৪ মাসে যেভাবে সিংহাসনচ্যুত হলেন কোহলি

অন্য এক দিগন্ত | Jan 16, 2022 02:23 pm
বিরাট কোহলি

বিরাট কোহলি - ছবি : সংগ্রহ

 

শনিবার সন্ধ্যায় হঠাৎই টুইট করে বিরাট কোহলি জানিয়ে দিলেন, তিনি ভারতীয় টেস্ট ক্রিকেট দলের অধিনায়কত্বের পদ থেকেও সরে দাঁড়াবেন।

নেটমাধ্যমে এই ঘোষণার ২৪ ঘণ্টা আগে তিনি প্রথমে ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়কে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। তার পর সতীর্থদের জানান। এর মাধ্যমে ভারতীয় ক্রিকেট থেকে বিরাট কোহলি যুগের অবসান ঘটল।

দেখে নেয়া যাক, গত চার মাসে কিভাবে একে একে তিন ঘরানার ক্রিকেটেই অধিনায়কত্ব হারাতে হয়েছে কোহলিকে।

১৬ সেপ্টেম্বর, ২০২১ : সেবারও কোহলি টুইট করে জানান, টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে তিনি এই ঘরানার ক্রিকেটে আর অধিনায়কত্ব করবেন না।

কিন্তু জানিয়ে দেন, একদিনের ক্রিকেটে তিনি অধিনায়কত্ব করবেন। দেশের মাটিতে ২০২৩ সালে একদিনের ক্রিকেটের বিশ্বকাপে তিনি দেশকে নেতৃত্ব দিতে ইচ্ছুক ছিলেন।

৭ নভেম্বর, ২০২১: টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নেয় ভারত। শেষ চারে উঠতে পারেনি কোহলীর নেতৃত্বাধীন দল। এর পরেই বোর্ড মোটামুটি ঠিক করে ফেলে, এক দিনের ক্রিকেটেও কোহলিকে আর অধিনায়ক রাখা হবে না।

৮ ডিসেম্বর, ২০২১ : দক্ষিণ আফ্রিকা সফরের জন্য এক দিনের দল ঘোষিত হয়। রোহিত শর্মা নতুন অধিনায়ক হন। তার আগে টেস্ট দল ঘোষণার সময়ই বোর্ড জানিয়ে দিয়েছিল, সাদা বলের ক্রিকেটে তারা একজন অধিনায়কই চায়। তাই কোহলিকে আর এক দিনের ক্রিকেটের অধিনায়ক রাখা হবে না।

১১ ডিসেম্বর, ২০২১ : ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি জানান, তিনি সেপ্টেম্বরে ব্যক্তিগতভাবে কোহলিকে বলেছিলেন, টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়কত্ব না ছাড়তে। কারণ বিসিসিআই চায় না, সাদা বলের ক্রিকেটে দু’ জন অধিনায়ক থাকুক।

১৫ ডিসেম্বর, ২০২১: দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে সংবাদ সম্মেলনে কোহলি বলেন, কেউ তাকে টি-টোয়েন্টি অধিনায়কত্ব না ছাড়ার জন্য অনুরোধ করেননি। সৌরভের বক্তব্যের সম্পূর্ণ উল্টো সুর শোনা যায় কোহলির গলায়।

এমনকী সৌরভ যেখানে বলেছিলেন, এক দিনের ক্রিকেটে অধিনায়কত্ব থেকে সরানো নিয়ে কোহলির সাথে তার কথা হয়েছে, সেখানে কোহলি ওই সংবাদ সম্মেলনে বলে দেন, দল নির্বাচনের মাত্র দেড় ঘণ্টা আগে তাকে জানানো হয়েছে, তাকে আর অধিনায়ক রাখা হবে না। পাঁচ নির্বাচক তাঁকে ফোনে এই কথা জানিয়েছিলেন।

৩১ ডিসেম্বর, ২০২১ : ভারতের নির্বাচক কমিটির চেয়ারম্যান চেতন শর্মাকে সংবাদ সম্মেলনে পাঠানো হয়। চেতনও কোহলির বক্তব্যের সম্পূর্ণ বিরোধিতা করেন। বলেন, শুধু সৌরভ গাঙ্গুলি নন, ওই সভায় থাকা প্রত্যেকে কোহলিকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য বলেছিলেন।

১৪ জানুয়ারি, ২০২২ : দক্ষিণ আফ্রিকার কাছে কেপ টাউন টেস্টে হেরে সিরিজও হারে ভারত। কোহলিকে স্টাম্প ক্যামেরার সামনে এসে মাথা গরম করতে দেখা যায়।

১৫ জানুয়ারি, ২০২২ : সন্ধ্যায় টুইট করে কোহলি জানিয়ে দেন, তিনি আর টেস্ট ক্রিকেটেও অধিনায়ক থাকছেন না।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us