ইবরাহীম আ: ও হজ

মুফতি মুহাম্মদ রফিকুল ইসলাম | Jul 20, 2019 01:29 pm
ইবরাহীম আ: ও হজ

ইবরাহীম আ: ও হজ - ছবি : সংগ্রহ

 

 ‘আপনি সর্বপ্রথম মানব এবং এ গৃহ সর্বপ্রথম গৃহ যা মানবমণ্ডলীর জন্য নির্দিষ্ট করা হয়েছে (ইবন কাসির, বায়হাকি)। কোনো কোনো বর্ণনা মতে, আদম আ: ও আসমান-জমিন সৃষ্টির দুই হাজার বছর আগে ফেরেশতা কর্তৃক কাবাঘর নির্মিত হয়। কেউ কেউ বলেন, আসমান-জমিন সৃষ্টির ৪০ বছর আগে ফেরেশতারা পৃথিবীর মাঝখানে কাবাঘর নির্মাণ করেন। দ্বিতীয় পর্যায়ে হজরত আদম আ: ও তাঁর বংশধররা পুনর্নির্মাণ করেন; তৃতীয় পর্যায়ে হজরত ইবরাহীম আ: পুনর্নির্মাণ করেন, চতুর্থ পর্যায়ে আমালেকা গোত্র এর সংস্কার করে; পঞ্চম পর্যায়ে জোরহাম গোত্র, ষষ্ঠ পর্যায়ে কুসাই ইবনে কিলাব গোত্র; সপ্তম পর্যায়ে কুরাইশ গোত্র; অষ্টম পর্যায়ে আবদুল্লাহ ইবনে যুবাইর; নবম পর্যায়ে খলিফা আবদুুল মালিকের নির্দেশক্রমে হাজ্জাজ ইবনে ইউসুফ ও দশম পর্যায়ে ১৪০ খ্রিষ্টাব্দে তুরস্কের বাদশাহ মুরাদ খান এটা নির্মাণ করেন। এরপর থেকে আসল ভিত্তি অদ্যাবধি সেভাবেই বহাল রেখে মাঝে মধ্যে কিছু সংস্কার হচ্ছে।

হজরত ইবরাহীম আ:-এর প্রতি হজের নির্দেশ : হজরত ইবরাহীম আ: ও হজরত ইসমাইল আ: কর্তৃক কাবাঘর পুনর্নির্মিত হওয়ার পর আল্লাহ তায়ালা হজরত ইবরাহীম আ:কে তিনটি নির্দেশ দেন। যেমন আল্লাহর বাণীÑ যখন আমি ইবরাহীমকে বায়তুল্লাহর স্থান ঠিক করে দিয়ে বলেছিলাম যে, আমার সাথে কাউকে শরিক করো না এবং আমার গৃহকে পবিত্র রাখ তাওয়াফকারী, নামাজ আদায়কারী এবং রুকু সিজদাকারীদের জন্য এবং মানুষের মধ্যে হজের জন্য ঘোষণা দিন। তারা তোমার কাছে আসবে হেঁটে এবং সর্বপ্রকার কৃশকায় উটের পিঠে সাওয়ার হয়ে দূর-দূরান্ত থেকে (সূরা হজ: ২৭-২৮)। নবী রাসূলদের মধ্যে হজরত ইবরাহীম আ: অন্যতম। তাকে বলা হয় আবুল আম্বিয়া তথা নবীদের আদি পিতা। সাতজন নবী ছাড়া সব নবী-রাসূল তাঁর বংশ থেকে এসেছেন। তিনি মুসলমানদের জাতির পিতা। মুসলিম নামটি তিনি প্রথম রাখেন। আল্লাহ তায়ালা তাঁর প্রশংসায় বলেছেন- নিশ্চয় ইবরাহীম ছিলেন সব গুণের সমাবেশকারী, সব কিছু থেকে মুখ ফিরিয়ে এক আল্লাহর অনুগত এবং তিনি মুশরিক ছিলেন না। তিনি ছিলেন তাঁর অনুগ্রহের প্রতি কৃতজ্ঞতা প্রকাশকারী। আল্লাহ তাকে মনোনীত করেছিলেন এবং পরিচালিত করেছিলেন সরল পথে (সূরা নাহল: ১২০-১২১)।

ইমাম বগবী বলেন কাবা ঘর নির্মাণ করার পর আল্লাহ তায়ালা হজরত আদম আ: কে নির্দেশ দেন যে, মানুষের মধ্যে ঘোষণা করে দাও যে, বায়তুল্লাহর হজ তোমাদের ওপর ফরজ করা হয়েছে। হজরত ইবন আবী হাতেম হজরত ইবন আব্বাস রা. থেকে বর্ণনা করেন, যখন হজরত ইবরাহীম আ: কে হজ ফরজ হওয়ার কথা ঘোষণা করার নির্দেশ দেয়া হয়, তখন তিনি আল্লাহর কাছে আরজ করলেন, এখানে তো জনমানবশূন্য মরু প্রান্তর। ঘোষণা শোনার মতো কেউ নেই; যেখানে জনবসতি আছে সেখানে আমার আওয়াজ কিভাবে পৌঁছাবে? আল্লাহ তায়ালা বলেন, তোমার দায়িত্ব শুধু ঘোষণা করা। মানুষের কানে পৌঁছানোর দায়িত্ব আমার। অতঃপর হজরত ইবরাহীম আ: আবু কুবায়স পাহাড়ে আরোহণ করে দুই কানে অঙ্গুলি রেখে ডানে-বামে এবং পূর্ব-পশ্চিমে মুখ করে চিৎকার করে ঘোষণা করেন- ‘হে মানুষেরা! তোমাদেরকে এ ঘরের হজ করার নির্দেশ করেছেন, যাতে তোমাদেরকে জান্নাত দিতে পারেন এবং জাহান্নাম থেকে মুক্তি দিতে পারেন। সুতরাং তোমরা হজ করো।’ হজরত ইবরাহীম আ:-এর এ আওয়াজ আল্লাহ তায়ালা সব মানুষের কানে কানে পৌঁছে দেন। এমনকি যারা ভবিষ্যতে কিয়ামত পর্যন্ত পৃথিবীতে আসবে তাদের কানে পর্যন্ত এ আওয়াজ পৌঁছে দেয়া হয়। যাদের ভাগ্যে আল্লাহ তায়ালা হজ লিখে দিয়েছেন, তাদের প্রত্যেকেই এ আওয়াজের জবাবে আমি হাজির আমি হাজির বলে হাজির হওয়ার স্বীকৃতি প্রদান করেছেন। হজরত ইবন আব্বাস রা. বলেন, হজরত ইবরাহীম আ: এর ঘোষণার উত্তরই হচ্ছে হজে লাব্বাইক বলার আসল ভিত্তি (কুরতবী : ১২তম খণ্ড, ২৮ পৃষ্ঠা, মাজহারী)। হজরত ইবরাহীম আ: এর ঘোষণাকে মানবমণ্ডলী পর্যন্ত পৌঁছানোর কারণে কিয়ামত পর্যন্ত হজের ধারা কায়েম থাকবে।
হজ ফরজ হওয়ার শর্ত : হজ আর্থিক ও দৈহিক ইবাদত। ফলে হজের জন্য আর্থিক ও দৈহিক উভয় দিক দিয়ে সামর্থ্যবান হওয়া আবশ্যক। হজ ফরজ হওয়ার শর্ত সাতটি। ১. মুসলিম হওয়া। ২. জ্ঞানবান হওয়া। ৩. সুস্থ মস্তিষ্ক সম্পন্ন হওয়া। ৪. প্রাপ্ত বয়স্ক হওয়া। ৫. আজাদ হওয়া। ৬. আর্থিক ও দৈহিকভাবে সামর্থ্যবান হওয়া। ৭. হজের সময় হওয়া।

হজের ফজিলত : পবিত্র কুরআন ও হাদিসে হজের নানাবিধ ফজিলত বর্ণিত হয়েছে। যেমন-
উত্তম ইবাদত : হজরত আবু হুরায়রা রা. বলেছেন, রাসূলুল্লাহ সা:কে জিজ্ঞাসা করা হয়েছে, কোন্ কাজটি সর্বোত্তম? তিনি বলেন : আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি ঈমান। তারপর জিজ্ঞাসা করা হলো : এরপর? তিনি বলেন : আল্লাহর পথে জিহাদ। আবার জিজ্ঞেস করা হলো : তারপর? তিনি বলেন : কবুল হওয়ার যোগ্য হজ। কবুল হওয়ার যোগ্য হজ (হজে মাবরূর) হচ্ছে, যে হজের সাথে কোনো পাপ মিশ্রিত হয় না। হাসান বলেছেন : হজে মাবরূর হচ্ছে সেই হজ, যা থেকে ফিরে আসার পর মানুষ দুনিয়ার প্রতি নিরাসক্ত এবং আখেরাতের প্রতি আগ্রহী হয়ে ওঠে। একটি বর্ণনায় এসেছে হজে মাবরূর হচ্ছে, যে হজে মানুষকে খাদ্য খাওয়ানো হয় এবং বিনম্র ভাষায় কথা বলা হয়।
হজ জিহাদতুল্য : হজকে জিহাদের সমতুল্য আখ্যায়িত করা হয়েছে। যেমন : হাসান বিন আলী রা. থেকে বর্ণিত, এক ব্যক্তি রাসূলুল্লাহ সা: এর কাছে এলো। সে বললো : আমি ভীরু এবং দুর্বল। রাসূলুল্লাহ সা: বললেন : এমন জিহাদে চলে এসো, যাতে কোনো অস্ত্রের তীক্ষèতা নেই। তা হলো হজ (তাবরানি)। হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা: বলেছেন, দুর্বল, বৃদ্ধ ও মহিলাদের উপযোগী জিহাদ হচ্ছে হজ- নাসায়ী। হজরত আয়েশা রা. বললেন, হে রাসূলুল্লাহ সা: আপনি তো জিহাদকে সর্বোত্তম আমল মনে করেন। তাহলে আমরা মহিলারা জিহাদ করি না কেন? তিনি বললেন, তোমাদের জন্য শ্রেষ্ঠ জিহাদ হলো হজে মাবরূর (বুখারি, মুসলিম)।
হজরত আয়েশা রা. বললেন, হে রাসূলুল্লাহ সা: আমরা কি আপনাদের সাথে জিহাদ ও লড়াই করতে পারি না? তিনি বললেন, তোমাদের জন্য শ্রেষ্ঠ ও সুন্দরতম জিহাদ হলো হজে মাবরূর। আয়েশা রা. বলেন, রাসূলুল্লাহ সা:-এর কাছ থেকে এ কথা শোনার পর আমি আর হজ বাদ দেই না (বুখারি ও মুসলিম)।
হজ গুনাহ্ মুছে দেয় : আবু হুরায়রা রা. বলেছেন, রাসূলুল্লাহ সা: বলেছেন, যে ব্যক্তি হজ করল এবং কোনো অশ্লীল কাজ বা গুনাহের কাজ করল না, সে যখন বাড়িতে ফিরবে তখন সদ্যপ্রসূত শিশুর মতো নিষ্পাপ হয়ে বাড়িতে ফিরবে (বুখারি ও মুসলিম)।
আমর ইবনুল আ’স বলেন, যখন আল্লাহ আমার অন্তরে ইসলামকে ঢুকালেন, তখন রাসূলুল্লাহ সা:-এর কাছে উপস্থিত হলাম। তাঁকে বললাম, আপনার হাত এগিয়ে দিন, আমি আপনার কাছে বায়াত হবো। তিনি হাত বাড়িয়ে দিলেন। কিন্তু আমি হাত গুটিয়ে নিলাম। তিনি বললেন, তোমার কি হলো আমর? আমি বললাম, আমার অতীতের গুনাহ মাফ করা হোক। তিনি বললেন, তুমি কি জান না ইসলাম তার আগেকার সব কিছু মুছে দেয়? হিজরতও তার আগেকার সব কিছু মুছে দেয়। হজও তার আগের সব কিছু মুছে দেয় (মুসলিম)।
আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা: বলেছেন, তোমরা হজ ও ওমরাহ একাধিক্রমে করো। এই দুটো গুনাহগুলোকে মাফ করে দেয় যেমন কামারের ভাপর লোহা, স্বর্ণ ও রূপার মরিচা দূর করে দেয়। হজে মাবরূরের বদলা জান্নাত ছাড়া আর কিছু নয়। (নাসায়ী, তিরমিজি)।

আল্লাহর নেয়ামত লাভের সুযোগ: হজব্রত পালনকারীদের ওপর আল্লাহ তায়ালার নেয়ামত বর্ষিত হয়। রাসূলুল্লাহ সা: বলেছেন, যখন হাজীগণ আরাফাতে অবস্থান করে দোয়া ও কান্নাকাটি করতে থাকে তখন আল্লাহ তায়ালা দুনিয়ার আসমানে আসেন এবং ফেরেশতাদেরকে বলেন, ‘আমার বান্দাদের দেখো, ওদের চুল এলোমেলো হয়ে আছে, পরিধেয় বস্ত্র ধুলোবালিতে মলিন। দেখো, ওরা এই অবস্থায়ই আমার কাছে চলে এসেছে’। লোকেরা যখন আরাফাতে উপস্থিত হয়ে কান্নাকাটি করে তখন আল্লাহর তরফ থেকে তাদের জন্য বিশেষ রহমত বর্ষিত হয়। আর আল্লাহ তায়ালার রহমতে আরাফার দিন অধিক পাপীকে ক্ষমা করে দেয়ার ফলে শয়তান খুবই ব্যথিত হয়।
মাগফিরাত ও তাওবা করার সুবর্ণ সুযোগ: আল্লাহর ঘরের জিয়ারত এবং আরাফা, মিনা, মুজদালিফা ইত্যাদি পবিত্র স্থান জিয়ারতের মাধ্যমে হজব্রত পালনকারী আল্লাহর কাছে মাগফিরাত ও তাওবা করার সুযোগ লাভ করে। আল্লাহর ঘর কেন্দ্রিক সব স্থান এবং আরাফা, মিনা, মুজদালিফা ইত্যাদি সব স্থানই দোয়া কবুল হওয়ার জায়গা। আর আল্লাহ তায়ালা এসব স্থানে তাদের দোয়া কবুল করেন।

হাজিগণ আল্লাহর মেহমান : হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা: বলেছেন হাজিগণ ও ওমরাহকারীগণ আল্লাহর প্রতিনিধি ও মেহমান। তারা কোনো দোয়া করলে আল্লাহ তা কবুল করেন, আর মাফ চাইলে মাফ করে দেন (নাসায়ী, ইবনে মাজাহ; ইবনে খুজায়মা, ইবনে হিব্বান)। ইবনে খুজায়মা ও ইবনে হিব্বানের মতে আল্লাহর প্রতিনিধি তিনজন : হাজী, ওমরাহকারী ও আল্লাহর পথে জিহাদকারী।
হজের সওয়াব জান্নাত : রাসূলুল্লাহ সা: বলেছেন, এক ওমরাহ অপর ওমরাহ পর্যন্ত মধ্যবর্তী সব গুনাহের কাফফারা হয়ে যায়। আর হজে মাবরূরের বদলা জান্নাত ছাড়া আর কিছু নয় (বুখারি ও মুসলিম)।
জাবের রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা: বলেছেন, এই ঘর (কাবা) ইসলামের খুঁটি। যে ব্যক্তি এই ঘরের উদ্দেশ্যে হজ বা ওমরাহ করতে বের হবে, সে আল্লাহর বিশেষ নিরাপত্তায় থাকবে। আল্লাহ যদি তাকে এই অবস্থায় মৃত্যু দেন তবে তাকে জান্নাতে প্রবেশ করাবেন। আর যদি তাকে বাড়িতে ফেরত পাঠান তবে প্রচুর সওয়াব ও গণিমতসহকারে ফেরত পাঠাবেন।

হজ না করার ফল : সামর্থ্য থাকার পরও যে ব্যক্তি হজ করেনি সে একটি ফরজ কাজ বর্জন করল। এর ফলে সে মহা পাপী হবে। মহানবী সা: বলেন, অনিবার্য প্রয়োজন অথবা অত্যাচারী শাসক কিংবা কঠিন রোগ যদি কাউকে হজ পালনে বিরত না রাখে, আর সে হজ পালন না করে মারা যায়, তবে সে যেন ইহুদি নাসারাদের মতোই তার মৃত্যু হলো (দারেমী, মিশকাত- ২২২)।
লেখক : প্রধান ফকীহ, আল জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসা, ফেনী


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us