জার্মানদের বিরুদ্ধে ভারতীয় মুসলিম সেনারা যেভাবে লড়াই করেছিল

অন্য এক দিগন্ত ডেস্ক | Sep 15, 2021 02:37 pm
জার্মানদের বিরুদ্ধে ভারতীয় মুসলিম সেনারা যেভাবে লড়াই করেছিল

জার্মানদের বিরুদ্ধে ভারতীয় মুসলিম সেনারা যেভাবে লড়াই করেছিল - ছবি সংগৃহীত

 

দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্র বাহিনীর হয়ে ভারতীয় মুসলিম সেনাদের অংশগ্রহণ এবং তাদের ভূমিকা কী ছিল, সেই গল্পের কথা অনেকের কাছেই অজানা। সে যুদ্ধে প্রায় ৩০০ জন ভারতীয় মুসলিম সেনা কষ্টসাধ্য দায়িত্ব পালন করেছিলেন এবং তাদের নেতৃত্বে ছিলেন মেজর মোহাম্মদ আকবর খান নামের এক ভারতীয়।

সে যুদ্ধের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত ছিল ফরাসি বন্দরনগরী ডানকার্ক থেকে মিত্র বাহিনীর সেনাদের সরিয়ে নিয়ে যাওয়ার ঘটনা যা যুদ্ধের মোড় ঘুরিয়ে দিয়েছিল। এই মিত্র বাহিনীর অংশ ছিল প্রায় ৩০০ জন ভারতীয় মুসলিম সেনার একটি দল।

সময়টা ছিল ১৯৪০ সালের মে মাস। জার্মান বাহিনী তখন ফ্রান্সের ডানকার্ক শহরের বন্দর ও সমুদ্র সৈকতে হামলা চালাতে শুরু করলে মাত্র ৯ দিনে সেখান থেকে মিত্র বাহিনীর তিন লাখ ৩৮ হাজারেরও বেশি সেনাকে সরিয়ে নেয়া হয়।

ইউরোপীয় সেনাদের সঙ্গে ছিলেন মেজর মোহাম্মদ আকবর খান নামের এক ভারতীয় সেনা সদস্য।

জার্মান বাহিনীর বোমায় বিধ্বস্ত হয় ইস্ট মোল নামে প্রায় এক মাইল দীর্ঘ এক কাঠের জেটি। সেখানে ২৮ মে সারিবদ্ধ ৩০০ জন ভারতীয় এবং ২৩ জন ব্রিটিশ সেনার এক বাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। ২০১৭ সালে ক্রিস্টোফার নোল্যানের তৈরি ডানকার্ক সিনেমাতে এই জেটির চিত্র তুলে ধরা হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর ছয় ফুট লম্বা দীর্ঘদেহী এই মেজর মোহাম্মদ আকবর খান ভারতে ফিরে যান। ১৯৪৭ সালের আগস্ট মাসে ব্রিটিশের কবল থেকে স্বাধীন দুটি দেশ ভারত ও পাকিস্তানের জন্ম হলে তিনি পাকিস্তান সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে যোগ দেন এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহর সামরিক উপদেষ্টাও হয়েছিলেন তিনি। মেজর মোহাম্মদ আকবর খান ৪০টিরও বেশি বই লিখেছেন এবং চীন সফরে গিয়ে চেয়ারম্যান মাও-এর সাথে সাক্ষাৎ করেছেন।

ব্রিটিশ ইতিহাসবিদ বোম্যান মনে করেন, মেজর আকবরের মতো যেসব ভারতীয় সেনাকে ডানকার্ক থেকে সরিয়ে আনা হয়েছিল, তাদেরকে মানুষ পুরোপুরি ভুলে গেছে।

এই সেনাদের হারিয়ে যাওয়া ইতিহাস খুঁজে বের করাসহ তাদের পরিবারের কাছ থেকে ছবি সংগ্রহ করতে বোম্যান পাঁচটি দেশে পাঁচ বছর সময় কাটিয়েছেন। তাদের পরবর্তী প্রজন্মের সদস্যদের সাথেও তিনি কথা বলেছেন।

ভারতীয় এই সেনাদল ছিল ‘২৫তম পশু পরিবহন কোম্পানির’ সদস্য। মালামাল পরিবহনে ব্রিটিশ সেনাবাহিনীকে সাহায্য করতে এই সেনারা তাদের খচ্চরদল নিয়ে পাঞ্জাব থেকে সাত হাজার মাইল পাড়ি দিয়ে ফ্রান্সে গিয়ে পৌঁছেন।

ভারতীয় সেনাদের এই বাহিনীতে মাত্র চারজন ছাড়া সবাই ছিলেন মুসলিম।

সূত্র : বিবিসি বাংলা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us