মানুষ আর পিঁপড়ার ওজন সমান!

অন্য এক দিগন্ত ডেস্ক | Dec 09, 2021 05:00 pm
মানুষ আর পিঁপড়ার ওজন সমান!

মানুষ আর পিঁপড়ার ওজন সমান! - ছবি সংগৃহীত

 

পিঁপড়া। মানুষের আয়তনের থেকে কয়েক লক্ষ গুণ ছোট একটা প্রাণী। মানুষের পায়ের তলায় পড়ে আকছার প্রাণ যায় তার। কিন্তু সেই যে মহাপুরুষেরা বলে গিয়েছেন, ইউনাইটেড উই স্ট্যান্ড। পিঁপড়ার ক্ষেত্রেও বিষয়টা অনেকটা সেরকমই। দেখতে ওইটুকু হলেও এতটা তাচ্ছিল্য করার প্রাণী কিন্তু মোটেও নয় তারা। কেননা তথ্য বলছে, পৃথিবীর সমস্ত পিঁপড়া জোট বাঁধলে তাদের যা ওজন হয়, তা নাকি পৃথিবীর সমস্ত মানুষের ওজনের সমান হবে। অবাক হচ্ছেন! আসুন, কেন বিজ্ঞানীরা এ-কথা বলছেন, সেটাই শুনেই নেওয়া যাক।

সামান্য একটা প্রাণী পিঁপড়ে। এমনি কুটুস করে কামড় দেয়া ছাড়া তাদের বিশেষ কোনও ক্ষমতা নেই। কিন্তু জোট বাঁধলে তারাই যে ধুন্ধুমার কাণ্ড বাঁধিয়ে দিতে পারে- এ জিনিস বহুবার খেয়াল করে দেখেছে মানুষ। এমনিতে পিঁপড়েরা দল বেঁধে থাকতেই ভালোবাসে। খাবার সংগ্রহের সময় তাদের এই জোট বাঁধা কাজকর্মের ক্ষমতা কতখানি তা দেখা যায়। পৃথিবীতে যে কত সংখ্যক আর কত প্রকারের পিঁপড়ে আছে তার ইয়ত্তা নেই। আর সেই সব পিঁপড়েকে যদি এক জায়গায় করে দাঁড়িপাল্লার একদিকে বসানো যায়, অন্যদিকে যদি রাখা যায় সব মানুষকে, তাহলে নাকি সেই ওজন সমান সমান হবে। কী? আশ্চর্য হচ্ছেন তো! ভাবছেন যে, ওইটুকু পিঁপড়ে আবার ওজনে মানুষের সমকক্ষ হবে কী করে? আসলে অবাক হওয়ার মতোই কথা বটে। তবে বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই পৃথিবীর সমস্ত পিঁপড়ের ওজন নাকি পৃথিবীর সব মানুষের একত্রিত ওজনের সমান। এক্কেবারে ঠিকই শুনেছেন। বিশ্বাস না-হলেও এটাই সত্যি। অন্তত গবেষকদের তো এমনটাই দাবি।

১৯৯০-এর দশকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এডওয়ার্ড ও-উইলসন এবং বার্ট হোয়েলডবলার নামে এক জার্মান বায়োলজিস্ট তাঁদের লেখা বইতে এমনই একখানা দাবি করে বসেন। তাঁদের সেই বইটির নাম ‘জার্নি টু দ্য অ্যান্টস’। তারও বেশ কিছু বছর আগে পৃথিবীতে পিঁপড়ের সংখ্যা নিয়ে সমীক্ষা চালাচ্ছিলেন সি বি উইলিয়ামস নামে এক এন্টোমোলজিস্ট।

এন্টোমোলজিস্ট অর্থাৎ কীটপতঙ্গ নিয়ে গবেষণা করেন যারা। তো এই সি বি উইলিয়ামস জানিয়েছিলেন, সেই সময় পৃথিবীতে পিঁপড়ার সংখ্যা ছিল একশো লক্ষ কোটিরও একশো গুণ। মানে বলাই যেতে পারে অগুনতি। শুধু গুনতিতেই থামেননি গবেষক, ওজনও করেছেন পিঁপড়াদের। উঁহু সেই কাজটা মোটেই সহজ নয়। ওজন মাপার যন্ত্রে বসালেই তো সুড়সুড় করে পালিয়ে যাচ্ছে পিঁপড়রা। ওজন দেখার সময়টুকুও দিচ্ছে না। বোতলে ভরে, নানা কসরত করে শেষমেশ মিলেছিল তাদের ওজন।

দেখা গেল, এক একটি পিঁপড়ার ওজন মাত্র এক থেকে পাঁচ মিলিগ্রাম। তবে বড় আকারের পিঁপড়াও রয়েছে। তাদের ওজন আরো খানিকটা বেশি। এদিকে, মানুষের ওজন ধরা যাক গড়ে ৬২ কেজি। সেই সময়কার পিঁপড়া আর মানুষের মোট সংখ্যার হিসেব কষে দেখা গেল মাথা ঘুরে যাওয়ার জোগাড়। পৃথিবীর সমস্ত পিঁপড়েকে একসঙ্গে ওজন করা হলে সংখ্যাটা যা দাঁড়াবে, তা নাকি পৃথিবীর সমস্ত মানুষের ওজনের সমান।

সূত্র : সংবাদ প্রতিদিন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us