনুসরণে তিন লাখ মেট্রিক টন গম আমদানির ক্ষেত্রে দরপত্র দাখিলের সময়সীমা, পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের তারিখ হতে ৪২ দিনের পরিবর্তে ১৫ দিন নির্ধারণের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে পেট্রোবাংলা কর্তৃক স্পট মার্কেট থেকে একটি এলএনজি কার্গো আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে এলএনজির পরিমাণ হচ্ছে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ। যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ‘মেসার্স এক্সেলারেট এনার্জি এলপি’ এই এলএনজি কার্গো সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৪৪৮ কোটি ১৬ লাখ ৮২ হাজার টাকা। তিনি জানান, বৈঠকে ‘সরাসরি ক্রয় পদ্ধতি’তে ‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ’ কর্তৃক সাতটি বোলার্ড পুল টাগবোট ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়। বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত ‘ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস’ এগুলো সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৯৬ কোটি ৯৯ লাখ ৯৫ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, ‘কোস্টাল এমব্যাংকমেন্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট ফেজ-১ (সিইআইপি-১)’-এর আওতায় সম্ভাব্য সমীক্ষা ও বিস্তারিত নকশা প্রণয়নের জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে কানাডা, জার্মানি, নেদারল্যান্ড ও বাংলাদেশীসহ সাতটি প্রতিষ্ঠানকে নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৪৬ কোটি ২৯ লাখ ৯৪ হাজার টাকা। পরামর্শক প্রতিষ্ঠানগুলো হচ্ছেÑ কানাডার ‘নর্থ-ওয়েস্ট হাইড্রোলিক কনসালট্যান্টস লিমিটেড’, জার্মানির ‘ইনরোস ল্যাকনার এসই নেদারল্যান্ডের ‘হাসকোনিং ডিএইচভি এবং দেশীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছেÑ সিইজিআইএস, ডিডিসি লিমিটেড, এসপিএমসি বাংলাদেশ ও কেএমসি বাংলাদেশ।

তিনি বলেন, বৈঠকে ‘মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর কর্তৃক ‘সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)’ প্রকল্পের জিডি-৫০এ-এর অন্তর্ভুক্ত লট-৩-এর আওতায় শিক্ষা সরঞ্জাম ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এগুলো সরবরাহ করবে ‘নাহিদ অ্যাডভারটাইজিং অ্যান্ড প্রিন্টিং বাংলাদেশ’। এতে ব্যয় হবে ১৭ কোটি ৪২ লাখ ৩৯ হাজার টাকা।

ব্যয় বাড়ছে ৫২ কোটি ৫০ লাখ টাকা : অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ‘কোস্টাল এমব্যাংকমেন্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট, ফেজ-১ (সিইআইপি)’ প্রকল্পের আওতাধীন ১০টি পোল্ডারের ভৌত কাজসহ সব কর্মকাে র ওপর নিরপেক্ষ মনিটরিং ও সম্পাদিত কাজের মূল্যায়ন ইত্যাদি সেবা প্রাপ্তির জন্য পরামর্শক প্রতিষ্ঠানের চুক্তির মেয়াদ ২০ মাস (২০২০ সালে ০১ নভেম্বর থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত) বৃদ্ধি এবং বর্ধিত সময়ের জন্য চুক্তিমূল্য সংশোধনীর (ভেরিয়েশন) একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সংশোধিত প্রস্তাবে ব্যয় বাড়ছে সাত কোটি ৩৩ লাখ টাকা। এ কাজে মূল পরামর্শক হিসেবে নিয়োজিত রয়েছেÑ যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘মেসার্স শেলাদিয়া অ্যাসোসিয়েশন ইঙ্ক এবং সহযোগী পরামর্শক হিসেবে রয়েছে দেশীয় প্রতিষ্ঠান ‘বিইটিএস কনসালটিং সার্ভিসেস লিমিটেড’।

তিনি জানান, ‘ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা সেতু ও গোমতী সেতুর টোল আদায় এবং এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্রে অতিরিক্ত ওজনবাহী যানবাহনের জরিমানা আদায় কাজে নিয়োজিত সার্ভিস প্রোভাইডারের চুক্তির মেয়াদ এক বছর (২০২১ সালের ০১ জুলাই থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত) বৃদ্ধি এবং বর্ধিত সময়ের জন্য ৬% হারে অতিরিক্ত সার্ভিস চার্জ প্রদানে চুক্তিমূল্য সংশোধনীর (ভেরিয়েশন) একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ কাজে সার্ভিস প্রোভাইডার হিসেবে নিয়োজিত রয়েছে ‘কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস লিমিটেড’।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ‘গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (বরিশাল জোন)’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউপি-০৩ (ঝালকাঠি সড়ক বিভাগ)-এর পূর্ত কাজের চুক্তিমূল্য সংশোধনীর (ভেরিয়েশন) একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সংশোধনী প্রস্তাবে ব্যয় বাড়ছে ১৪ কোটি ৪৯ লাখ ৮৮ হাজার টাকা। যৌথভাবে তিনটি প্রতিষ্ঠান এ পূর্ত কাজ বাস্তবায়ন করছে। কোম্পানি তিনটি হচ্ছেÑ ‘ওয়াহিদ কনস্ট্রাকশন লিমিটেড’, ‘মেসার্স কোহিনূর এন্টারপ্রাইজ’ ও ‘ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেড।’

তিনি জানান, বৈঠকে ‘যশোর-খুলনা জাতীয় মহাসড়কের যশোর অংশ (পালবাড়ী থেকে রাজঘাট অংশ) যথাযথ মানে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-০১-এর পূর্ত কাজের চুক্তিমূল্য সংশোধনীর (ভেরিয়েশন) একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সংশোধনী প্রস্তাবে ব্যয় বাড়ছে ১৮ কোটি ২৬ লাখ টাকা। যৌথভাবে এ পূর্ত কাজ বাস্তবায়ন করছে ‘তাহের ব্রাদার্স লিমিটেড’ ও ‘মাহাবুব ব্রাদার্স প্রাইভেট লিমিটেড’। তিনি জানান, বৈঠকে ‘যশোর-খুলনা জাতীয় মহাসড়কের যশোর অংশ (পালবাড়ী থেকে রাজঘাট অংশ) যথাযথ মানে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-০২-এর পূর্ত কাজের চুক্তিমূল্য সংশোধনীর (ভেরিয়েশন) একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সংশোধনী প্রস্তাবে ব্যয় বাড়ছে প্রায় ১২ কোটি ৪১ লাখ ৬২ হাজার টাকা। এ কাজটি বাস্তবায়ন করছে ‘তমা কনস্ট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেড’।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us