ওমিক্রনের ৫ গুরুত্বপূর্ণ তথ্য

অন্য এক দিগন্ত ডেস্ক | Nov 29, 2021 12:55 pm
ওমিক্রনের ৫ গুরুত্বপূর্ণ তথ্য

ওমিক্রনের ৫ গুরুত্বপূর্ণ তথ্য - ছবি সংগৃহীত

 

ডেল্টা, ডেল্টা প্লাসের পর করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রন উদ্বেগ তৈরি হয়েছে বিশ্বজুড়ে। আফ্রিকায় প্রথম চিহ্নিত হয়েছে ভাইরাসের এই নতুন রূপ। তার পর হংকং ও ইসরাইলে আফ্রিকা ফেরত পর্যটকদের শরীরে ওমিক্রনের উপস্থিতি মিলেছে। এই রূপ উদ্বেগের পরিস্থিতি তৈরি করতে পারে বলে ইতিমধ্যেই সব দেশকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কিন্তু এখনো ভাইরাসটির নতুন রূপের ভয়াবহতা সম্পর্কে পুরোপুরি জানা সম্ভব হয়নি। কিন্তু জিনের বিন্যাসের একাধিকবার বদল ঘটানোয় মনে করা হচ্ছে করোনার এই রূপ ভয়াবহ আকার ধারণ করতে পারে।

দেখে নেয়া যাক, ওমিক্রন সম্পর্কে কী জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

১। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, আগে যারা কোভিডে আক্রান্ত হয়েছেন, এ রকম ব্যক্তিরা ফের খুব সহজেই আক্রান্ত হতে পারে ওমিক্রনে।

২। এক ব্যক্তির দেহ থেকে অন্যের দেহে কোনো ভাইরাস যত সহজে ছড়িয়ে পড়তে পারে, সেই ভাইরাস তত বেশি সংক্রামক। করোনাভাইরাসের ডেল্টা এবং অন্য রূপের তুলনায় ওমিক্রন বেশি সংক্রামক কি না, তা এখনো পরিষ্কার নয়। তবে আরটি-পিসিআর পরীক্ষা এই রূপকে ধরতে সক্ষম বলে জানিয়েছে হু।

৩। কোভিডের বিভিন্ন টিকার উপর এই ভাইরাসের প্রভাব কতটা, তা জানার জন্য কাজ চলছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

৪। করোনার নতুন রূপ ওমিক্রন আরো ভয়াবহ রোগ ঘটাবে কি না, তা এখনো স্পষ্ট নয়। করোনার অন্য রূপে আক্রান্ত হলে যে সব উপসর্গ দেখা যায়, তার থেকে আলাদা কোনো উপসর্গ ওমিক্রন ডেকে আনছে কি না, তা এখনো স্পষ্ট নয়।

৫। প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্য জানাচ্ছে, কোভিডে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকায় হাসপাতালে ভর্তি হওয়া বেড়েছে। কিন্তু সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা বাড়তেই রোগীর সংখ্যা বৃদ্ধি। কেবলমাত্র ওমিক্রনের জন্য এই বৃদ্ধি কি না, তা বলার পর্যাপ্ত তথ্য এখনো নেই বলে মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


ওমিক্রনের ছবি প্রকাশ্যে আসতেই আরো আতঙ্কিত বিশেষজ্ঞরা!

প্রকাশিত হলো ওমিক্রন প্রজাতির করোনাভাইরাসের প্রথম ছবি। বোতসোয়ানা, দক্ষিণ আফ্রিকা ও হংকংয়ের 'বিজ্ঞানী গোষ্ঠী'-র পক্ষ থেকে ওমিক্রনের জিনগত গঠনসহ প্রথম ছবিটি প্রকাশ করেছে রোমের প্রখ্যাত বামবিনো গেসু হাসপাতাল।

বামবিনো গেসু হাসপাতালের তরফে প্রকাশিত 'ওমিক্রন'-এর জিনগত গঠন সম্পর্কে এক বিবৃতি দিয়ে গবেষকরা জানিয়েছেন, 'ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে, ডেল্টা' ভ্যারিয়ান্টের তুলনায় ওমিক্রন বহুবার মিউটেশন ঘটিয়েছে এবং জিনটির একটি এলাকাতেই সমস্ত প্রোটিন ঘনীভূত হয়েছে, যেটা মানুষের শরীরের কোষের সাথে মিথস্ক্রিয়া করে।' ত্রিমাত্রিক স্পাইক প্রোটিনের' মিউটেশন 'ওমিক্রন'। গবেষকরা আরো জানিয়েছেন, করোনা ভাইরাসের বারবার নতুন রূপে ফিরে আসার অর্থ এটা নয় যে এই প্রজাতি আরো ভয়ঙ্কর। তবে এই ভাইরাস অন্য রূপ বদল করে মানব প্রজাতির সাথে আরো অভিযোজিত হয়ে গেছে।

সূত্র : এই সময়


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us