কোহলির আচরণে ক্ষুব্ধ ওয়ার্ন, গিলক্রিস্ট

অন্য এক দিগন্ত | Jan 15, 2022 04:27 pm
কোহলির আচরণে ক্ষুব্ধ ওয়ার্ন, গিলক্রিস্ট

কোহলির আচরণে ক্ষুব্ধ ওয়ার্ন, গিলক্রিস্ট - ছবি : সংগ্রহ

 

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার কেপ টাউন টেস্টের সময় বিতর্কিত ডিআরএস সিদ্ধান্তে টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলির স্ট্যাম্প মাইক ক্যামেরার সামনে প্রতিবাদের কড়া সমালোচনা করলেন প্রাক্তন অভিজ্ঞ ক্রিকেটাররা। প্রাক্তন ইংলিশ অধিনায়ক মাইকেল ভন বলেছেন যে কোহলিকে তার কাজের জন্য জরিমানা বা সাসপেন্ড করা উচিত। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটসম্যান ড্যারিল কালিনান মনে করেন, ভারত অধিনায়ককে 'কঠোর শাস্তি' দেয়া উচিত। এবার মুখ খুললেন অস্ট্রেলিয়ার প্রাক্তন কিংবদন্তি শেন ওয়ার্ন এবং অ্যাডাম গিলক্রিস্টও।

প্রাক্তন লেগ-স্পিনার এমন সিদ্ধান্তের জন্য হতাশার দিকে ইঙ্গিত করেছিলেন, যা সময়ের সাথে সাথে আরও খারাপ হয়েছিল। ওয়ার্ন বলেছেন, ‘দেখুন, এটি একটি আকর্ষণীয় ঘটনা, আমি নিশ্চিত নই যে একটি আন্তর্জাতিক দলের অধিনায়কের এটি করা উচিত। কিন্তু মাঝে মাঝে হতাশা বাড়ে, আপনি খুব হতাশ হয়ে পড়েন এবং সেই কারণেই আমি বলেছিলাম যে আমি ভাবছি এই সিরিজে তিন বা চারবার এমন হয়েছে কিনা এবং তারপরে তারা ভেবেছিল এটাই যথেষ্ট, এখন এটি আর ঘটবে না।’

বলেছিলেন যে ভারতীয় অধিনায়কের হতাশা বাড়ছিল এবং তারপরে তা সেই চরম মুহূর্তে পৌঁছেছিল। গিলক্রিস্ট বলেছেন, ‘আমি যে অভিযোগটি নিয়ে আগ্রহী তা হল এটি সমস্ত পূর্বপরিকল্পিত বলে মনে হচ্ছে। অনেকদিন ধরেই এমনটা হয়ে আসছিল তারপরে সেদিন তা একটা ব্রেকিং পয়েন্টে পৌঁছেছে।’ ওয়ার্ন স্বীকার করেছেন যে বলটি স্টাম্পে আঘাত করার মতো দেখাচ্ছে, 'বলটি মিডল স্টাম্পে যেতে পারে, যদিও উইকেটের উপর দিয়ে যাওয়ার উপায় ছিল না।’ ২০১৮ সালের ব্যানক্রফ্ট স্যান্ডপেপার ঘটনাটিও তুলে ধরেন অ্যাডাম গিলক্রিস্ট।

বিরাট কোহলির জরিমানা হবে?

ভারত ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপ টাউন টেস্টের সময় ডিআরএস বিতর্কের পর প্রশ্ন উঠছে ভারতীয় দলকে জরিমানা করা হবে কি না? তার উত্তর হল না। সাম্প্রতিক মিডিয়া রিপোর্ট অনুসারে, কেপ টাউন টেস্টে ডিআরএস বিরোধের জন্য ভারতীয় দলকে কোনও আনুষ্ঠানিক অভিযোগের মুখোমুখি হতে হবে না। ক্রিকট্র্যাকার ইএসপিএনক্রিকইনফোকে উদ্ধৃত করে বলেছে যে ম্যাচের কর্মকর্তারা আচরণবিধি সম্পর্কে ভারতীয় টিম ম্যানেজমেন্টের সাথে আলোচনা করেছিলেন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও কথোপকথনের অংশ নিয়েছিলেন। সৌভাগ্যক্রমে সফরকারী দলের জন্য তাদের কোনও খেলোয়াড়ের বিরুদ্ধে কোনও অভিযোগ আনা হয়নি।

বিতর্কিত ডিআরএস সিদ্ধান্ত ডিন এলগারের পক্ষে যাওয়ার পরে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি শুক্রবার সম্প্রচারকারীদের বিরুদ্ধে মৌখিক আক্রমণ করেছিলেন। বলেছেন বাইরে বসে থাকা লোকেরা মাঠে এই ধরনের আচরণের কারণগুলি জানেন না। বিতর্কিত ডিআরএস সিদ্ধান্তের কারণে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগারকে আউট দেওয়া হয়নি। তৃতীয় টেস্টের তৃতীয় দিনের শেষ ৪৫ মিনিটে কোহলি এবং তার সতীর্থরা তাদের আবেগ ধরে রাখতে পারেননি এবং মেজাজ হারিয়ে ফেলেন। ভারতীয় খেলোয়াড়রা স্টাম্পের মাইকে তাদের হতাশা প্রকাশ করেছিলেন।

অনেকেই ভেবেছিল এবার হয়তো কড়া শাস্তির মুখে পড়তে চলেছেন বিরাট কোহলিরা। একে তো সিরিজে হার, তার উপর শাস্তি, সব মিলিয়ে চাপে ছিল ভারতীয় শিবির। তবে শেষ পর্যন্ত সূত্র মারফৎ জানা যায় বিরাট কোহলিদের এ যাত্রায় কোনও শাস্তি দেওয়া হচ্ছেনা। নিউল্যান্ডস ডিআরএস বিতর্কের জন্য ভারতের বিরুদ্ধে কোনও আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হয়নি। আইসিসির ম্যাচ কর্মকর্তারা ভারতীয় টিম ম্যানেজমেন্টের সাথে কথা বললেও, ভারতের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আনা হয়নি।

সূত্র : হিন্দুস্তান টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us