যেসব সংকেত দেখে বুঝতে পারবেন আপনার ফোন হ্যাকড হয়েছে

অন্য এক দিগন্ত | Jul 25, 2021 08:43 pm
যেসব সংকেত দেখে বুঝতে পারবেন আপনার ফোন হ্যাকড হয়েছে

যেসব সংকেত দেখে বুঝতে পারবেন আপনার ফোন হ্যাকড হয়েছে - ছবি : সংগৃহীত

 

স্মার্টফোনের যুগে ফোন ট্যাপ করা মুখের কথা ! হ্যাকাররা সহজেই আপনার ফোনকে ‘ট্যাপিং ডিভাইজ’-এ পরিণত করে ফেলছে! এইমুহূর্তেই সাবধান হন! ফোনে কিছু সংকেত দেখেই বুঝে নিন আপনার ফোন কেউ ট্যাপ করছে কিনা।


যদি দেখেন আপনার ফোন কোনো কারণ ছাড়াই রিস্টার্ট হচ্ছে বা হঠাৎ করে ফোনের আলো জ্বলে উঠছে, তাহলে বুঝতে হবে আপনার ফোনে নিশ্চয়ই কোনো রিমোট আক্সেস রয়েছে বা বাইরে থেকে কেউ আপনার ফোন নিয়ন্ত্রণ করছে!

ফোন সম্পূর্ণ শাট ডাউন হওয়ার পরেও স্ক্রিনে আলো জ্বলে থাকলে বা ফোন শাট ডাউন হতে অনেক বেশি সময় নিলে কিংবা শাট ডাউন ফেইল হলে বুঝতে হবে হয়তো ফোন হ্যাক করা হয়েছে।

যদি ফোন করার সময় বা ফোনে কথা বলার সময় অদ্ভুত সব ‘ব্যাকগ্রাউন্ড নয়েজ’ বা অনর্গল বিপবিপ শব্দ শুনতে পান, অথবা যদি দেখেন কল চলাকালীন দু’প্রান্তের নেটওয়ার্ক বার ফুল থাকা সত্ত্বেও বার বার ভয়েস ব্রেক হচ্ছে, তাহলে তা ফোন ট্যাপ করার জন্য হতে পারে।

ফোন ট্যাপ হওয়ার কারণে ব্যাটারির চার্জ আচমকা অস্বাভাবিকভাবে কমে যায়। আপনার ফোন কল কোনো অ্যাপের সাহায্যে তৃতীয়পক্ষের কাছে পাঠানোর সময় ফোনের চার্জ বেশি ক্ষয় হয় আর এ'জন্যই ফোন ট্যাপ করা হলে ফোনের ব্যাটারির চার্জ তাড়াতাড়ি ফুরিয়ে যেতে পারে বা ফোনট অস্বাভাবিক গরম হয়ে ওঠে।

স্প্যাইং অ্যাপ আপনার ফোনের সেলুলার ডেটা ব্যবহার করতে পারে। যদি আপনার ফোনে কোনও ডেটা প্ল্যান অ্যাক্টিভ করা না থাকে, সে ক্ষেত্রে ফোনের বিল অস্বাভাবিক হারে বেড়ে যেতে পারে। এ ক্ষেত্রে ফোনের বিলের বিস্তারিত তথ্য হাতে পেলে যাচাই করে দেখলেই অসঙ্গতি রয়েছে কিনা বুঝে নিতে পারবেন! তবে প্রিপেইড নম্বরের ক্ষেত্রে এই অসঙ্গতি ধরার তেমন কোনো উপায় নেই।

হোয়াটসঅ্যাপ ট্রিক : অন্যের ডিলিটেড আইটেম পড়বেন যেভাবে

হোয়াটসঅ্যাপ (WhatsApp) ছাড়া বর্তমান প্রজন্মের জীবন যেন অচল। নিত্য নতুন ফিচার নিয়ে এসে আরও জনপ্রিয় হয়ে উঠছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। ২০১৭ সালে মেসেজ ডিলিট এর নতুন একটি ফিচার নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। কিন্তু মেসেজ ডিলিট করার পড়ে 'দিস মেসেজ ওয়াস ডিলিটেড' একটা নোটিফিকেশন দেখা যায়। আর এটা মেসেজ চ্যাট স্ক্রিনে দেখতে খুব খারাপ লাগে। আর এই নোটিফিকেশন দেখে অনেক সময় মনে হয় দেখা যাক কী ছিল সেই মেসেজটি। জেনে নিন কীভাবে সহজেই আপনি দেখে নিতে পাড়বেন সেই ডিলিট হওয়া মেসেজটি।

সবার প্রথমে ফোনে গুগল প্লে স্টোর থেকে WhatsRemoved+ অ্যাপ ডাউনলোড করুন অ্যাপটি ইনস্টল করুন। ইনস্টল হয়ে গেলে আপনার কাথ থেকে যে পারমিশন চাইবে সেটিকে হ্যাঁ করুন। এই অ্যাপটি আপনাকে জিজ্ঞেস করবে যে আপনি কোন কোন অ্যাপের অ্যাক্সেস দিতে যান।

এখানে দেয়া লিস্টের মধ্যে থেকে হোয়াটসঅ্যাপ বেছে নিন আর Allow-তে ক্লিক করে দিন। এবার এই অ্যাপটি হোয়াটসঅ্যাপের প্রত্যেকটি নোটিফিকেশনে অ্যাক্সেস করে নেবে।

এখান থেকে আপনি ওই সব মেসেজও পড়তে পাড়বেন যা ডিলিট করে দেয়া হয়েছে। ডিলিট মেসেজ দেখার জন্য আপনাকে অ্যাপটি ওপেন করে হোয়াটসঅ্যাপ সিলেক্ট করতে হবে।

এই অ্যাপের সাহায্যে আপনি ছবি আর ভিডিও রিকভার করতে পাড়বেন, কিন্তু যদি সেই ছবি বা ভিডিওটি ডাউনলোড হয়নি তো ফিরে পাওয়া সম্ভব নয়।

এই অ্যাপটি শুধুমাত্র Android ফোনই কাজ করবে। WhatsRemoved একটি থার্ড পার্টি অ্যাপ যা আপনার ডেটা অ্যাক্সেস করতে পারে।

সূত্র : নিউজ ১৮


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us