স্যার গ্যারফিড সোবার্স : সর্বকালের সেরা অলরাউন্ডার

আফফান উসামা | Jul 29, 2021 06:42 pm
স্যার গ্যারফিড সোবার্স

স্যার গ্যারফিড সোবার্স - ছবি : সংগৃহীত

 

ব্যালন ডি ওর। প্রতিটি ফুটবলারের জন্য এক সুখস্বপ্ন অর্জন। কে না চায় ফুটবলের এ কীর্তিটা একটিবার হলেও ছুঁয়ে দেখতে? সামর্থ্যে ঘাটতি, কিন্তু তবুও স্বপ্নে বিভোর প্রতিটি প্রাণ। স্বপ্ন দেখে বল পায়ে জাদুকরী সব নৈপুণ্যে একদিন না একদিন ছিনিয়ে আনবে ফুটবলের বর্ষসেরা এই ট্রফিটি।

ফুটবলের মতো ক্রিকেটেও বাজে বর্ষসেরার দামামা। প্রতি বছরই ২২ গজে নিজ অর্জনে-গর্জনে মাতানো, ধারাবাহিক নৈপুণ্যের উত্তাল তরঙ্গে ভাসানো, বছরের সেরা ক্রিকেটারকে দেয়া হয় একটি পুরস্কার। জানা আছে নিশ্চয়ই, কি সেই পুরস্কারের পরিচয়, কি নাম সেই ট্রফিটির? 'স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি' নামেই ২০০৪ সাল হতে ২২ গজ কাঁপানো, গ্যালারি মাতানো নৈপুণ্যের ভিত্তিতে বর্ষসেরা ক্রিকেটারের অর্জনটি চলে আসছে আজ দীর্ঘ ১৫ বছর হতে। আচ্ছা প্রশ্ন আসে কী, কে এই সোবার্স, যার সম্মানে কিনা তার নামেই নামকরণ হলো অনন্য এই অর্জনের?

সোবার্সকে বলা হয়, ক্রিকেট ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ অলরাউন্ডার। সনত জয়সুরিয়া, জ্যাক ক্যালিস, ফ্লিনটফ বা কেয়ার্নসরা যে পথে চলেছেন, কিংবা হালের সাকিব, স্টোকস, বা শেন ওয়াটসনরা যে পথে চলমান– সেই পথের উদ্ভাবক হলেন স্যার গ্যারফিল্ড সোবার্স। বলা যায়, হাজারো তারার ভিড়ে এক খণ্ড সূর্য তিনি। সোবার্সের জনপ্রিয়তাও ছিলো বেশ প্রখর। ব্রাডম্যানের পর ইংল্যান্ডে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে জনপ্রিয়তার তুঙ্গে উঠেন সোবার্স। ব্যাটে-বলে ফিল্ডিংয়ে বা নেতৃত্বে কিংবা সমর্থকদের ভালোবাসায় যেখানে ভরপুর সোবার্সের জীবন, সেখানে বর্ষসেরার ট্রফি তার নামে নামকরণ ব্যতীত সার্থক হতো কী করে?

ক্রিকেটবোদ্ধাদের বেশিরভাগের চোখেই তিনি টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডার। ২০০০ সালে উইজডেনের শতাব্দীর সেরা পাঁচ ক্রিকেটারের একজন মনোনীত হন সোবার্স। দ্বিতীয় সর্বোচ্চ ৯০ ভোট পান তিনি। সেরা পাঁচে থাকা বাকিরা হলেন স্যার ডন ব্রাডম্যান (১০০), স্যার জ্যাক হবস (৩০), শেন ওয়ার্ন (২৭) ও স্যার ভিভ রিচার্ডস (২৫)। ব্র্যাডম্যানের চোখেও ইতিহাসের ‘সেরা’ দুই বাঁহাতি ব্যাটসম্যানের একজন হলেন গ্যারি সোবার্স। সোবার্সের ব্যাটিং পরিসংখ্যানটাও তাই বলে। ৯৩ টেস্টে ৮০৩২ রান, ব্যাটিং গড় ৫৭.৭৮। ২৬টি সেঞ্চুরির পাশে ৩০টি হাফ সেঞ্চুরি। এর সাথে যোগ করুন ৩৪.০৩ গড়ে ২৩৫ উইকেট এবং ১০৯টি ক্যাচ।

জ্যোতিষশাস্ত্রের ভাষায়, হাতে ছয় আঙুলকে সুপ্রসন্ন ভাগ্যের সহায়ক বলে মনে করা হয় এবং ওই ব্যক্তিকে অত্যন্ত সৌভাগ্যবান বলে ধারণা করা হয়। সবার ক্ষেত্রে তা ফলপ্রসূ হোক আর না হোক সোবার্সের ক্ষেত্রে তা ফলপ্রসূ ছিলো বলাই যায়। হ্যাঁ সত্যিই, স্যার গারফিল্ড সোবার্স জন্মেছিলেন দুই হাতে ছয় ছয় ১২টি আঙুল নিয়ে। ছেলেবেলায় এক দুর্ঘটনায় তার এক হাতের অতিরিক্ত আঙুলটি পড়ে যায়। পরে অন্য হাতের আঙুলটিও অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা হয়।

গতকাল ছিল ক্রিকেটের এই মহীরুহের ৮৫তম জন্মদিন। ২৮ জুলাই ১৯৩৬ সালে বার্বাডোসের ব্রিজটাউন এলাকার ওয়ালকট এভিনিউতে শামন্ত ও থেলমা সোবার্স দম্পতির পঞ্চম সন্তান হয়ে জন্মগ্রহণ করেন স্যার গারফিল্ড সেন্ট অব্রান সোবার্স। জন্মদিনের শুভেচ্ছা নেবেন স্যার, শুভ জন্মদিন।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us