পানি কম খেলে ওজন বাড়ে কেন?

অন্য এক দিগন্ত | Dec 30, 2021 03:01 pm
পানি কম খেলে ওজন বাড়ে কেন?

পানি কম খেলে ওজন বাড়ে কেন? - ছবি : সংগ্রহ

 

সারা দিন কিছু ক্ষণ অন্তর পানি খেতে বলা হয়। তাতে শরীর সতেজ থাকে। ভিতরের বহু দূষিত পদার্থ থেকেও মুক্তি পেতে সাহায্য করে। কিন্তু অনেকেই তেমন নিয়ম করে পানি খান না। হয়তো পানি নিয়ে বেরোতে ভুলে গেলেন। কিংবা কাজের চাপে পানি খাওয়ার কথা খেয়ালই রইল না। অথবা সময় পেলেন না। কেউ বা বার বার শৌচালয়ে ছুটতে যাওয়ার চিন্তায় পানি খান না। অনেকক্ষণ পর গলা যখন শুকিয়ে একেবারে কাঠ, তখন পানি খেলেন। দিনের পর দিন এমন চললে কী হয়? শরীর তো ভিতর থেকে শুকিয়ে যায়ই। তার সাথে আরো সমস্যা আছে। ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও বাড়ে।

কিন্তু পানি কম খেলে ওজন বাড়বে কেন?

পানি যেমন কর্মশক্তি জোগায়, তেমনই শরীরের তাপমাত্রা রাখে নিয়ন্ত্রণে। তবে এর সাথে আরো একটি কাজ করে। তা হল, পেট কিছুটা ভর্তি রাখতে সাহায্য করে পানি। কিন্তু পানি কম খেলে বেশি ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার প্রবণতা বাড়ে। বার বার খিদে পায় কম পানি খেলে। এ দিকে, শরীরের যতটা প্রয়োজন, তার চেয়ে বেশি খাবার খেলে বাড়ে ওজন। আরো একটু বেশি ক্যালোরিরও প্রয়োজন পড়ে শরীরের। কারণ পানি যে কাজের শক্তি জোগায়, এ ক্ষেত্রে তা-ও খাদ্য থেকে পেতে হয় শরীরের।

তা ছাড়া, কম পানি খেলে শরীর পানি সঞ্চয় করতে থাকে। ফলে অন্য খাবার খেলেও তা হজম হওয়া হয় কঠিন। ফলে ওজন বৃদ্ধির পাশাপাশি অন্যান্য সমস্যাও বাড়ায়।

ডিম খাওয়ার সময় যেসব সাবধানতা অবলম্বন করবেন

ডিম খেতে পছন্দ করেন না এমন খুব কম মানুষ রয়েছেন। হাই প্রোটিনের এক মারাত্মক সোর্স এটি। ছোট থেকেই আর কিছু হোক না হোক, ডিম খাওয়ানো কিন্তু যেকোনো মায়ের কাছে গুরুত্বপূর্ণ। পরবর্তী সময়ে, শরীরের সাপেক্ষেই ডিম খাবেন কিনা এই নিয়ে মানুষের চিন্তা থাকে। বেশিরভাগ সময় দেখা যায়, যারা অ্যালার্জির রোগী, কিংবা হাই ব্লাড প্রেসারের রোগী তারাও কিন্তু ডিম খুবই কম মাত্রায় খান। তবে এ যেন এক নতুন সংযোজন! ডিম খেলেও নাকি বাড়ছে কোলেস্টেরল, ডায়াবেটিস।

গবেষণা বলছে সারাদিনে একটি কিংবা দুটি ডিম খেলেও কিন্তু বাড়ছে টাইপ টু ডায়াবেটিসের মাত্রা। ব্রিটিশ জার্নালের এক রিপোর্টের মাধ্যমে জানা গেছে যারা সারাদিনে কিংবা সপ্তাহে প্রচুর পরিমাণে ডিম খেয়েছেন তাদের মধ্যে কাজ করবার ক্ষমতা শারীরিক শক্তি অনেক বেশি তবে তার সাথেই কোলেস্টেরল লেভেল অত্যধিক! এমনকি প্রয়োজনের তুলনায় ফ্যাটও বেশি তাদের শরীরে।

দক্ষিণ অস্ট্রেলিয়ার এক গবেষণা জানান দিচ্ছে, মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে এই সমস্যা কম। এমনও জানা গিয়েছে ডিমের কুসুমে প্রাপ্ত, choline শরীরে অক্সিডেসন ও প্রদাহ বাড়ায়। সেই থেকেই শরীরে কার্বোহাইড্রেট মাত্রা বৃদ্ধি করতে পারে।

কিন্তু এই বিষয়ে বিশেষজ্ঞের মতামত ঠিক কী?

চিফ ডায়েটিশিয়ান নেহা পথানিয়া বলেন, ডিম সকালবেলার খাবার হিসেবে বিশ্বের অনেক বাড়িতেই খাওয়া হয়। এটি প্রোটিনের একটি দারুণ সোর্স এবং আধা গ্রাম মত কার্বহাইড্রেট থাকতে পারে। সুতরাং দৈহিক সমস্যা হওয়ার কথা কিন্তু নয়।

চিকিৎসক এবং ডায়াবেটিক বিশেষজ্ঞ শৈবাল চান্দলিয়া ( ভাটিয়া হাসপাতাল, মুম্বই ) ডিমের সাদা অংশের মধ্যে প্রোটিনের একটি শ্রেষ্ঠ উৎস বজায় থাকে। সুতরাং ডায়াবেটিস এবং ডিমের মধ্যে ডায়াবেটিক সংক্রান্ত কোনো অসুবিধে থাকতে পারে না বলেই জানিয়েছেন তিনি। বিদেশের বুকে অনেক জায়গাতেই ডিম খাওয়া হলেই ডায়েটে সমস্যা দেখা দিচ্ছে বলে শোনা যাচ্ছে। তাতেও চিকিৎসকদের মতামত, সব্জির থেকে ভাল আর কিছুই হয় না। এবং এর থেকে চর্বির মাত্রা বৃদ্ধিরও কোনো সুযোগ থাকে না। একসঙ্গে অনেক ডিম যদি কেউ খেয়েও থাকেন, তার সাথে মাখন, কিংবা চিজ খাওয়া হলেই ওজন বাড়ার আশঙ্কা থাকে। এর থেকেই কোলেস্টেরল, ডায়াবেটিসের সুযোগ রয়েছে। তাই ডিম যদি খেতেই হয় তবে এর সাথে অল্প পরিমাণ সবজি খাওয়া খুব দরকার।

মায়ো ক্লিনিকের তরফ থেকে জানানো হয়েছে, মুরগির ডিমের মধ্যে যথেষ্ট মাত্রায় প্রোটিন এবং কোলেস্টেরল থাকলেও সেটি শরীরের পক্ষে খারাপ নয়। ভাল পরিসরের কোলেস্টেরল এবং এর থেকে ক্ষতি একেবারেই হয় না। এর সাথে ফ্যাট নয়, স্যাচুরেটেড ফ্যাট বেশি সম্পর্কিত।

সকলেই যে ডিম থেকে ডায়াবেটিকে আক্রান্ত হবেন এমন কোনো সত্যতা নেই। তবে বেশি সমস্যা ছাড়াই যদি এটিকে ভক্ষণ করতে হয়, তবে লবণ কিংবা গোলমরিচ দিয়ে সেদ্ধ খাওয়াই ভালো।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us