কোন ফ্রেমের চশমায় আপনাকে সবচেয়ে মানাবে?

অন্য এক দিগন্ত | Dec 18, 2021 02:32 pm
কোন ফ্রেমের চশমায় আপনাকে সবচেয়ে মানাবে?

কোন ফ্রেমের চশমায় আপনাকে সবচেয়ে মানাবে? - ছবি : সংগ্রহ

 

চশমা কিন্তু এখন আর কেবল প্রয়োজনের মধ্যেই আটকে নেই। চশমা হয়ে উঠেছে স্টাইল স্টেটমেন্ট। আর প্রয়োজন এবং ফ্যাশন দুটিই যখন সামনে আসে, তখন বিষয়টি আরো জটিল হয়ে ওঠে।

এর রেশ ধরেই রকমারি স্টাইলিশ ফ্রেমে বাজার ছেয়ে গেছে। তার মধ্যে থেকে নিজের চেহারার সঙ্গে মানানসই ফ্রেম বেছে নিতে প্রায়ই হিমশিম খেতে হয়।

তবে এই কাজটাই চুটকিতে করে দিতে পারে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স। গ্রাহকের চোখের পাওয়ার বুঝে মুখের আকৃতির সাথে মানানসই ফ্রেম বেছে দেবে নিমেষে। শুধু চশমা নয়, রোদচশমাও। ইদানীং ফ্রেম বাছতে বাজারে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের ব্যাপক ব্যবহার শুরু হয়েছে। যার ফলে শুধু অফলাইন নয়, চশমার অনলাইন বাজারেও এসেছে আমূল বদল।

আগে কী হতো? প্রথমেই একটা চশমার দোকান খুঁজে বের করতে হতো। তার পর গরু খোঁজার মতো চলত ফ্রেম খোঁজা। নাকের ডগায় রকমারি চশমা বসিয়ে দেখা, মানাচ্ছে তো! খুঁতখুঁতুনি দেখে চশমার দোকানের কর্মচারিটিরও মাথা গরম হওয়ার জোগাড়! পরিশ্রম তো বটেই, সময়ও যেত অনেকটা। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এসব ঝকমারি থেকে নিষ্কৃতি দিয়েছে। গ্রাহককে, দোকানদারকেও।

তবে এখনো কোন মুখে কেমন ফ্রেম মানাবে তা নিয়ে দোলাচলে ভোগেন অনেকে। এর থেকে মুক্তি পেতে বুঝতে হবে মুখের আকৃতি কেমন!

চৌকো মুখ
সাধারণত এমন মুখে চোয়াল চওড়া হয়। কপাল হয় কাটা কাটা। ফলে এই ধরনের মুখে আয়তকার বা ডিম্বাকার ফ্রেম মানায় ভালো। অ্যাভিয়েটর ফ্রেমের গ্লাসও নেয়া যায়।

ডিম্বাকার মুখ
এই আদলকে নিখুঁত শেপ মনে করা হয়। পৃথিবীর সবচেয়ে বেশি মানুষের মুখ এই আকৃতির হয়। যে কোনও ফ্রেমই এই ধরনের মুখে মানিয়ে যায়। তবে বর্গাকার ফ্রেম ভালো অপশন হতে পারে।

হার্ট শেপ
হার্ট শেপ বা পান পাতা মুখ কপালের দিকটা চওড়া হলেও চোয়াল এবং চিবুকের কাছে ক্রমশ সরু হয়ে এসে হার্ট শেপ নেয়। এই ধরনের মুখে সরু ফ্রেম সুন্দর মানায়। হাফ রিম, ক্যাটস আই বা গোল ফ্রেমের চশমা বাছা যেতে পারে।

গোলাকার মুখ
কোনো কৌণিক বিন্দু থাকে না। কপাল থেকে চোয়াল সমান মাপের হয়। তবে মেদ জমলে একটু মোটা লাগতে পারে। তাই জ্যামিতিক শেপের ফ্রেম বাছলে মানাবে ভালো। ওয়েফেয়ার বা আয়তকার ফ্রেম নেয়া যেতে পারে।

ডায়মন্ড মুখ
এতে গাল হয় চওড়া। চোখ এবং চোয়ালের কাছটা কিছুটা সরু। এই আদলের মুখে ওভাল বা ক্যাটস

আই আকারের চশমাই মানায়। চশমার উপরের দিকে স্বতন্ত্র নকশা থাকলে দেখতে ভালো লাগবে। নিচের দিকটা রিমলেস হওয়াই ভালো। তবে ফ্রেম বাছার কোনো ফর্মুলা এটা নয়।

দোকানে বা অনলাইনে যেটা পছন্দ হবে সেটাই ব্যবহার করা যায়। আসল কথা হলো, নিজের পছন্দ। যা খুশি ফ্রেম পরা যায়। তৈরি করা যায় নিজস্ব স্টাইল স্টেটমেন্ট। যা ফুটিয়ে তুলবে, ভেতরের মানুষটাকে!

সূত্র : নিউজ ১৮


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us