ভয়ঙ্কর! ওমিক্রন ছড়িয়ে পড়েছে ২৩ দেশে

অন্য এক দিগন্ত ডেস্ক | Dec 02, 2021 05:25 pm
ভয়ঙ্কর! ওমিক্রন ছড়িয়ে পড়েছে ২৩ দেশে

ভয়ঙ্কর! ওমিক্রন ছড়িয়ে পড়েছে ২৩ দেশে - ছবি সংগৃহীত

 

করোনাভাইরাস একের পর এক রূপ বদলাবেই। আমরা যত সংক্রমণ ছড়াতে দেব, সে তত ছড়াবে, এমনই জানালেন বিশ্বস্বাস্থ্য সংস্থার কর্মকর্তা। পাশাপাশি নতুন প্রজাতির ভাইরাস যে ক্রমশ তার জাল বিস্তার করছে তা নিয়েও সতর্ক করেছেন তিনি। জানা গেছে, এই মুহূর্তে ওমিক্রনের ক্ষমতা এতটাই বেশি যে, দ্বিগণ হারে বাড়ছে সংক্রমণ।

ওমিক্রনে সংক্রমিত দেশের সংখ্যাও বেড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এখন পর্যন্ত সারা বিশ্বে মোট ২৩টি দেশে করোনাভাইরাসের নতুন প্রজাতি ওমিক্রনের অস্তিত্ব মিলেছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টে্ড্রস আধানম ঘাব্রেওয়াসাস। বুধবার এ প্রসঙ্গে আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, 'আগামী দিনে ওই সব দেশে আক্রান্তের সংখ্যা আরো বাড়বে।' জেনেভায় এক সংবাদ সম্মেলনে তিনি জানান, ইতিমধ্যেই ২৩টি দেশ থেকে নতুন প্রজাতির করোনা সংক্রমণের সন্ধান পাওয়া গেছে।

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবেল ডিজিজেসের মহামারী বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভ্যাকসিন কিছুটা হলেও মোকাবিলা করতে সক্ষম হচ্ছে ওমিক্রন প্রজাতির করোনাভাইরাসকে। তবে এখন পর্যন্ত ওই দেশে যতজনের নমুনা জিন সিকোয়েন্সিং-এর জন্য নেয়া হয়েছিল, তার মধ্যে ৭৪ শতাংশের নুমনায় নয়া স্ট্রেনের সন্ধান মিলেছে। মাত্র এক সপ্তাহের মধ্যেই নয়া স্ট্রেনে আক্রান্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকার একাধিক নাগরিক। পাশপাশি জানা গেছে, মঙ্গলবার থেকে বুধবারের মধ্যে ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে গিয়েছে।

ওমিক্রন আবির্ভাবের পর থেকেই পৃথিবী সতর্ক। যদিও সংক্রমণ ঠেকানো যাচ্ছে না। বিশ্বস্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে যথেষ্ট গুরুত্বের সাথে দেখছে। ট্রেডস বলেন, ‘আমরা যেমন গুরুত্ব দিয়ে বিষয়টিকে দেখছি। প্রতিটি দেশেরই তাই করা উচিত। তবে করোনা ভাইরাসের মিউটেশন নিয়ে আমরা তেমন অবাক হইনি। এমনটাই হবে, তা জানা ছিল। আমরা যতদিন সংক্রমণ ছড়ানোর সুযোগ করে দেব, ভাইরাস তত সংক্রমণ বাড়াবে।’

ওমিক্রন নিয়ে নতুন করে গবেষণা শুরু হয়েছে জানিয়ে হু অধিকর্তা বলেন, আমরা প্রতি মুহূর্তেই ওমিক্রন সম্পর্কে নতুন তথ্য পাচ্ছি। কিন্তু আরো অনেক কিছু জানার বাকি রয়ে গিয়েছে। এই নতুন প্রজাতির ভাইরাসের সংক্রামক ক্ষমতা কতটা, সংক্রমিত ব্যক্তির অসুস্থতা কতখানি হতে পারে, কী ভাবে এই নতুন সংক্রমণের চিকিৎসা চলবে, টিকায় কাজ হবে কিনা তা নিয়ে নিরন্তর গবেষণা করছেন গবেষকরা। গত এক সপ্তাহে বিশ্বস্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ কমিটিগুলি একাধিক বার নিজেদের মধ্যে বৈঠক করেছে। নানা রকম প্রশ্ন উঠছে করোন ভাইরাস প্রসঙ্গে। সে সবের সঠিক উত্তর যতক্ষণ না পাওয়া যাচ্ছে ততক্ষণ এ থেকে বেরনোর উপায় পাওয়া যাচ্ছে না।

এর আগে অবশ্য বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান দাবি করেছিলেন, বোতসোয়ানা এবং দক্ষিণ আফ্রিকার দেশগুলোর ওপর যে নিষেধাজ্ঞা জারি করছে অন্য দেশগুলো তা ঠিক নয়। বিশ্বের বেশ কয়েকটি দেশ তাদের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দিয়েছিল।

সূত্র : এই সময়


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us