হাঁ করে ঘুমোচ্ছেন? শুষ্ক মুখের সমস্যা এড়াতে ৪ পরামর্শ

অন্য এক দিগন্ত | Mar 12, 2022 01:34 pm
হাঁ করে ঘুমোচ্ছেন? শুষ্ক মুখের সমস্যা এড়াতে ৪ পরামর্শ

হাঁ করে ঘুমোচ্ছেন? শুষ্ক মুখের সমস্যা এড়াতে ৪ পরামর্শ - ছবি : সংগ্রহ

 

শুষ্ক মুখের সমস্যা বয়স্কদের মধ্যে সাধারণ বিষয়। বয়স বাড়ার সাথে সাথে মুখের লালা উৎপাদন কমে যাওয়ায় মুখ শুষ্ক হয়ে যায়। ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া বা মুখ দিয়ে শ্বাস নেয়ার ফলেও মুখ শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। পর্যাপ্ত পানি খাওয়ার কারণেও এই সমস্যা দেখা দিতে পারে। শুষ্ক মুখের সমস্যা এড়াতে রইল কিছু টিপস।

মুখ দিয়ে শ্বাস নেবেন না :

কিছু মানুষ ঘুমনোর সময় মুখ খুলে ঘুমোন এবং শ্বাসের সমস্যা থাকায় নাকের পরিবর্তে মুখ দিয়ে শ্বাস নেন। এর ফলে স্বাভাবিকভাবেই মুখ শুষ্ক হয়ে যায়। যদি মনে হয় যে শ্বাস নিতে গেলে নাক আটকে যাচ্ছে, তাহলে ঘুমের সময় মুখ দিয়ে শ্বাস নেয়ার পরিবর্তে উঠে নাক পরিষ্কার করার চেষ্টা করুন।

ক্যাফেইন এবং নিকোটিন এড়িয়ে চলুন :

ক্যাফেইন এবং নিকোটিনযুক্ত পণ্য এড়িয়ে চলুন কারণ এগুলো শরীরকে ডিহাইড্রেট করে। এতে মুখ শুষ্ক হওয়ার সমস্যা দেখা দেয়। চা এবং কফির মতো ক্যাফিনযুক্ত পানীয় খাওয়ার পরিমাণ সীমিত করুন। সিগারেটের মতো নিকোটিনযুক্ত পণ্য থেকেও দূরে থাকুন।

অ্যালকোহল এড়িয়ে চলুন :

মদ্যপান বা অ্যালকোহলযুক্ত মাউথওয়াশ ব্যবহার করলেও শুষ্ক মুখের সমস্যা দেখা দেয়। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে মদ থেকে দূরে থাকুন। এমন মাউথওয়াশ ব্যবহার করুন যাতে অ্যালকোহল নেই।

প্রচুর পানি খান :

শরীরকে হাইড্রেটেড রাখতে বিশেষজ্ঞদের পরামর্শ যে একজন ব্যক্তির সারাদিনে অন্তত আট থেকে দশ গ্লাস পানি খাওয়া উচিত। শরীরে পানির অভাবের কারণে মুখ শুষ্ক হতে পারে। লবণের ব্যবহারও কম করা উচিত কারণ অতিরিক্ত লবণ খাওয়ার ফলে মুখ শুষ্ক হওয়ার সমস্যা হয়। এ ছাড়াও, চারপাশকে আর্দ্র রাখলেও মুখের শুষ্কভাব দূর হতে পারে। ঘরে একটি হিউমিডিফায়ারও রাখতে পারেন।

নিয়মিত ঝগড়া অশান্তি করলে রোগ বাড়ে দম্পতিদের, কমে যায় আয়ুও : বলছে গবেষণা

সুখী বিবাহিত জীবন কি যৌবন ধরে রাখার চাবিকাঠি? সম্প্রতি একটি গবেষণা বলছে, যে দম্পতিরা জীবনের ছোট মুহূর্তগুলোকেও আনন্দে ভরিয়ে তোলেন বা সুযোগ পেলেই একে অপরকে ভালোবাসার কথা জাহির করেন তারা বেশি সুস্থ থাকেন, বেশি বাঁচেনও। অন্যদিকে যারা কথা কথায় ঝগড়া অশান্তি করেন তারা দীর্ঘায়ু হন না, রোগেও ভোগেন বেশি। তাহলে কি জীবনসঙ্গীর উপরেই নির্ভর করছে আপনার আয়ু? জার্নাল অব পার্সোনালিটি অ্যান্ড সোশ্যাল সাইকোলজিতে প্রকাশিত আমেরিকার একটি গবেষণা বলছে, যে দম্পতিদের রোজ কথা কাটাকাটি হয় তাদের চেয়ে বেশি দিন বাঁচেন সুখী দম্পতিরা। মার্কিন যুক্তরাষ্ট্রের বার্কলে বিশ্ববিদ্যালয়ের গবেষণা চালানো হয়েছিল ১৯৮৯ থেকে ২০০৯ এই ২০ বছরের মধ্যে সান ফ্রান্সিসকোর ১৫৪ জন মধ্যবয়সী এবং বৃদ্ধ দম্পতিদের নিয়ে।

প্রতি পাঁচ বছর অন্তর এই দম্পতিদের বার্কলে বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে আসতে অনুরোধ করা হয়েছিল। সেখানে এসে তাঁরা নিজেদের সম্পর্ক এবং স্বাস্থ্য (ধূমপান, মদ্যপান, কফি খাওয়া, খেলাধুলা সব নিয়েই) নিয়ে কথা বলতেন। তাঁদের কথোপকথন এবং নানাবিধ তথ্য থেকেই গবেষকরা দেখেন মতানৈক্য এবং সুখী মুহূর্ত দুইয়েরই প্রভাব পড়ে শরীরে।

এই গবেষণার লক্ষ্য ছিল, দম্পতিরা নিজেদের মধ্যে কতখানি সময় জুড়ে নৈকট্য উপভোগ করছেন, বা আনন্দে কাটাচ্ছেন বা ঘনিষ্ঠ হচ্ছেন। গবেষকরা জানিয়েছেন, জীবনে সুখী মুহূর্ত বাঁচার সময়কালকে দীর্ঘায়িত করেছে। দীর্ঘ মেয়াদি সম্পর্ক সুস্বাস্থ্যের চাবিকাঠি বলেও জানিয়েছেন তারা।

সূত্র : নিউজ ১৮

 

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us