লজ্জার রেকর্ড কোহলির

অন্য এক দিগন্ত | Jan 22, 2022 06:58 am
লজ্জার রেকর্ড কোহলির

লজ্জার রেকর্ড কোহলির - ছবি : সংগৃহীত

 

দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের পরাজয় ভালো কোনো খবর নয়। কিন্তু সেইসাথে নানা জটিলতায় থাকা বিরাট কোহলির জন্য বিষয়টি আরো বিব্রতকর অবস্থা সৃষ্টি হয়েছে। শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে শূন্য রানে ফিরলেন বিরাট কোহলি। কেশব মহারাজের বলে ড্রাইভ করতে গিয়ে উইকেট দিয়ে বসেন তিনি। এক দিনের ক্রিকেটে ১৪ বার শূন্য রানে আউট হলেন কোহলি। এই তালিকায় টপকে গেলেন কপিল দেব এবং রাহুল দ্রাবিড়কে। তারা ১৩ বার শূন্য রানে আউট হয়েছিলেন।

শুক্রবার ভারতের হয়ে শুরুটা ভালোই করেছিলেন দুই ওপেনার শিখর ধওয়ন এবং লোকেশ রাহুল। ৬৩ রানের মাথায় আউট হন ধওয়ন। তিনি ফিরতে ভারত তাকিয়ে ছিল কোহলির দিকে। কিন্তু মাত্র পাঁচ বল খেলেই ফিরে গেলেন তিনি। এক দিনের ক্রিকেটে এই প্রথম কোনো স্পিনারের বলে শূন্য রানে আউট হলেন কোহলি।

ভারতের হয়ে এক দিনের ক্রিকেটে সব থেকে বেশিবার শূন্য রানে আউট হয়েছেন শচিন টেন্ডুলকার। মোট ২০ বার শূন্য রানে ফিরে যান তিনি। সৌরভ গঙ্গোপাধ্যায় ১৬ বার শূন্য রানে আউট হয়েছেন এক দিনের ক্রিকেটে।

এক দিনের ক্রিকেটে টানা ৬৪টি ইনিংসে শতরান পেলেন না কোহলি। এর মধ্যে সাতবার শূন্য রান করেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ হওয়ার পরেই নেতৃত্ব ছেড়ে দেন কোহলী। সব ধরনের ক্রিকেট থেকে নেতৃত্ব ছাড়ার পর এটাই তার প্রথম সিরিজ। প্রথম ম্যাচে অর্ধশতরান করলেও দ্বিতীয় ম্যাচে রান পেলেন না কোহলি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

ভারতকে হারিয়ে ওয়ানডে সিরিজ প্রোটিয়াদের

প্রথমে টেস্ট সিরিজ। আর এবার ওয়ানডে। দক্ষিণ আফ্রিকার মাটিতে একের পর এক সিরিজ হারে যেন বিধ্বস্ত টিম ইন্ডিয়া। চোখ মুখ ফ্যাকাসে ক্রিকেটপ্রেমীদেরও। বিরাট কোহলির নেতৃত্ব থেকে বিদায়, রোহিত শর্মার চোট, কেএল রাহুলের অনভিজ্ঞ অধিনায়কত্ব- সব মিলিয়ে হতাশার মেঘ ক্রমেই গাঢ় হচ্ছে ভারতীয় ক্রিকেট মহলে। প্রশ্ন উঠছে, ঘরের মাঠ ছাড়া কি গর্জে ওঠার শক্তি হারিয়ে ফেলছে ভারতীয় দল?

কেএল রাহুল ও ঋষভ পন্থের দুর্দান্ত ব্যাটিংয়ে স্কোরবোর্ডে লড়াই দেয়ার মতো রান উঠল ঠিকই। অনন্য রেকর্ড গড়ে রাহুল দ্রাবিড়কেও এদিন পিছনে ফেলে দেন পন্থ। ভারতীয় উইকেটকিপার-ব্য়াটার হিসেবে দক্ষিণ আফ্রিকার মাটিতে সর্বোচ্চ ৮৫ রান করলেন পন্থ। এর আগে ডারবানে ৭৭ রান করেছিলেন দ্রাবিড়।

কিন্তু তার অনবদ্য ইনিংসেও দলের জয় অধরাই রয়ে গেল। কারণ প্রোটিয়া ব্যাটারদের যে রোখা সম্ভব হলো না। আর তাতেই আত্মবিশ্বাসের সাথে জয় পকেটে পুরে ফেলল হোম ফেভারিটরা। সেই সাথে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ ঘরে তুললেন বাভুমা অ্যান্ড কোং। ১১ বল বাকি থাকতেই ৭ উইকেটে ম্যাচ জিতে দক্ষিণ আফ্রিকা।

হারের সব দোষ রাহুলের ঘাড়ে চাপালেই হবে না। নেতৃত্বের দায়িত্ব ঝেড়ে ফেলার পরও ব্যাট হাতে চূড়ান্ত ব্যর্থ বিরাট কোহলি। পাঁচ বল খেলে শূন্য রানে ফেরেন প্যাভিলিয়নে। বরং শার্দূলই ব্যাটে-বলে নিজেকে উজার করে দেয়ার চেষ্টা করলেন। ৪০ রানে অপরাজিত থাকেন তিনি।

এদিন টসে হেরে পরে ব্যাটিং করলেও মারকাটারি ইনিংস খেলেন দুই প্রোটিয়া ওপেনার মালান এবং ডি কক। ৯১ ও ৭৮ রানে তারা আউট হলে বাকি কাজটা সারেন মারক্রাম (৩৭) ও ডুসেন (৩৭)। তাই দুই সিরিজ শেষে খালি হাতেই দেশে ফিরতে হবে টিম ইন্ডিয়াকে।

স্কোর- ভারত : ২৮৭/৬ (রাহুল-৫৫, পন্থ-৮৫)
দক্ষিণ আফ্রিকা : ২৮৮/৩ (মালান-৯১, ডি কক-৭৮)

ফলাফল : ৭ উইকেটে জয়ী দক্ষিণ আফ্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us