ইউক্রেনে রাশিয়ার ৬ বিকল্প

মাসুম খলিলী | Jan 25, 2022 04:03 pm
রুশ সামরিক বাহিনী

রুশ সামরিক বাহিনী - ছবি : সংগ্রহ

 

রাশিয়ান রাজনৈতিক উদ্দেশ্য
ক্রেমলিন যা বলে তা আসলেই চায়। ন্যাটোর সম্প্রসারণের অবসান, পূর্ববর্তী সম্প্রসারণের একটি রোলব্যাক, ইউরোপ থেকে আমেরিকান পারমাণবিক অস্ত্র অপসারণ এবং রাশিয়ার প্রভাবের ক্ষেত্র বিস্তার এসবই রাশিয়ান এজেন্ডা। তবে ক্রেমলিনের প্রাথমিক লক্ষ্য এমন গ্যারান্টি অর্জন করা যে, বেলারুশ, ইউক্রেন এবং জর্জিয়া কখনোই মস্কোর নিয়ন্ত্রণের বাইরে অন্য কোনো সামরিক বা অর্থনৈতিক ব্লকের অন্তর্ভুক্ত হবে না। সারকথা বলা যায়, এই দ্বন্দ্ব হলো সোভিয়েত ইউনিয়নের মৃত্যুর ৩০ বছর পরে এর প্রাক্তন জাতিগত প্রজাতন্ত্রগুলো স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র হিসাবে বাস করতে পারবে নাকি তাদের উপরে মস্কোর প্রকৃত সার্বভৌম নিয়ন্ত্রণ স্বীকার করতে হবে- সেটির নিষ্পত্তি হওয়া।

স্পষ্টতই, পূর্ব ইউরোপ এবং দক্ষিণ ককেশাসে প্রভাবের একচেটিয়া ক্ষেত্র তৈরির দাবি রাশিয়ার নিরাপত্তা স্বার্থ পূরণের জন্য। ক্রেমলিন পূর্বে ন্যাটো সম্প্রসারণকে পশ্চিমের সাথে সোভিয়েত-পরবর্তী আন্তর্জাতিক সম্পর্কের মূল পাপ হিসাবে চিত্রিত করেছে যা এখন সংশোধন করা উচিত বলে মনে করে।

রাশিয়ান সামরিক বিকল্প
এই রাজনৈতিক উদ্দেশ্যগুলোর ওপর ভিত্তি করে, ক্রেমলিনের কমপক্ষে ছয়টি সম্ভাব্য সামরিক বিকল্প রয়েছে :
১. তার স্থলবাহিনীকে ইউক্রেনের সীমান্ত থেকে দূরে পুনঃনিয়োগ করা-অন্তত অস্থায়ীভাবে- যদি আলোচনা সফল হয় তবুও পূর্ব ইউক্রেনে রাশিয়াপন্থী বিদ্রোহীদের সহায়তা অব্যাহত রাখা।

২. একতরফা ‘শান্তিরক্ষী’ হিসাবে দোনেস্ক এবং লুহানস্কের বিচ্ছিন্ন অঞ্চলে প্রচলিত রাশিয়ান সৈন্যদের পাঠানো এবং শান্তি আলোচনা সফলভাবে শেষ না হওয়া আর কিয়েভ মিনস্ক চুক্তি বাস্তবায়নে সম্মত না হওয়া পর্যন্ত তাদের প্রত্যাহার করতে অস্বীকার করা।

৩. দর কষাকষির চিপ হিসাবে ব্যবহার করতে বা এই নতুন অঞ্চলটিকে রাশিয়ান ফেডারেশনে সম্পূর্ণরূপে অন্তর্ভুক্ত করার জন্য পশ্চিমে ডনেপ্র নদী পর্যন্ত ইউক্রেনীয় অঞ্চল দখল করা।

৪. ডনেপ্র নদী পর্যন্ত ইউক্রেনীয় অঞ্চল দখল করা এবং ওডেসা অন্তর্ভুক্ত করার জন্য অতিরিক্ত জমি দখল করা যা রাশিয়ান ভূখণ্ডকে বিচ্ছিন্ন ট্রান্সডনিস্ট্রিয়া প্রজাতন্ত্রের সাথে সংযুক্ত করবে এবং ইউক্রেনকে কৃষ্ণ সাগরের যেকোনো প্রবেশাধিকার থেকে বিচ্ছিন্ন করবে। ক্রেমলিন এই নতুন এলাকাকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করবে এবং নিশ্চিত করবে যে ইউক্রেনীয় স্টেটলেট অর্থনৈতিকভাবে অব্যবহৃত থাকবে।

৫. কিয়েভ এবং খারকিভের বড় যুদ্ধ এড়াতে ক্রিমিয়ার জন্য মিঠা পানির সরবরাহ সুরক্ষিত করা এবং সমুদ্রে ইউক্রেনের প্রবেশাধিকার বন্ধ করার জন্য রাশিয়া এবং মারিউপোল, খেরসন এবং ওডেসাসহ ট্রান্সডনিস্ট্রিয়ার মধ্যেকার একটি বেল্ট দখল করা।

৬. সমস্ত ইউক্রেন দখল করা এবং রাশিয়ান, ইউক্রেনিয়ান ও বেলারুশিয়ান একটি নতুন ত্রিপক্ষীয় স্লাভিক ইউনিয়ন গঠনের ঘোষণা করা।

এই ছয়টি বিকল্পের মধ্যে, প্রথম দুটিতে উল্লেখযোগ্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা কম। কিন্তু তাদের জবরদস্তিমূলক প্রকৃতির কারণে ন্যাটো সমস্যা বা মিনস্ক চুক্তিতে অগ্রগতি অর্জনের সীমিত সম্ভাবনা রয়েছে। অন্যান্য সব বিকল্প বড় আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও অর্থনৈতিক দুর্দশা নিয়ে আসবে রাশিয়ার জন্য।

সম্ভাব্য আক্রমণের রুট
ইউক্রেনের সাথে সঙ্ঘাতের জন্য রাশিয়ান সমাজের মতাদর্শগত প্রস্তুতি কমপক্ষে ২০১৪ সাল থেকে চলছে, ক্রেমলিন প্রোপাগান্ডা ইউক্রেনকে একটি প্রোটো-ফ্যাসিস্ট, নব্য-নাৎসি রাষ্ট্র হিসাবে চিত্রিত করেছে। জুলাই ২০২১ সালে, রাষ্ট্রপতি পুতিনের একটি চিঠি দৃঢ়তার সাথে বলে যে রাশিয়ান এবং ইউক্রেনীয়রা একই মানুষ এবং ইউক্রেনের কর্তৃপক্ষকে তার অতীতকে অস্বীকার করে স্বাধীনতার ন্যায্যতা দেয়ার জন্য তিরস্কার করেছে। রাশিয়ান সামরিক বাহিনী রাষ্ট্রপতি পুতিনের নিবন্ধটি তার সৈন্যদের জন্য বাধ্যতামূলক পাঠ করেছে। অক্টোবরে রাশিয়ান নিরাপত্তা পরিষদের ভাইস-প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের কমারসান্ট পত্রিকায় একটি চিঠি, যেটি ইউক্রেনের বর্তমান নেতৃত্বকে চরমপন্থী, দুর্নীতিগ্রস্ত এবং বিদেশী নিয়ন্ত্রিত হিসাবে বৈধতা দেওয়ার জন্য ইহুদি-বিরোধী সুর ব্যবহার করেছিল।
ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের কৌশলটি সম্ভবত উপরোক্ত রাজনৈতিক লক্ষ্যগুলোর মধ্যে কোনটি ক্রেমলিন অর্জন করতে চায় তার দ্বারা প্রভাবিত হবে। ক্রেমলিন যদি তিন, চার বা ছয় বিকল্প ব্যবহার করতে চায় তাহলে ডনেপ্র নদীর পূর্বে ইউক্রেনীয় অঞ্চল দখল করার তিনটি সম্ভাব্য অক্ষ রয়েছে, নদীটি অগ্রিমের একটি সীমা বা একটি বৃহত্তর আক্রমণের প্রথম পর্বের লাইন।

যদি রাশিয়া সমগ্র দেশ জয় করতে চায়, তবে তার বাহিনীকে ওডেসা দখল করতে হবে (যার বন্দর সুবিধাগুলো রাশিয়ান রসদ সরবরাহ সহজতর করবে)।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us