পরিবর্তন আসছে পাকিস্তান ক্রিকেটের নেতৃত্বে!

অন্য দিগন্ত ডেস্ক | Feb 07, 2020 08:38 am
পরিবর্তন আসছে পাকিস্তান ক্রিকেটের নেতৃত্বে!

পরিবর্তন আসছে পাকিস্তান ক্রিকেটের নেতৃত্বে! - ছবি : সংগৃহীত

 

পাকিস্তান ক্রিকেট দলে পরিবর্তনের গুঞ্জন চলছে। এবার তা একদিনের আন্তর্জাতিক দলের অধিনায়কত্ব নিয়ে। টি-২০’তে অধিনায়ক হয়েছেন আগেই। এবার সবকিছু পরিকল্পনামাফিক চললে ওয়ান-ডে’তেও পাকিস্তানকে নেতৃত্ব দেবেন তারকা ব্যাটসম্যান বাবর আজম। সূত্রের খবর তেমনটাই।

বিশ্বকাপ পরবর্তী সময়ে গত অক্টোবরে এক হঠকারী সিদ্ধান্তে টেস্ট এবং টি-২০ ফর্ম্যাটে অধিনায়কের পদ থেকে সরফরাজ আহমেদকে সরিয়ে দেয় পিসিবি। পরিবর্তে টেস্ট এবং টি-২০ ক্রিকেটে অধিনায়ক হিসেবে ঘোষিত হয় যথাক্রমে আজহার আলি ও বাবর আজমের নাম। এবার সরফরাজের পরিবর্তে টি-২০’র পাশাপাশি ওয়ান-ডে ফর্ম্যাটেও পাকাপাকিভাবে দায়িত্ব নিতে চলেছেন এই মুহূর্তে দেশের সবচেয়ে প্রতিভাবান ব্যাটসম্যান। আগামী ৩ এপ্রিল বাংলাদেশের বিরুদ্ধে একটি মাত্র ওয়ান-ডে ম্যাচ খেলবে পাকিস্তান। সূত্রের খবর, ওই ম্যাচ থেকেই দলের ব্যাটন গ্রহণ করবেন বাবর।

তবে সরফরাজকে ওয়ান-ডে অধিনায়কের পদ থেকে সরানোর ঘটনা প্রকাশ্যে আসতেই পিসিবির সমালোচনায় দেশের ক্রিকেট অনুরাগীরা। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী অধিনায়ককে ওয়ান-ডে অধিনায়কের পদ থেকে সরানোর বিষয়টি একেবারেই মেনে নিতে পারছেন না সাবেক প্রধান নির্বাচক এবং কোচ মহসিন খান। টেস্ট ক্রিকেটের ক্যাপ্টেন্সি থেকে সরানোর বিষয়টি মেনে নেওয়া গেলেও মহসিনের কথায়, ওয়ান-ডে অধিনায়ক হিসেবে সরফরাজই এখনও প্রথম পছন্দ। এমনটা হলে একজন ভালো ক্রিকেটারের সঙ্গে অন্যায় করা হবে বলে মনে করছেন তিনি।

পাশাপাশি টেস্ট এবং টি-২০ স্কোয়াড থেকে সরফরাজকে বাদ দেয়ার বিষয়টিও একেবারেই মানতে নারাজ সাবেক কোচ। তবে বাবরের ওয়ান-ডে অধিনায়ক হওয়ার বিষয়টিকে সমর্থন জানিয়েছেন প্রাক্তন জাতীয় ক্রিকেটার তথা ধারাভাষ্যকার রামিজ রাজা। তাঁর কথায় তিন ফর্ম্যাটেই দেশের পয়লা নম্বর ব্যাটসম্যান বাবর। তাই ওয়ান-ডে ফর্ম্যাটে বাবরকে অধিনায়ক হিসেবে বেছে নেয়ার বিষয়টি ভীষণই যুক্তিসঙ্গত।

অধিনায়কত্ব গেলেও জাতীয় দলের ফেরার পথ খুব একটা কঠিন নয় সরফরাজের জন্য। দলের হেড কোচ তথা মুখ্য নির্বাচক মিসবাহ উল হক, দুই অধিনায়ক প্রত্যেকেই রয়েছেন সরফরাজের পাশে। তাদের কথায় পাকিস্তান সুপার লিগ সহ ঘরোয়া ক্রিকেটে আশানরূপ পারফরম্যান্স করলে জাতীয় দলে ফেরত আসা সরফরাজের জন্য শুধু সময়ের অপেক্ষা।
সূত্র : কলকাতা

বাংলাদেশ শক্ত প্রতিপক্ষ : আজহার

সীমিত ওভারের ক্রিকেটে পাকিস্তানের সাথে ব্যবধান কমিয়ে এনেছে বাংলাদেশ। তবে টেস্টে পাকিস্তান এখনো অনেক এগিয়ে। আইসিসির নিষেধাজ্ঞায় নেই সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফরে যাননি মিডল অর্ডারের সবচেয়ে বড় ভরসা মুশফিকুর রহীম। তারপরও বাংলাদেশের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই আজহার আলির। পাকিস্তান অধিনায়ক মনে করছেন, সুযোগ পেলে যেকোনো দলকে চমকে দিতে পারে বাংলাদেশ। ১৬ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। খেলা শুরু হবে আজ বাংলাদেশ সময় বেলা ১১টায়।

তুলনামূলক দুর্বল বাংলাদেশকে পাচ্ছে স্বাগতিক পাকিস্তান। সাথে পরিসংখ্যানও পক্ষে কথা বলছে তাদের। অন্য দিকে, দেশের বাইরে শেষ আট ম্যাচে হেরেছে বাংলাদেশ, যার ছয়টিতেই ইনিংস ব্যবধানে। তবু দলটিকে হালকাভাবে নিচ্ছেন না আজহার। সতীর্থদের সতর্ক থাকার তাগিদ দিয়েছেন তিনি। ‘বাংলাদেশ খুব শক্ত প্রতিপক্ষ হতে পারে। চমকে দিতে পারে। তাদেরকে সহজভাবে নিচ্ছি না আমরা। তাদের দলে ম্যাচ জেতানো ক্রিকেটার রয়েছে। তবে তাদের দলে কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার নেই। স্বাগতিক হিসেবে আমরা একটু এগিয়ে থাকতে পারি, কিন্তু মাঠের বাইরে থেকে কিছু জেতা যায় না। আমাদের সেটা মাঠে করে দেখাতে হবে।’


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us