ফিলিস্তিনপন্থী বিক্ষোভে যোগদানের জন্য বরখাস্ত হওয়া সাংবাদিকের প্রতি সমর্থন বাড়ছে জার্মানিতে

অন্য এক দিগন্ত ডেস্ক | Sep 30, 2021 04:28 pm
নেমি এল-হাসান

নেমি এল-হাসান - ছবি সংগৃহীত

 

২৮ বছর বয়সী এল-হাসান ২০১৪ সালে ফিলিস্তিনিদের সাথে একাত্মতা প্রকাশে আল-কুদস মিছিলে অংশ নিয়েছিলেন। তখন তার বয়স ছিল ২০ বছর।

ডানপন্থী জার্মান পত্রিকা বিল্ড একটি বিক্ষোভে তার অংশগ্রহণের ছবি প্রকাশ করার পর জার্মানির ডব্লিউডিআর চ্যানেল তাকে কোয়ার্কস নামে পরিচিত একটি বিজ্ঞান অনুষ্ঠান থেকে দ্রুত বাদ দিয়ে দেয়, এ ভূমিকাটি তার এই বছরের শেষের দিকে নেয়ার কথা ছিল।

ফিলিস্তিনি সংহতি মিছিলকে ইসরাইল-বিরোধী ঘৃণা মিছিল হিসেবে বর্ণনা করে বিল্ড তাদের প্রতিবেদনটিকে ইসলামবাদী কেলেঙ্কারি বলে শিরোনাম করে। পত্রিকাটির প্রধান সম্পাদক টিভিতে এল-হাসান বৈজ্ঞানিক জ্ঞান ও যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন এবং কারণ হিসেবে তার
ধর্মকে উদ্ধৃত করেন।

ছবিটি প্রকাশের পর দ্রুত এল-হাসান সমাবেশে যোগদানের জন্য দুঃখ প্রকাশ করেন এবং ওই বিক্ষোভে সংঘটিত যেকোনো ধরনে ইহুদি-বিরোধী
আচরণের নিন্দা জানান।

নেমি এল-হাসানের সাথে সংহতি শিরোনামের চিঠিতে তার ব্যক্তিত্বের উপর আক্রমণের ঘটনায় শোক প্রকাশ করা হয়। নেটফ্লিক্সের পুরস্কার বিজয়ী ক্ষুদ্র-ধারাবাহিক অন- অর্থোডক্স-এর মূল বইয়ের বিখ্যাত লেখিকা মার্কিন বংশোদ্ভূত ডেবোরাহ্ ফেল্ডম্যান, ইহুদি সাংবাদিক ফ্যাবিয়ান উলফ এবং ইসরাইলি সাংবাদিক এদো কনরাডসহ বিশিষ্ট ইহুদি ব্যক্তিত্ব স্বাক্ষর করেন। মোট ৩৮৫ জন ব্যক্তি চিঠিতে সাক্ষর করেন।

চিঠিতে বলা হয়, সমগ্র বিতর্কটি সব ধরনের সংযম হারিয়েছে। বলা হয়, এল-হাসানকে তার মুসলিম পরিচয় এবং ফিলিস্তিনি শিকড়ের জন্য
লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে।

ডাক্তার ও পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক নিমি এল-হাসান ডব্লিউডিআরে বিজ্ঞানবিষয়ক অনুষ্ঠান কোয়ার্কস-এর সঞ্চালনার দায়িত্ব নেবেন, এ খবর প্রকাশের পর থেকেই তার ব্যক্তিগত জীবন এবং তার অতীত সমালোচিত হয়েছে। যে কুৎসাব্যাঞ্জক ও অপবাদসূচকভাবে এই আলোচনা পরিচালিত হচ্ছে তাতে আমরা আতঙ্কিত।

নিজের বিবৃতি এবং সাক্ষাৎকারে নেমি এল-হাসান অতীতের ভুলগুলো স্পষ্টভাবে স্বীকার করেছেন। তিনি সমস্যার মূল ধরতে পেরেছেন, অতীতের কর্মকাণ্ড নিজেকে দূরে সরাতে পেরেছেন, ক্ষমা প্রার্থনা করেছেন এবং আত্মপরিবর্তনে বিশ্বাসযোগ্য ব্যাখ্যা প্রদান করেছেন। একজন সাংবাদিক হিসেবে তিনি বছরের পর বছর ধরে ইহুদীবিদ্বেষ এবং বর্ণবাদের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে যাচ্ছেন ।

বিবৃতিটি বলে চলে : এই প্রচারাভিযানের অন্তর্নিহিত বর্ণবাদও স্পষ্ট। ঘটনাটি চিত্রায়িত করার জন্য যে ছবিটি ক্রমাগত জন্য ব্যবহার করা হচ্ছে তাতে নেমি আল-হাসানকে হিজাব মাথায় দিয়ে দেখানো হয়েছে, যদিও তিনি দীর্ঘদিন ধরে হিজাব পরেননি। এই ধরনের ছবি যা হিজাবকে ইসলামবাদের অভিযোগে অভিযুক্ত করে, সেগুলো সমাজে একদেশদর্শিতা সরবরাহ করে এবং ইসলামীকরণ ও মুসলিম অনুপ্রবেশের আশঙ্কা সৃষ্টি করে, যা ডানপন্থী লোকরঞ্জনবাদীদের বহু বছর ধরে ব্যবহার করে আসছে।

নিজস্ব ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে ডব্লিউডিআর বলে, সংস্থাটি কোনো প্রকার ইহুদি-বিদ্বেষ সহ্য করে না এবং আল-কুদস মিছিল
এবং যে মতাদর্শ তারা প্রতিনিধিত্ব করে তা যথাসম্ভব তীব্রভাবে নিন্দা জানায়।

বিবৃতিটিতে আরো যোগ করা হয়েছে : ডব্লিউডিআর আপাতত নেমি এল-হাসানের উপস্থাপনায় কোয়ার্কের আসন্ন নবায়ন স্থগিত করা হয়েছে। তার বিরুদ্ধে আনা অভিযোগ যথেষ্ট গুরুতর। কিন্তু একজন তরুণ সাংবাদিকের পেশাগত বিকাশকে অগ্রাহ্য করাও কঠিন।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us