আইপিএলে গেইল যুগের অবসান! ৫ রেকর্ড

অন্য এক দিগন্ত | Jan 22, 2022 02:05 pm
আইপিএলে গেইল

আইপিএলে গেইল - ছবি : সংগ্রহ

 

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা আইপিএলের ২০০৮ মরশুম থেকে ২০২১, বছরের পর বছর ধরে নিজের ব্যাটিং দক্ষতায় ক্রিস গেইল দর্শকদের মাতিয়ে রেখেছেন। তবে সম্ভবত আইপিএলে গেইল যুগের অবসান ঘটল। ৪২ বছরের গেইল, ২০২২ মরশুমের নিলামে নাম তোলেননি। যার অর্থ সম্ভবত আর আইপিএল খেলবেন না তিনি। এমন অবস্থায় এক নজরে দেখে নিন ‘ইউনিভার্স বস’-এর ৫ সর্বকালীন রেকর্ড।

* ২০১৩ সালে চিন্নাস্বামীর ময়দানে সৌরভ গাঙ্গুলিদের পুণে ওয়ারিয়ার্সের বিরুদ্ধে গেইল ঝড় ওঠে। মাত্র ৬৬ বলে ১৭৫ রানের এক অবিশ্বাস্য ইনিংস খেলেন গেইল, যা আজও আইপিএলের ইতিহাসে সর্বাধিক ব্যক্তিগত স্কোর।

* পুণের বিরুদ্ধে ওই ম্যাচে গেইল মাত্র ৩০ বলে নিজের শতরান পূর্ণ করেন। এটি শুধু আইপিএল নয়, বরং টি-টোয়েন্টির ইতিহাসে দ্রুততম শতরান।

* আইপিএলের ইতিহাসে সর্বাধিক (৩) অরেঞ্জ ক্যাপ (সর্বোচ্চ রানসংগ্রাহক) জিতেছেন ডেভিড ওয়ার্নার। তবে গেইলই একমাত্র ব্যাটার যিনি পরপর দুই মরশুমে অরেঞ্জ ক্যাপ জেতেন। ২০১১ এবং ২০১২ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে হয়ে খেলার সময় তিনি এই কীর্তিটি গড়েন।

* গেইল মানেই বড় বড় ছক্কা, বিধ্বংসী ইনিংস এবং বিনোদন। ‘ইউনিভার্স বস’ আইপিএলের ইতিহাসে সর্বাধিক ৩৫৫টি ছক্কা হাঁকিয়েছেন। এই পরিসংখ্যানে তাঁর ধারেকাছেও কেউ নেই। তাঁর পরে দ্বিতীয় সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন এবি ডি'ভিলিয়র্স (২৫০টি)।

* পুণের বিরুদ্ধে ১৭৫ রানের ইনিংসেই গেইল ১৭টি ছক্কা হাঁকান, আইপিএলের ইতিহাসে এক ইনিংসে কোনো ব্যাটার এর থেকে বেশি ছক্কা মারেননি।
সূত্র : হিন্দুস্তান টাইমস

সাকিব-মুস্তাফিজের ভিত্তিমূল্য এবার ২ কোটি রুপি

খবরটি বেশ চমকজাগানিয়া। আর সাকিব ও মুস্তাফিজের ক্ষেত্রে তো বটেই, গোটা বাংলাদেশের ক্রিকেটের জন্যও। প্রথমবারের মতো আইপিএলে এই দুই ক্রিকেটারের ভিত্তিমূল্য দুই কোটি রুপি নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ থেকে এবার মোট ৯ জন ক্রিকেটার নাম লিখিয়েছেন আইপিএলের মেগা নিলামে। সব মিলিয়ে গোটা বিশ্ব থেকে ১ হাজার ২১৪ জন ক্রিকেটার আছেন নিলামের প্রাথমিক তালিকায়। বেঙ্গালুরুতে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি হবে এবারের আইপিএল নিলাম।

বাংলাদেশ থেকে সাকিব ও মুস্তাফিজই কেবল নিয়মিত খেলে আসছেন আইপিএলে। সবশেষ আসরে ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। মুস্তাফিজকে ১ কোটি রুপিতে নিয়েছিল রাজস্থান রয়্যালস।

মোট ১৮টি দেশের ক্রিকেটাররা এবার আইপিএল খেলতে আগ্রহ প্রকাশ করেছেন। এর মধ্যে আছেন ওমান, সংযুক্ত আরব আমিরাত, এমনকি ভুটানের ক্রিকেটারও। নেপাল থেকে নাম লিখিয়েছেন ১৫ জন ক্রিকেটার, যুক্তরাষ্ট্র থেকে ১৪ জন, নামিবিয়া থেকে ৫ জন।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us