প্রতিশোধেই যন্ত্রণামুক্তির পথ খুঁজছেন এলএম টেন

অন্য এক দিগন্ত | Jul 10, 2021 07:06 am
এলএম টেন

এলএম টেন - ছবি : সংগৃহীত

 

তার পায়ে বল কথা বলে। তার ছন্দময় ড্রিবলে ছিন্নভিন্ন হয়ে যায় প্রতিপক্ষের রক্ষণ। গোল, ট্রফি, রেকর্ডের ফুলঝুরিতে উদ্ভাসিত হয় ফুটবল মহাকাশ। ব্যক্তিগত নৈপুণ্য ও শৈলীর নিরিখে পেলে, ম্যারাডোনার সঙ্গে সমোচ্চারিত তার নাম। তবুও বুকের গভীরে না পাওয়ার বেদনা বয়ে বেড়াতে হয় লিওনেল মেসিকে। নেই, কিচ্ছু নেই! খেলোয়াড়ি জীবনে যা কিছু প্রাপ্তি, সবই তো ক্লাব ফুটবলের সৌজন্যে! শ্রেষ্ঠত্বের প্রশ্নে তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর ঝুলিতে পর্যন্ত একটি ইউরো রয়েছে। অথচ আর্জেন্টিনার জার্সিতে মেসির প্রাপ্তির ভাঁড়ার আজ পর্যন্ত শূন্য।

দীর্ঘ ১৭ বছরের সিনিয়র ফুটবল কেরিয়ারে চারটি মেগা ফাইনাল খেলেও প্রতিবারই খালি হাতে মাঠ ছেড়েছেন এলএমটেন। এই চার ম্যাচে একটি গোল পর্যন্ত নেই তার নামের পাশে। ২০১৬-র কোপা ফাইনালে চিলির কাছে টাই-ব্রেকারে হারার পর তো হতাশায় অবসরই ঘোষণা করে দিয়েছিলেন মেসি! তবে কোটি কোটি ভক্তের কাতর প্রার্থনা ও নিজের অপূর্ণ স্বপ্ন সফলের তাগিদে অবসর ভেঙে ফিরেও এসেছেন দ্রুত। নিশ্চিত করেছেন আরো একটা ফাইনালের টিকিট। ফের একবার আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করানোর সুযোগ পাচ্ছেন মেসি।

কোপায় চতুর্থবার খেতাবি লড়াইয়ে তাকে মোকাবিলা করতে হবে ঢের বেশি কঠিন প্রতিপক্ষের। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল খেলবে তাদের ঘরের মাঠ মারাকানায়। তাছাড়া চলতি আসরে আর্জেন্টিনার মতোই অপরাজিত রয়েছে সেলেকাও ব্রিগেডও। ফর্মে রয়েছেন নেইমার। যিনি একটা সময় ছিলেন মেসির বার্সেলোনা সতীর্থ। তাদের বন্ধুত্বের কথাও কারো অজানা নয়। তবে রোববার সেই মধুর সম্পর্ক বোধহয় ৯০ মিনিটের জন্য মাথায় থাকবে না দুই মহারথীর। ব্রাজিল-আর্জেন্টিনার জার্সির রেষারেষি যে ঢের বেশি তীক্ষ্ণ! তাই দুই তারকার দ্বৈরথে শেষ হাসি কে হাসেন, তা দেখার আশায় রোমাঞ্চকর ভোরের প্রতীক্ষায় করবে গোটা বিশ্ব। ব্রাজিলের ছন্দ... আর তা ছিন্নভিন্ন করতে আর্জেন্তিনার একমাত্র ভরসা—সেই মেসি ম্যাজিক।

অধরা মাধুরী লাভের অদম্য তাগিদে ভর করে চলতি কোপায় ফুল ফোটাচ্ছেন লিও মেসি। টুর্নামেন্টে এযাবৎ সর্বাধিক ৪টি গোল করে ফেলেছেন তিনি। রয়েছে ৫টি অ্যাসিস্ট। অর্থাৎ এই আসরে আর্জেন্টিনার ১১টি গোলের মধ্যে ৯টিতেই তার অবদান। অন্যদিকে নেইমার ছন্দে থাকলেও দু’টির বেশি গোল পাননি। অ্যাসিস্ট ৩টি। প্রতিভা, স্কিল ও টেকনিকের বিচারেও নেইমারের চেয়ে অনেকটাই এগিয়ে মেসি। কিন্তু প্রতিদ্বন্দ্বীর নাম যে ব্রাজিল!

কোপা আমেরিকার ফাইনালে দুই লাতিন মহাশক্তি শেষ মুখোমুখি হয়েছিল ২০০৭-এ। ব্রাজিল জিতেছিল ৩-০ গোলে। দুই দলের বর্তমান ফুটবলারদের মধ্যে একমাত্র মেসিই সেই ফাইনালে খেলেছিলেন। তখন তার বয়স ছিল ২০। এখন ৩৪। পৌঁছে গিয়েছেন কেরিয়ারের সায়াহ্নে। শুনতে পাচ্ছেন যবনিকার টিংটং অ্যালার্ম। অনুভব করছেন শূন্যতা থেকে নিষ্কৃতির প্রবলতম খিদে। এরপর যে পড়ে থাকবে একটি মাত্র বিশ্বকাপ! তাই মরিয়া মেসি। ১৪ বছর আগের ফাইনালে হারের প্রতিশোধেই যন্ত্রণামুক্তির পথ খুঁজছেন এলএম টেন।

সূত্র : বর্তমান


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us