মালিঙ্গা : দি হ্যাটট্রিকম্যান

আফফান উসামা | Aug 28, 2021 02:58 pm
মালিঙ্গা : দি হ্যাটট্রিকম্যান

মালিঙ্গা : দি হ্যাটট্রিকম্যান - ছবি সংগৃহীত

 

হ্যাটট্রিকম্যান। বাক্যটি শোনা মাত্র হয়তো আপনার চোখে মেসি বা রোনালদোর প্রতিচ্ছবি ভেসে উঠবে! অবশ্য আসাটাই স্বাভাবিক। কিন্তু আপনি যদি কখনো ক্রিকেটের দিক দিয়ে ভাবেন তবে আপনাকে এমন একজনের সম্পর্কে ভাবতে হবে যিনি কিনা আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ হ্যাটট্রিকধারী। ৫ হ্যাটট্রিকের ২টি আবার ডাবল হ্যাটট্রিক! আচ্ছা তিনি কে হতে পারেন?

উত্তর : ঝাঁকড়া কোঁকড়ানো চুল, ভিন্ন ধাঁচের বোলিং আক্রমণে দীর্ঘ ১৬ বছর ক্রিকেট ক্যারিয়ারে বিশ্বজুড়ে ক্রিকেটপ্রেমীদের মাতিয়েছেন আর এখনো মাতাচ্ছেন; তুলেছেন ঝড় ২২ গজে! উঠিয়েছেন ব্যাটসম্যানদের নাভিশ্বাস! দুর্দান্ত সব ইয়ার্কারে ভেঙেছেন অসংখ্য উইকেট; গড়েছেন রেকর্ড, ঠাঁই নিয়েছেন ইতিহাসের পাতায়!

হ্যাঁ ধরতে পেরেছেন, তিনি সিপারামাদু লাসিথ মালিঙ্গা স্বর্ণজিৎই। যাকে ক্রিকেট বিশ্ব চিনে ‘স্লিঙ্গা মালিঙ্গা’ নামে! ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন মালিঙ্গা! কিন্তু নিজের প্রথম বিশ্বকাপে (২০০৭) যা করেছেন, তা তাকে তুলে রাখবে এক অনন্য উচ্চতায়! হয়তো তার নিজেরও প্রিয় রেকর্ডের তালিকায় সেটিই থাকবে সেরা হয়ে!

২০০৭ বিশ্বকাপে প্রথম আত্মপ্রকাশেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টানা চার বলে শন পোলক, অ্যান্ড্রু হল, জ্যাক কালিস ও এনটিনিকে আউট করে বিশ্ব রেকর্ড গড়েন। ওয়ানডেতে এখন পর্যন্ত টানা ৪ বলে ৪ উইকেট ওই একটিই। অবশ্য টি-টোয়েন্টি ক্রিকেটে ৪ বলে ৪ উইকেট শিকারে আফগানিস্তানের রশিদ খানের সাথেও মালিঙ্গার অবস্থান। তবে আন্তর্জাতিক ক্রিকেটে ২ বার ৪ বলে ৪ উইকেট নেয়ার কৃতীত্ব একমাত্র স্লিঙ্গার-ই!

মালিঙ্গা শ্রীলঙ্কা সফল অধিনায়ক ছিলেন এবং তার নেতৃত্বে শ্রীলঙ্কা দল ২০১৪ আইসিসি টি-২০ বিশ্বকাপ জয়লাভ করে। এছাড়া তিনি ২০০৭ ক্রিকেট বিশ্বকাপ ও ২০১১ ক্রিকেট বিশ্বকাপ, এবং ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ, ২০০৯ আইসিসি বিশ্ব টি২০ ও ২০১২ আইসিসি বিশ্ব টি২০-এর ফাইনালে শ্রীলঙ্কা দলে ছিলেন। তাছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে ৩০ টেস্টে ১০১ ও ২২৬ ওয়ানডেতে ৩৩৮ উইকেট শিকার করেন মালিঙ্গা, আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ৮৪ ম্যাচে সর্বোচ্চ ১০৭ উইকেট তার।

আজ ক্রিকেটের এই জাদুকরী কীর্তিমানের ৩৮তম জন্মদিন। শুভ জন্মদিন স্লিঙ্গা দ্য মালিঙ্গা!


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us