পিঠের ব্যথা কমছেই না? কী করবেন

অন্য এক দিগন্ত | Dec 30, 2021 04:47 pm
পিঠের ব্যথা কমছেই না? কী করবেন

পিঠের ব্যথা কমছেই না? কী করবেন - ছবি : সংগ্রহ

 

করোনা ভাইরাসের মহামারির কারণে সব কিছুই এখন ডিজিটাল মাধ্যমের ওপর নির্ভরশীল। আধুনিকতার কারণে শারীরিক পরিশ্রম কমে যাওয়াটা অপরিহার্য বিষয়ে পরিণত হয়েছে।

পড়াশোনা থেকে বাজার দোকান- সব কিছুই সামলানো যাচ্ছে ফোন কিংবা কম্পিউটারের পর্দায়। ফলে কায়িক শ্রম খানিক কম হচ্ছে। অনেকেই আবার সময়ের অভাবে বাড়িতেও শরীরচর্চা করে উঠতে পারেন না। সব কিছুর ফলে পিঠে ব্যথার সমস্যা বেড়ে যাচ্ছে। সমস্ত বয়সের মানুষের মধ্যেই এই সমস্যার পরিমাণ বাড়ছে। ৯০ শতাংশ মানুষের পিঠে ব্যথার প্রধান কারণ- এক জায়গায় অনেক ক্ষণ বসে থাকা। তবে এই সমস্যার তাৎক্ষণিক উপশমও হতে পারে, এমন কিছু উপায় আছে। সেগুলো কী কী?

১) চেষ্টা করুন, ঘুমোনোর সময় মাথার নিচে বালিশ না নিতে।

২) নিয়মিত শবাসন, ভুজঙ্গাসন, মকরাসন প্রভৃতি শরীরচর্চা করলে পিঠের ব্যথা কমে।

৩) অফিসের কাজ করার সময়ে একই জায়গায় এবং একই ভঙ্গিতে অনেক ক্ষণ বসে থাকবেন না। প্রতি ২০ মিনিট অন্তর বিরতি নিতে পারেন। উঠে দাঁড়ান, হাঁটাচলা করুন।


পানি কম খেলে ওজন বাড়ে কেন?
সারা দিন কিছু ক্ষণ অন্তর পানি খেতে বলা হয়। তাতে শরীর সতেজ থাকে। ভিতরের বহু দূষিত পদার্থ থেকেও মুক্তি পেতে সাহায্য করে। কিন্তু অনেকেই তেমন নিয়ম করে পানি খান না। হয়তো পানি নিয়ে বেরোতে ভুলে গেলেন। কিংবা কাজের চাপে পানি খাওয়ার কথা খেয়ালই রইল না। অথবা সময় পেলেন না। কেউ বা বার বার শৌচালয়ে ছুটতে যাওয়ার চিন্তায় পানি খান না। অনেকক্ষণ পর গলা যখন শুকিয়ে একেবারে কাঠ, তখন পানি খেলেন। দিনের পর দিন এমন চললে কী হয়? শরীর তো ভিতর থেকে শুকিয়ে যায়ই। তার সাথে আরো সমস্যা আছে। ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও বাড়ে।

কিন্তু পানি কম খেলে ওজন বাড়বে কেন?

পানি যেমন কর্মশক্তি জোগায়, তেমনই শরীরের তাপমাত্রা রাখে নিয়ন্ত্রণে। তবে এর সাথে আরো একটি কাজ করে। তা হল, পেট কিছুটা ভর্তি রাখতে সাহায্য করে পানি। কিন্তু পানি কম খেলে বেশি ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার প্রবণতা বাড়ে। বার বার খিদে পায় কম পানি খেলে। এ দিকে, শরীরের যতটা প্রয়োজন, তার চেয়ে বেশি খাবার খেলে বাড়ে ওজন। আরো একটু বেশি ক্যালোরিরও প্রয়োজন পড়ে শরীরের। কারণ পানি যে কাজের শক্তি জোগায়, এ ক্ষেত্রে তা-ও খাদ্য থেকে পেতে হয় শরীরের।

তা ছাড়া, কম পানি খেলে শরীর পানি সঞ্চয় করতে থাকে। ফলে অন্য খাবার খেলেও তা হজম হওয়া হয় কঠিন। ফলে ওজন বৃদ্ধির পাশাপাশি অন্যান্য সমস্যাও বাড়ায়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us