হঠাৎ অপারেশন কোন কোন রোগে?

ডা. দেবব্রত বসু | Jan 22, 2022 02:46 pm
হঠাৎ অপারেশন কোন কোন রোগে?

হঠাৎ অপারেশন কোন কোন রোগে? - ছবি : সংগ্রহ

 

এখন নানা কারণেই সাধারণ মানুষকে স্বাস্থ্যপরীক্ষা করাতে হয়। বিভিন্ন সময়ে সেই পরীক্ষা করানোর সময় কিছু লুকনো অসুখও ধরা পড়ে যাওয়ার মতো ঘটনাও ঘটে। এমন লুকনো কিছু কিছু সমস্যার মধ্যে যে অসুখটি বেশি ধরা পড়ে, তা হলো গলব্লাডারে স্টোন বা পিত্তথলিতে পাথর।

গলব্লাডার স্টোন : অন্য কোনো কারণে আলট্রাসাউন্ড করাতে গিয়ে গলস্টোন ধরা পড়ার ঘটনা আকছার ঘটে। জানার বিষয় হলো, পিত্তথলিতে উপসর্গহীন পাথর তৈরি হলেও তা দীর্ঘদিন ধরে উপসর্গহীন হয়েও থাকতে পারে। পাথর কত দিন ধরে তৈরি হয়েছে, কত দিন ধরে পিত্তথলিতে আছে তা কারো পক্ষেই বলা সম্ভব নয়। তবে গলস্টোন ধরা পড়লেই রোগী চিন্তাগ্রস্ত হয়ে পড়েন ও চিকিৎসকের কাছে পরামর্শের জন্য আসেন। এই প্রসঙ্গে সকলেরই জানা দরকার যে, আন্তর্জাতিক নিয়ম অনুসারে, গলব্লাডার স্টোন কোনওরকম শারীরিক সমস্যা তৈরি না করলে অপারেশন করানোর প্রয়োজন নেই।

তবে গলব্লাডার স্টোনের উপসর্গ কখন কিংবা কবে প্রকাশ পাবে, তাও নিশ্চিত করে বলা যায় না। অন্যদিকে আমাদের দেশের সব জায়গায় উন্নতমানের চিকিৎসাপ্রতিষ্ঠান নেই। ফলে প্রান্তিক এলাকায় বেড়াতে গিয়ে হঠাৎ করে গলব্লাডারের উপসর্গ দেখা দিলে, বিপদ বাড়ার আশঙ্কা থেকে যায়। তাই এক্ষেত্রে সাধারণত রোগীকে সুযোগসুবিধা মতো অপারেশন করিয়ে নেয়ার কথা বলা হয়। তাছাড়া, সময়ে গলব্লাডার স্টোনের চিকিৎসা না হলে জন্ডিস, প্যাংক্রিয়াটাইটিস, প্রচণ্ড পেটব্যথা, সংক্রমণ ইত্যাদি হওয়ার আশঙ্কা থাকে।

গলব্লাডার ছাড়াও আরো একটি সমস্যার কথা বলা যায়। তা হলো হার্নিয়া।

হার্নিয়া : অ্যাবডোমেনের আলট্রাসাউন্ড করানোর সময় হার্নিয়া ধরা পড়ার ঘটনা ঘটে। প্রশ্ন হলো, হার্নিয়া কী? দেহের নানা অঙ্গকে ঢেকে রাখে যে টিস্যু এবং পেশির চাদর, সেই চাদরের দুর্বল জায়গা ভেদ করে একটি অঙ্গ বা চর্বি বাইরে বেড়িয়ে এলে তাকে বলা হয় হার্নিয়া। হার্নিয়া স্ত্রী-পুরুষ নির্বিশেষে হতে পারে। বাচ্চাদেরও হয়। প্রাথমিক দিকে ত্বকের উপর সামান্য ফোলা অংশ নিয়ে হাজির হয় হার্নিয়া। এ রোগে কোনো রকম লক্ষণও প্রকাশ পায় না। তবে প্রাথমিক দিকে অনেকেই বিষয়টিকে গুরুত্ব দেন না। অনেকের নজরেও আসে না। তবে অন্য কোনো সমস্যার জন্য পরীক্ষা করাতে গিয়ে হার্নিয়া ধরা পড়ার মতো ঘটনা ঘটে। এক্ষেত্রে দ্রুত অপারেশন করিয়ে নেয়াই উচিত।

কিডনি স্টোন : আলট্রাসাউন্ড স্ক্যান করাতে গিয়ে কারো কারো কিডনিতে পাথর ধরা পড়ার ঘটনা ঘটে। কিডনি স্টোন কিন্তু দীর্ঘদিন ধরে লক্ষণহীনভাবে শরীরে থেকে যেতে পারে। আলাদাভাবে কোনো শারীরিক সমস্যা তৈরি না করলে কিডনি স্টোনের জন্য অপারেশনের দরকার পড়ে না।

লেখক : বিশিষ্ট সার্জেন, সল্টলেকের মনিপাল হাসপাতাল
সূত্র : বর্তমান


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us