পরীক্ষাকে ফাঁকি স্টেল্‌থ ওমিক্রনের!

নয়া দিগন্ত অনলাইন | Jan 25, 2022 01:33 pm
পরীক্ষাকে ফাঁকি স্টেল্‌থ ওমিক্রনের!

পরীক্ষাকে ফাঁকি স্টেল্‌থ ওমিক্রনের! - ছবি : সংগ্রহ

 

করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর আবহে ফের নয়া আতঙ্ক। নেপথ্যে ওমিক্রনের নয়া সাব-স্ট্রেন ‘বিএ.২’। স্ট্রেনটিকে শনাক্ত করতে ব্যর্থ হচ্ছে আরটি-পিসিআর পরীক্ষাও!

ওমিক্রনের এই উপ-প্রজাতি ঘুম কেড়েছে স্বাস্থ্যকর্তাদের। তারা জানাচ্ছেন, রাডারের চোখে ধুলা দিয়ে যে ভাবে এগিয়ে চলে ‘স্টেল্‌থ’ যুদ্ধবিমান, অনেকটা সেভাবেই করোনা শনাক্তকরণের ‘গোল্ড স্ট্যান্ডার্ড টেস্ট’ বলে পরিচিত আরটি-পিসিআর পরীক্ষাকে বুড়ো আঙুল দেখিয়ে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ার ক্ষমতা রয়েছে এই ‘বিএ.২’-এর। যে কারণে এটিকে ‘স্টেল্‌থ ওমিক্রন’ বলেই অভিহিত করছেন বিশেষজ্ঞেরা।

ইতিমধ্যেই ব্রিটেন জানিয়েছে, ইউরোপের ৪০টি দেশে ছড়িয়ে পড়েছে এই স্ট্রেন। যে সূত্রে আগামী দিনে ওই মহাদেশে ফের সংক্রমণের ঢেউ আছড়ে পড়তে চলেছে বলে আশঙ্কা স্বাস্থ্যকর্তাদের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রকাশিত তথ্য অনুযায়ী, ওমিক্রনের মোট তিনটি সাব-স্ট্রেন রয়েছে— বিএ.১, বিএ.২ এবং বিএ.৩। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, বর্তমানে বিশ্ব জুড়ে বেশির ভাগ ওমিক্রন-আক্রান্তের শরীরে রয়েছে বিএ.১। তবে এ বার সমান তালে পাল্লা দিতে মাঠে নেমেছে ‘স্টেল্‌থ ওমিক্রন’।

যেমন ২০ জানুয়ারি ডেনমার্ক জানায়, অর্ধেক ওমিক্রন আক্রান্ত অ্যাক্টিভ রোগীর শরীরেই রয়েছে বিএ.২। ব্রিটেনেও দাপট বেড়েছে ওমিক্রনের এই স্ট্রেনের। এমনকি সুইডেন এবং নরওয়ের প্রশাসনও জানিয়েছে একই কথা। ভারত তো বটেই ফ্রান্সের বিজ্ঞানীরাও সতর্ক করেছেন, খুব দ্রুত বিএ.১-কে সরিয়ে জমি দখল করবে ‘স্টেল্‌থ’ স্ট্রেন।

কিন্তু কেন আরটি-পিসিআরে ধরা পড়ছে না বিএ.২? গবেষকেরা জানাচ্ছেন, বর্তমানে ওমিক্রনের ‘ডমিন্যান্ট স্ট্রেন’ বলে পরিচিত বিএ.১-এর স্পাইক প্রোটিনের ক্ষেত্রে এক বিশেষ ধরনের মিউটেশন রয়েছে। যে সূত্রে তা আরটি-পিসিআর পরীক্ষায় সহজেই শনাক্ত করা সম্ভব। কিন্তু বিএ.২-এর ক্ষেত্রে সেটা নেই। সেই কারণেই এই বিপত্তি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

ভারতে ঝড়ের গতিতে ছড়াচ্ছে ওমিক্রনের উপ-প্রজাতি! আরটিপিসিআর পরীক্ষায় পড়ছে না ধরা
ভারতে গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে রয়েছে ওমিক্রন এবং মেট্রো শহরগুলোতে সংক্রমণের হার ব্যাপক, রোববারেই ঘোষণা করেছিল কেন্দ্রের এক প্রতিষ্ঠান।

ঘোষণা করে এও জানানো হয়েছিল, দেশের কয়েকটি জায়গায় ওমিক্রনের উপ-প্রজাতি বিএ.২-এর সন্ধান পাওয়া গিয়েছে। ওমিক্রন-ঢেউয়ে ফের উথাল-পাথাল অবস্থার মধ্যে দিয়ে পার করছেন সাধারণ মানুষ। এর মাঝেই ওমিক্রনের উপ-প্রজাতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ব্রিটেনের সরকার। আশঙ্কা প্রকাশ করে সরকারের তরফে জানানো হয়েছে, বিশ্বের ৪০টি দেশে ঝড়ের গতিতে ছড়িয়ে পড়েছে ওমিক্রনের উপ-প্রজাতি বিএ.২। ব্রিটিশ স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন যে বিশ্বে যত পরিমাণ ওমিক্রন নমুনার পরীক্ষা জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে হয়েছে, তার মধ্যে ৯৯ শতাংশই এই নয়া উপ-প্রজাতি। যা ঘিরে ফের দুশ্চিন্তার ভাঁজ স্বাস্থ্য বিশেষজ্ঞদের কপালে।

উদ্বেগ প্রকাশ করে গবেষকরা আরও জানিয়েছেন, ওমিক্রনের এই উপ-প্রজাতি আরটিপিসিআর পরীক্ষায় ধরা পড়ে না। একমাত্র জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমেই ধরা পড়ে এটি। এটিকে 'চোরা ওমিক্রন' আখ্যা দিয়েছেন গবেষকরা। ব্রিটেন ছাড়াও ডেনমার্ক, সুইডেন এবং নরওয়েও সন্ধান পাওয়া গিয়েছে বিএ.২-এর। বিজ্ঞানীরা দীর্ঘ গবেষণার পর জানিয়েছেন ওমিক্রনের তিনটি উপ-প্রজাতি রয়েছে। এর মধ্যে বিএ.১ সবচেয়ে শক্তিশালী এবং বিএ.২ ভয়ঙ্কর সংক্রামক। যেহেতু আরটিপিসিআর পরীক্ষাতেও এটি শনাক্ত করা যাচ্ছে না, তা ঘিরেই দুশ্চিন্তা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

সূত্র : সংবাদ প্রতিদিন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us