আপনি কি মিশুক? তাহলে এসব চাকরিতে আপনার উন্নতি অবধারিত

অন্য এক দিগন্ত | Jul 26, 2021 05:28 pm
আপনি কি মিশুক? তাহলে এসব চাকরিতে আপনার উন্নতি অবধারিত

আপনি কি মিশুক? তাহলে এসব চাকরিতে আপনার উন্নতি অবধারিত - ছবি : সংগৃহীত

 

আপনি কি খুব মিশুক? আপনি কি জানেন যে মিশুক মানুষদের জন্য কেমন চাকরি উপযুক্ত? তাহলে আপনার জন্যই রইল এই প্রতিবেদনটি। বহির্মুখী মানুষরা অন্যদের সাথে খুব সহজে মিশে যেতে পারে। পার্টি হোক বা কর্মক্ষেত্রের মিটিং, বহির্মুখীরা সাধারণত তাদের আবেগ প্রকাশ এবং মানুষের সাথে সংযোগ স্থাপনের ক্ষেত্রে নিজেদের বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে সকলের কাছে সেরা হয়ে ওঠেন। তাহলে আসুন জেনে নিন ঠিক কী ধরনের কাজ আপনার জন্য মানানসই!

১) ম্যানেজমেন্ট কনসালট্যান্ট (Management Consultant) : এরা এদের ব্যবসার মান উন্নত করার জন্য বিভিন্ন সংস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করার চেষ্টা করেন। এঁরা মূলত ব্যবসার প্রধান, বিভিন্ন ক্লায়েন্ট, বিভিন্ন সংস্থার কো-অর্ডিনেটরদের সঙ্গে যোগাযোগ স্থাপন করে সকল সমস্যার সমাধান করার চেষ্টা করেন। এরা পরামর্শদাতা সংস্থাগুলো দ্বারা নিযুক্ত হন, ও এক প্রকল্প থেকে অন্য প্রকল্পে কাজ করতে সক্ষম হন।

২) পিআর ম্যানেজার বা এক্সিকিউটিভ (PR Manager) : পিআর ম্যানেজার বা এক্সিকিউটিভ একটি কোম্পানির জন্য খুবই দরকারি একটি পদ। আর এই পদের জন্য অবশ্যই মিশুক হতে হবে আপনাকে। যেকোনো পরিস্থিতির জন্য এই পদের মানুষদের তৈরি থাকতে হবে। যেকোনো সঙ্কটের সময় তাদের সৃজনশীল চিন্তাভাবনা এবং পরিচালকীয় দক্ষতা প্রদর্শনের একটি দুর্দান্ত সুযোগ দেয় এই কাজ। পিআর পরিচালকরা ক্লায়েন্টদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ, সুসম্পর্ক বজায় রাখতে এবং তাদের বার্তা জনসাধারণ বা শ্রোতাদের কাছে পৌঁছে দিতে সহায়তা করেন।

৩) ইভেন্ট প্ল্যানার (Event Planner) : এই জাতীয় মানুষদের সবার সঙ্গে কিভাবে কথা বলতে হয় বা যোগাযোগ রাখতে হয় সে বিষয়ে ওয়াকিবহাল থাকতে হবে। কারণ একটি অনুষ্ঠানের পরিকল্পনা করার জন্য প্রত্যেকের সঙ্গে দক্ষ যোগাযোগ গড়ে তোলা প্রয়োজন। সব কিছুর উপর নজর রাখার জন্য এবং সঙ্কটের সময় মনোবল সরবরাহ করে সবাইকে সমর্থন করার জন্য দায়বদ্ধ থাকতেও হয়। এই পেশায় এমন লোকদের প্রয়োজন যারা অন্যদের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখতে পারেন।

৪) এইচআর ম্যানেজার (HR Manager) : এই পদটিও যেকোনো কোম্পানির পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ফিল্ডে সঠিকভাবে যোগাযোগ করা সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। নিয়োগকারী এবং প্রার্থীদের একই তথ্য দেয়ার জন্য একজন এইচআর ম্যানেজারকে সংস্থার নিয়ম, শর্তাবলীর সঙ্গে সাবলীল হতে হয়। এদের বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগাযোগ করতে হয়, তাই মিশুক না হলে চলে না।

৫) কাস্টমার সাকসেস ম্যানেজার (Customer Success Manager) : পিআর হোক বা এইচআর, আপনি যদি মিশুক বা বহির্মুখী হন তাহলে আপনার মধ্যে সকলের সাথে যোগাযোগ রাখার দক্ষতা থাকা অত্যন্ত জরুরি। কাস্টমার সাকসেস ম্যানেজারের কাজ হল, যে সব গ্রাহকরা যখন দ্বিধায় থাকেন বা কোনো পণ্য সম্পর্কে সমস্যার মুখোমুখি হন তখন তারা সাহায্য করেন। গ্রাহক পরিষেবা সম্পর্কেও বোঝানো হয়। এছাড়া গ্রাহকদের সঙ্গে শান্তভাবে কথা বলতে হয়, এর জন্যও মিশুক হওয়া প্রয়োজন

সূত্র : নিউজ ১৮


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us