রুটির মূল্য বাড়াতে চান সিসি

অন্য এক দিগন্ত | Aug 04, 2021 06:02 pm
সিসি

সিসি - ছবি : সংগৃহীত

 

মিসরে রুটির মূল্য বাড়াতে চাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। এ বিষয়ে সিসি বলেন, এখনই ভর্তুকি দেয়া রুটির মূল্য বাড়ানোর সময়। ১৯৭৭ সালে আনোয়ার সাদাতের সময় রুটি নিয়ে তীব্র বিক্ষোভের পর আবারো এ ইস্যুটিকে সামনে আনলেন সিসি। মঙ্গলবার এমনই সংবাদ প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

মঙ্গলবার সিসি বলেননি যে তিনি রুটির দাম কতটা বাড়াতে চান। বিশ্বের সবচেয়ে বড় গম আমদানিকারক দেশ মিসরে খাদ্য সহায়তার ক্ষেত্রে যেকোনো পরিবর্তন ভয়ঙ্কর পরিণতি বয়ে আনতে পারে। রুটিই হলো প্রথম স্লোগান যা ২০১১ সালের বিপ্লবের সময় দেয়া হয়েছিল। ওই বিপ্লবের কারণে ক্ষমতাচ্যুত হন হোসনি মোবারক।

প্রতিটি রুটির বর্তমান মূল্য হলো ০.০৫ মিসরীয় পাউন্ড। প্রায় ছয় কোটি মিসরীয়র জন্য এ ভর্তুকি দেয়া রুটির ব্যবস্থা করা হয়। এ প্রকল্পের আওতায় প্রত্যেক মিসরীয় পাঁচটি করে রুটি পান। এছাড়া পাস্তা, চালেও ভর্তুকি দেয়া হয়। খাদ্য সহায়তায় ভর্তুকি দিতে গিয়ে মিসরকে প্রতি বছর বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করতে হয়।

একটি খাদ্য উৎপাদন প্লান্ট উদ্বোধন করতে গিয়ে সিসি বলেন, এখনই সময় পাঁচ পয়সার রুটির মূল্য বাড়ানোর। অনেক মানুষ আমাকে বলে যে রুটির মূল্য বাড়ানোর বিষয়টি প্রধানমন্ত্রী বা সরবরাহমন্ত্রীর হাতে ছেড়ে দিতে। কিন্তু না, আমি আমার দেশ ও মানুষের সামনেই এটা করব। এটা অবিশ্বাস্য যে বিশটি রুটি বিক্রি হয় একটি সিগারেটের দামে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ নেয়ার চুক্তি অনুসারে আনোয়ার সাদাত ১৯৭৭ সালে রুটির মূল্য বাড়াতে গিয়ে তীব্র বিক্ষোভের মুখে পড়েন। তারপর থেকে এ খাদ্য সহায়তা প্রকল্পে হাত দেয়া হয়নি।

বর্তমানে সিসির সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ নিতে যাচ্ছেন। ২০১৬ সালে তিনি আইএমএফ থেকে ১২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নেন এবং গত বছর তিনি ৫.২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নিয়েছিলেন। সিসি নির্দিষ্ট করে দেন যে ভর্তুকি দেয়া খাদ্য সহায়তা তারাই পাবে যাদের অধিক প্রয়োজন।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ প্রকল্প অনুসারে জ্বালানি ও বিদ্যুতের মূল বাড়ানো হয়েছে।

সূত্র : মিডলইস্ট মনিটর


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us