একটি জয়ে অনেক ভাবনা

আফফান উসামা | Jul 19, 2021 04:49 pm
বাংলাদেশ দল

বাংলাদেশ দল - ছবি সংগৃহীত

 

প্রতিপক্ষ জিম্বাবুয়ে বলে অনেকেই ভেবেছিল বাংলাদেশ জিতে যাবে হেসে-খেলে। গত ম্যাচের ফলে ভাবনাটা অযৌক্তিক যে নয়, তাও মানা চলে। কিন্তু প্রতি ম্যাচেই যে একই রকম ফল হবে, তা ভাবাটা একটু সাহসীই বটে। যাহোক চলুন কথা বলি উত্তেজনাপূর্ণ রোববারের ম্যাচটা নিয়ে—

▪ ১
সর্বশেষ ৭ ম্যাচে বাংলাদেশের উদ্বোধনী জুটিতে অর্ধশতক বা তার বেশি রান না আসার রেকর্ড নিয়ে খেলতে নেমেছিল বাংলাদেশ। সর্বোচ্চ ৪৭ এসেছিল এক ম্যাচে, তাও কিনা তা ৭ ম্যাচের শুরুর ম্যাচটায়। এই ৭ ম্যাচের মাঝে ৬টিতেই তামিম ইকবাল খানের বিপরীতে ছিলেন লিটন দাস। একটিতে নাইম শেখ। তার ধারাবাহিকতা ছিল এই ম্যাচেও। ৩৯ রানে ভাঙে এই ম্যাচের জুটি। তামিম ইকবাল ফিরে যান সিকান্দার রাজার অসাধারণ ক্যাচের শিকার হয়ে।

▪ ২
দীর্ঘ দিনের নিষেধাজ্ঞা শেষে সাকিব আল হাসান ফিরেছেন গত শ্রীলঙ্কা সিরিজে তার প্রিয় ৩ নম্বর পজিশনে। কিন্তু ওই সিরিজে দেখেছিলেন ব্যর্থতার চূড়ান্ত রূপ। চলমান সিরিজের প্রথম ম্যাচে যথাসাধ্য চেষ্টা করলেও বেশি দূর আগাতে পারেননি। তবে এই ম্যাচে কিছু করার দৃঢ়তা লক্ষ্য করা গেছিল ফিল্ডিংয়ের সময়েই। হ্যাঁ, তিনি পেরেছেন তার মতো করে রাঙাতে। এই ধারাবাহিকতা বজায় রাখাই এখন সাকিবের চ্যালেঞ্জ হবে। অবশ্য সাকিব আল হাসান চ্যালেঞ্জকেই চ্যালেঞ্জ জানাতে বেশি পছন্দ করেন।

▪ ৩
৯৯/৪, ৭৪/৪, ৮৪/৪, ৭৪/৪, ৭৫/৪- এই হলো বাংলাদেশ দলের গত ৫ ম্যাচের পরিসংখ্যান। গত ৫ ম্যাচে বাংলাদেশ দল ৪ উইকেট হারিয়েছে তিন অঙ্কের ঘরে পৌঁছানোর আগেই। যে মিডল অর্ডার নিয়ে দুই বছর আগেও আমাদের গর্ব ছিল, সবার মুখে মুখে বাংলাদেশের অভিজ্ঞ মিডল অর্ডারের নাম ছিল, এক সাকিব আল হাসান টপ অর্ডারে ঢুকে যাওয়ায় তা যেন এখন শুকনো পাতার ঘর। মিথুন আলি থেকে মোসাদ্দেক, কেউই কখনো পারলেন না নম্বর ৫-এ অটো চয়েজ হতে। এই সিরিজে মুশফিকের অনুপস্থিতিতে দুজনেই ব্যর্থ সমতালে।

▪ ৪
মাহমুদউল্লাহ রিয়াদ যেন হঠাৎ নিস্তেজ হয়ে গেছেন নম্বর ছয়ে। না উপরে উঠে আসছেন সাহসী ভূমিকা রাখতে, না নম্বর ছয়ের কাজটা করতে পারছেন স্বরূপে। আগামী বিশ্বকাপ পর্যন্ত যখন রিয়াদ বাংলাদেশের পরিকল্পনার অংশ, তবে তার থেকে সেরাটা সবারই কাম্য। তার থেকে আরো দায়িত্বশীল ইনিংস চায় দল। বিশেষ করে মুশফিকের অনুপস্থিতিতে একটু বাড়তি দায়িত্ব তার থেকে সবার কাম্য। কিন্তু এই ম্যাচে তিনি ব্যর্থ। ফিরেছেন খারাপ সময়ে ২৬ রান করে।

▪ ৫
আফিফ-মিরাজ- দুজনেই ছিলেন যার যার সময়ে অনুর্দ্ধ ১৯-এর সেরা তারকা। মিরাজ বল হাতে তার সক্ষমতাকে অবলম্বন করে দলে টিকে গেলেও ব্যাট হাতে এখনো চাওয়ার অর্ধেকও দিতে পারেননি। ৩২ ম্যাচ খেলে ফেললেও ব্যাট হাতে মাত্র একবারই ৫০ এর দেখা পেয়েছেন, তবুও তা ২০১৭ সালে। অপরদিকে আফিফ যেন কী করবেন তা বুঝে উঠতে পারছেন না। আসলে তার ব্যাটিং স্টাইলটা মিডল অর্ডারের সুরে কথা বলে। যাহোক, এই ম্যাচে দুজনেই ব্যর্থ হয়েছেন সাকিব আল হাসানকে সঠিক সময়ে সঙ্গ দিতে।

▪ ৬
সাইফুদ্দীন একবার কোনো এক সাক্ষাৎকারে বলেছিলেন, সুযোগ পেলে সাকিব আল হাসানের সাথে জুটি করে ম্যাচ জেতাতে চান। কাল হয়তো মাঠে নামার আগে সাইফের মনে তাই কাজ করছিল। আর সাইফুদ্দীনই তখন শেষ ভরসা ছিল। এর আগেও অনেক ম্যাচ জুটি করে বের করে এনেছেন সাইফ। কিন্তু নিঃসন্দেহে এই ম্যাচটা সবার ওপরে। ম্যাচটা হেরে গেলে যাই হতো, কিন্তু সাকিব আল হাসানের জন্য এই ম্যাচটা জিততেই হতো। প্রিয় বড় ভাইয়ের তিলে তিলে গড়া এই জয় স্বপ্নটা হয়তো সাইফকেও তাড়া করছিল। যাহোক, অপরাজিত ২৮ রান করে সাইফ সাকিবের সাথে নিঃসন্দেহে সবার মনটা কেড়ে নিয়েছেন। প্রিয় সাইফ, একটা ধন্যবাদ নিবেন।

▪ ৭
৪৭ ওভারের ৩ বল হয়েছে, ক্রিজে সাইফ। বাংলাদেশের জয়ের জন্যে তখন দরকার ১৫ বলে ১৭। সাকিবের তখন ৮৯ রান, ফলে সমর্থকেরা হিসাব করছে সাকিবের সেঞ্চুরির জন্যে দরকার ১১ রান। কিন্তু সাকিব সাকিবের মতো। তার কাছে সেঞ্চুরি হতে পরিস্থিতি অনুপাতে তীব্র প্রয়োজনে খেলা ইনিংসটাই বরাবরই প্রিয় হয়েছে। যাহোক, ওই সময়ে ৩৪ বছর ১১৬ দিন বয়সের সাকিব দৌড় দিয়ে সাইফের সাথে যে ৩ রান নিলেন, মুগ্ধ না হয়ে কি তাতে উপায় আছে? এখানেও সাইফ একটা ধন্যবাদ পান বটে।

▪ ৮
নিষেধাজ্ঞা পরবর্তী খারাপ সময়ে, ব্যর্থতার গ্লানিতে ক্লান্ত সবে, সমালোচনায় মুখর চারপাশ; তখন নার্ভ ধরে রেখে, হঠাৎই ধস নামা দলের এই ক্রান্তিলগ্নে শক্তহাতে দৃঢ় প্রত্যয়ী মনোভাবে যেভাবে আগলে রেখে দলকে জয়ের স্বাদ পাইয়েছেন কাল তা নিঃসন্দেহে স্যালুট যোগ্যই বটে। এমনি মুহূর্তে যখন ফর্ম ফিরে পেলেন, এমনকি যখন ৮০-৮৫ রানও পার হয়ে গেলেন, তখন সেঞ্চুরিটা বেশ কাছেই ছিল। অফ ফর্মে থেকে ফর্মে ফেরার জন্যে সেঞ্চুরিটা অনেক বেশি কাজে দিতো। কিন্তু সাকিব সামান্যতম চেষ্টাও করলেন না তার। বরং মাথা ঠান্ডা রেখে জয়কে শতকের উপর স্থান দিয়ে পৌঁছালেন জয়ের বন্দরে। সাকিব সত্যিই কী সাধারণ! তবুও কি প্রশ্ন উঠবে, সাকিব নিজের জন্য খেলেন?

জয় এসেছে, কিন্তু তৃপ্ত থাকার উপায় নেই নিঃসন্দেহে। প্রথম ম্যাচে লিটন লড়েছেন, আজ সাকিব। কিন্তু দলীয় সমন্বয়তা হারিয়েছে। তাই খুঁজে বের করতে হবে বাংলাদেশ দলকে। তাই খুঁজতে হবে তামিম ইকবালকে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us