ভূতের কারণেই দ্বিতীয় ম্যাচে হেরেছিল বাংলাদেশ!

অন্য এক দিগন্ত | Jul 25, 2021 08:25 pm
ব্যাট করছেন সাইফুদ্দিন

ব্যাট করছেন সাইফুদ্দিন - ছবি : সংগৃহীত

 

জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ একটিমাত্র ম্যাচে হেরেছে। সেটি হলো টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচ। তখন ম্যাচ চলছে।
দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। ১৮তম ওভারে বল করছিলেন জিম্বাবেুয়ের টেন্ডাই চাতারা। মোহাম্মদ সাইফুদ্দিন স্ট্রাইক নিচ্ছিলেন। বল ডেলিভারি হওয়ার আগেই দেখা যায়, নিজে নিজে স্ট্যাম্প পড়ে গিয়েছে।

হারারের মাঠে ভুতুড়ে কাণ্ড! বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে ম্যাচে ঘটে গেল ভুতুড়ে কারবার। জিম্বাবুয়ের হয়ে খেলতে নেমেছিল এক ভূত। যে আবার বাংলাদেশের স্ট্যাম্পও ফেলে দিলো। এমন কাণ্ডে হতবাক ক্রিকেট বিশ্ব! বাংলাদেশকে আউট করতে শেষ পর্যন্ত ভূতের সাহায্য নিলো জিম্বাবুয়ে?

বাংলাদেশ-জিম্বাবয়ের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ চলছিল। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। ১৮তম ওভারে ঘটনাটি ঘটে। সেই ওভারে বল করছিলেন জিম্বাবোয়ের টেন্ডাই চাতারা। মোহাম্মদ সাইফুদ্দিন স্ট্রাইক নিচ্ছিলেন। বল ডেলিভারি হওয়ার আগেই দেখা যায়, নিজে নিজে স্ট্যাম্প পড়ে গিয়েছে। এক্কেবারে ভুতুড়ে কাণ্ড!

জিম্বাবুয়ের ক্রিকেটাররা হিট উইকেট হয়েছে ভেবে আম্পায়ারের কাছে অ্যাপিল করেন। আম্পায়ার থার্ড আম্পায়ারের সাহায্য নেন। থার্ড আম্পায়ার নট আউট দেন। সম্ভবত হাওয়াতেই বেল পড়ে গিয়েছিল। তবে মজা করে অনেকেরই দাবি, এ কাণ্ড ভূতেরই! তা না হলে এমনটি কেন হবে?

ভূতের প্রভাবেই সম্ভবত ম্যাচটি জিম্বাবুয়ে ২৩ রানে জিতেও যায়। কারণ এর আগে একদিনের ক্রিকেট সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছ বাংলাদেশ। প্রথম টি-টোয়েন্টিতেও বাংলাদেশের কাছে ৮ উইকেটে হেরেছে জিম্বাবুয়ে। শেষ পর্যন্ত ভূতের প্রভাবে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ জিতল জিম্বাবুয়ে।

পরের ম্যাচেই কিন্তু বাংলাদেশ জিতেছে। আর বড় টার্গেট চেজ করে আরো সহজে জয় পেয়েছে বাংলাদেশ। তাহলে ওই ম্যাচটিতে হারার আর কোনো ব্যাখ্যা আছে কি?

সূত্র : হিন্দুস্তান টাইমস

৯ বাঁহাতি ব্যাটসম্যানে বাংলাদেশের রেকর্ড

এক ম্যাচে নয়জন ব্যাটসম্যানই বাঁ হাতি। ভাবা যায়? আর সেটাই হচ্ছে বাংলাদেশ-জিম্বাবুয়ে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে। যা রেকর্ডই।

রেকর্ডের মালিক অবশ্য বাংলাদেশই। আজ একাদশে নয়জন রয়েছে বাঁহাতি ব্যাটসম্যান। আন্তর্জাতিক টি টোয়েন্টিতে যা নতুন রেকর্ড।

প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলে ছিলেন সাত বাঁহাতি ব্যাটসম্যান। দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশ আনে দুটি পরিবর্তন। মোস্তাফিজুর রহমানের জায়গায় আসেন তাসকিন আহমেদ, তিনি ডানহাতে বল করলেও ব্যাটিং করেন বাঁহাতে। লিটনের জায়গায় শামীম হোসেনের অভিষেক হলে, বাঁহাতি ব্যাটসম্যান বাড়ে আরেক জন। ৮ বাঁহাতি ব্যাটসম্যান খেলিয়ে রেকর্ড গড়ে বাংলাদেশ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ম্যাচে সেটাই ছিল সর্বোচ্চ বাঁহাতি ব্যাটসম্যান খেলানোর ঘটনা।

রোববার তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ভেঙে গেল সেই রেকর্ডও। মেহেদি হাসানের জায়গায় নাসুম আহমেদের অন্তর্ভুক্তিতে বাংলাদেশের একাদশে বাঁহাতি ব্যাটসম্যান হলো ৯ জন।
সিরিজ নির্ধারণী ম্যাচে ডানহাতি ব্যাটসম্যান কেবল অধিনায়ক মাহমুদউল্লাহ ও নুরুল হাসান সোহান।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us